Mukul Roy: PAC চেয়ারম্যান পদে মুকুলের মেয়াদ কি ফুরোচ্ছে? রায় সংরক্ষিত রাখল আদালত

Mukul Roy BJP: মঙ্গলবারই মামলাটি নিয়ে দুই পক্ষের চূড়ান্ত দাবি-দাওয়া ও যুক্তি শোনেন বিচারপতিরা। কিন্তু এই মামলার রায় ঘোষণা সংরক্ষিত রাখা হয়েছে।

Mukul Roy: PAC চেয়ারম্যান পদে মুকুলের মেয়াদ কি ফুরোচ্ছে? রায় সংরক্ষিত রাখল আদালত
মুকুলের PAC চেয়ারম্যান থাকা নিয়ে মামলা গড়াল সুপ্রিম কোর্টে।

কলকাতা: কাগজে-কলমে তিনি বিরোধী দলনেতা। যোগ দিয়েছেন আবার তৃণমূলে। তা সত্ত্বেও বিধানসভার পিএসি চেয়ারম্যানের পদ মুকুল রায়ই পেয়েছেন। সেই নিয়ে দায়ের হওয়া জনস্বার্থ মামলার শুনানি শেষে রায় সংরক্ষিত রাখল কলকাতা হাইকোর্ট। বুধবার এই মামলার শুনানি ছিল আদালতে। বিজেপি বিধায়ক অম্বিকা রায়ের দায়ের করা মামলার শুনানি শেষ হয় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দাল এবং রাজর্ষি ভরদ্বাজের এজলাসে।

প্রথাগতভাবে যে দায়িত্ব বিরোধীদের হাতে থাকে, তা শাসকদল কেন নিজের হাতে রাখবে, এই নিয়েই মামলাটি দায়ের হয়। মুকুলকে পিএসি চেয়ারম্যান পদ থেকে অপসারণের দাবি জানানো হয় এই মামলার মাধ্যমে। বিগত কয়েক দিন ধরে এই মামলায় একাধিকবার উত্তপ্ত হয় বিচারপতির এজলাস। রাজ্য সরকার ও বিরোধী পক্ষের অন্যতম বিরোধিতার ক্ষেত্র হয় ধরা দেয় এই মামলা তথা গোটা বিষয়টি।

মামলাটির যখন শেষবার শুনানি হয় আদালতে, সেদিন রাজ্যের তৎকালীন অ্যাডভোকেট জেনারেল কিশোর দত্তর পক্ষ থেকে রাজ্যের সমর্থনকে একটি হলফনামা জমা দেওয়া হয়। সেই হলফনামায় দাবি করা হয়, সংবিধানের ২১২ নম্বর অনুচ্ছেদ অনুসারে বিধানসভার অন্দরে কোনও বিষয় যদি বিচারাধীন অবস্থায় থাকে, তাতে বিচারব্যবস্থার রায়ের কোনও এক্তিয়ার থাকে না। মঙ্গলবারই মামলাটি নিয়ে দুই পক্ষের চূড়ান্ত দাবি-দাওয়া ও যুক্তি শোনেন বিচারপতিরা। কিন্তু এই মামলার রায় ঘোষণা সংরক্ষিত রাখা হয়েছে।

কোনও আইন নেই ঠিকই। কিন্তু বিরোধী শিবির থেকে পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান মনোনীত করার রেওয়াজ চলে আসছে ৫৪ বছর ধরে। কিন্তু এই প্রথম সেই প্রথার অন্যথা হয়েছে মুকুল রায় পিএসি চেয়ারম্যান মনোনীত হওয়ায়। যা নিয়ে কলকাতা হাইকোর্টে জোরাল সওয়াল করেন বিজেপি বিধায়ক অম্বিকা রায়ের আইনজীবী সিএস বৈদ্যনাথ।

এই নিয়ে গত ২৪ অগস্ট শুনানি হয় আদালতে। সেই সময় ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি জানতে চান, বিধানসভার পাবলিক অ্যাকাউন্টস কমিটির চেয়ারম্যান হতে গেলে কি কোনও রাজনৈতিক দলের ছাড়পত্র লাগে? তাঁর দ্বিতীয় প্রশ্নটি ছিল, পিএসি চেয়ারম্যান কি বিরোধী দল থেকেই নিযুক্ত হন? মুকুল রায়ের পিএসি চেয়ারম্যান পদ বাতিলের দাবিতে জনস্বার্থ মামলার শুনানি চলাকালীন সরকার এবং আবেদনকারী আইনজীবীর কাছে এই দু’টি প্রশ্নের উত্তর জানতে চান ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি।

আরও পড়ুন: Bhabanipur By-Election : টিবরেওয়ালকে শো-কজ় নোটিস ধরাল কমিশন, জবাবে লিখলেন…

এ ক্ষেত্রে তৃণমূল ও মুকুল রায় উভয়ের বক্তব্য, কাগজে-কলমে কৃষ্ণনগরের বিধায়ক এখনও বিজেপিতেই রয়েছেন। তাই তাঁকে পিএসি চেয়ারম্যান করায় কোনও দোষ নেই। বিজেপির পালটা যুক্তি, যিনি সর্বসমক্ষে তৃণমূলে যোগ দিয়েছেন, তিনি কী ভাবে বিজেপির বিধায়ক হতে পারেন? যে কারণে মুকুলের বিরুদ্ধে দলত্যাগ বিরোধী আইন প্রয়োগ করার জন্যও স্পিকারকে আবেদন জানিয়েছিলেন শুভেন্দুরা।

আরও পড়ুন: WB By-Election 2021: আব্বাস যদি না আসে তবে ‘একলা চলো’ সিপিএম! মোর্চা কি উবে গেল?

Read Full Article

Click on your DTH Provider to Add TV9 Bangla