প্রতি বছরই পার্শ্ব শিক্ষকদের ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধি: প্রস্তাব মুখ্যমন্ত্রীর

পার্শ্ব শিক্ষকদের বেতন বৃদ্ধিতে ১০০ কোটি বরাদ্দ হয়েছে।" ৬০ বছরের ঊর্ধ্বদের জন্য রাজ্য সরকার পেনশন দেবে বলেও জানান মুখ্যমন্ত্রী।

প্রতি বছরই পার্শ্ব শিক্ষকদের ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধি: প্রস্তাব মুখ্যমন্ত্রীর
ডান দিকে- আজই বিক্ষোভ দেখান পার্শ্ব শিক্ষকরা
Follow Us:
| Updated on: Feb 05, 2021 | 6:07 PM

কলকাতা: আজও নবান্ন অভিযান করেছেন ওঁরা। কার্যত রণক্ষেত্রের চেহারা নেয় সুবোধ মল্লিক স্কোয়ার। ধস্তাধস্তিতে অসুস্থ হয়ে পড়লেন অনেকে। দাবি ছিল একটাই- বেতন কাঠামোর পুনর্বিন্যাস। তার কয়েক ঘণ্টার মধ্যেই বাজেট পর্বে (West Bengal Budget 2021)) বড়সড় প্রস্তাব দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ঘোষণা করলেন, প্রতি বছর পার্শ্ব শিক্ষকদের তিন শতাংশ হারে বেতন বৃদ্ধির কথা।

শুক্রবার রাজ্য বিধানসভায় ভোট অন অ্যাকাউন্ট পেশ করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেন, “প্রতি বছর পার্শ্ব শিক্ষকদের ৩ শতাংশ হারে বেতন বৃদ্ধি। পার্শ্ব শিক্ষকদের বেতন বৃদ্ধিতে ১০০ কোটি বরাদ্দ হয়েছে।” ৬০ বছরের ঊর্ধ্বদের জন্য রাজ্য সরকার পেনশন দেবে বলেও জানান মুখ্যমন্ত্রী। পাশাপাশি দেড় হাজার পার্শ্ব শিক্ষক নিয়োগ করার প্রস্তাবও দেওয়া হয়েছে বাজেটে।

ভোট অন অ্যাকাউন্টে মুখ্যমন্ত্রীর প্রস্তাব, দেড় কোটি নতুন কর্ম সংস্থান আগামী ৫ বছরে। গত ১০ বছরে ৪ লক্ষেরও বেশি শূন্যপদে নিয়োগ। আগামী ৩ বছরে বিভিন্ন বিভাগে শূন্যপদগুলিতে নিয়োগ হবে। বিগত ১০ বছরে ১০০ দিনের কাজে ৭.২৪ কোটি গ্রামের মানুষের কর্মসংস্থান হয়েছে।

আরও পড়ুন: পার্শ্ব শিক্ষকদের নবান্ন অভিযান ঘিরে ধুন্ধুমার, রণক্ষেত্র সুবোধ মল্লিক স্কোয়ার

উল্লেখ্য, বেতন কাঠামোর পুনর্বিন্যাসের দাবিতে একাধিকবার বিক্ষোভ দেখিয়েছেন পার্শ্বশিক্ষকরা। তারপরই বাজেটে তাঁদের জন্য মুখ্যমন্ত্রীর এই প্রস্তাব যথেষ্ট গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

এপ্রসঙ্গে বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ বলেন, “আমরা সবাই পার্শ্ব শিক্ষিকদের পাশে থাকব। আমরা তা অঙ্গীকার করছি।”