NCRB: দেশের সবচেয়ে নিরাপদ মেট্রো শহর কলকাতাই! সিলমোহর দিচ্ছে কেন্দ্রের পরিসংখ্যান

NCRB Report On Kolkata: গত তিন বছরে শহরে অপরাধের ঘটনাও উল্লেখযোগ্যভাবে কমে এসেছে বলে প্রকাশ পেয়েছে ওই রিপোর্টে।

NCRB: দেশের সবচেয়ে নিরাপদ মেট্রো শহর কলকাতাই! সিলমোহর দিচ্ছে কেন্দ্রের পরিসংখ্যান
কলকাতার তুলনায় নিরাপত্তার নিরিখে ধারে-কাছে রয়েছে মুম্বই। প্রতীকী ছবি

কলকাতা: গোটা দেশের মধ্যে সবচেয়ে নিরাপদ শহর (Safest City) কলকাতাই (Kolkata)। কেন্দ্রীয় সরকারের তথ্যেই ফের একবার সিলমোহর পেল এই তথ্য। ২০২০ সালের অপরাধের যে খতিয়ান সদ্য ন্যাশনাল ক্রাইম রিপোর্ট ব্যুরোর (NCRB) পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে, সেখানেই প্রকাশ পায়, দেশের সকল মেট্রো শহরগুলোর মধ্যে সবচেয়ে নিরাপদ শহরই হল কলকাতা। শুধুমাত্র নিরাপদ এমনটা নয়, গত তিন বছরে শহরে অপরাধের ঘটনাও উল্লেখযোগ্যভাবে কমে এসেছে বলে প্রকাশ পেয়েছে ওই রিপোর্টে। বাকি মেট্রো শহরগুলির নিরাপত্তা অবশ্য কলকাতার বেশ কিছুটা নীচেই রয়েছে।

এনসিআরবি-র রিপোর্টে প্রকাশ, ২০২০ সালে কলকাতা শহরের অপরাধের হার মাত্র ১২৯.৫ শতাংশ থেকেছে। কলকাতার তুলনায় নিরাপত্তার নিরিখে ধারে-কাছে রয়েছে মুম্বই। সেখানে গতবছর অপরাধের হার রয়েছে ৩১৮.৬। নিরাপত্তার দিক থেকে তৃতীয় শহর বেঙ্গালুরু। সেখানে অপরাধের হার ৪০১.৯। এরপরই একে একে রয়েছে সুরত, আহমেদাবাদ, দিল্লি ও চেন্নাইয়ের মতো শহর। নিরাপদ না থাকার তালিকায় সবার শেষে রয়েছে চেন্নাই। সেখানে অপরাধের হার ১৯৩৭.১। দিল্লিতে এই হার ১৬০৮.৬। আহমেদাবাদ শহরে অপরাধের হার ১৩০০ হিসেবে প্রকাশ পেয়েছে।

এখানেই শেষ নয়। শহরে গত তিন বছর ধরে অপরাধের হারও নিয়মিত ব্যবধানে কমতে দেখা যাচ্ছে। ২০১৮ থেকে ২০২০ সালের মধ্যে কমেছে অপরাধের সংখ্যাও। সূত্রের খবর, ২০১৮ সালে একদিকে ১৯,৬৮২ টি অপরাধের ঘটনা ঘটেছিল। ২০১৯ সালে তা কমে হয় ১৭,৩২৪। গত বছর, অর্থাৎ ২০২০ সালে সেই অপরাধের সংখ্যা কমে হয় ১৫,৫১৭।

অলংকরণ-অভিজিৎ বিশ্বাস

ঘটনাচক্রে, এই বছর পশ্চিমবঙ্গের একসঙ্গে দুবছরের অপরাধের বিস্তারিত তথ্য এনসিআরবি-র পক্ষ থেকে প্রকাশ করা হয়েছে। গত বছর সময়মতো তথ্য না পাঠানোর কারণে পশ্চিমবঙ্গের তথ্য প্রকাশ পায়নি।

মেয়েদের জন্যও যে কলকাতা বাকি শহরগুলির থেকে অনেকটাই বেশি নিরাপদ, সেই পরিসংখ্যানও স্পষ্টই জানাচ্ছে এনআরসিবি-র তথ্য। ২০২০ সালে যেখানে কলকাতায় মেয়েদের বিরুদ্ধে ২০০১ টি অপরাধের ধটনার অভিযোগ জমা পড়েছে। সেই একই বছর দিল্লিতে এই সংখ্যাটা সাড়ে ৯ হাজারের বেশি। কলকাতার পরই অবশ্য রয়েছে বেঙ্গালুরুর সংখ্যা যেখানে অপরাধের সংখ্যাটা ২৭৩০।

আরও পড়ুন: Mukul Roy: PAC চেয়ারম্যান পদে মুকুলের মেয়াদ কি ফুরোচ্ছে? রায় সংরক্ষিত রাখল আদালত

তবে অন্য একটি পরিসংখ্যান বেশ লজ্জায় ফেলেছে পশ্চিমবঙ্গকে। সেটা হল- গত ৩ বছরে শিশুদের বিরুদ্ধে ঘটা অপরাধের ক্ষেত্রে সবচেয়ে বেশি হার এই রাজ্যের। যদিও বাকি রাজ্যের সঙ্গে তুলনা করা হলে সেই হার নিতান্তই কম। শিশুদের বিরুদ্ধে অপরাধের নিরিখে গোটা দেশে এই মুহূর্তে চতুর্থ স্থানে রয়েছে বাংলা। ২০২০ সালে গোটা রাজ্যে শিশুদের বিরুদ্ধে অপরাধের মোট ১০ হাজার ২৪৮ টি অভিযোগ দায়ের হয়েছে।

আরও পড়ুন: তৃতীয় ঢেউয়ে প্রস্তুত শুধুই কি মুখের কথা? বেআব্রু হয়ে পড়ল ‘অজানা জ্বরেই’

 

 

 

Click on your DTH Provider to Add TV9 Bangla