WB By-Election 2021: আব্বাস যদি না আসে তবে ‘একলা চলো’ সিপিএম! মোর্চা কি উবে গেল?

CPIM - ISF : কোথাও লেখা নেই সংযুক্ত মোর্চা সমর্থিত প্রার্থী শ্রীজীব বিশ্বাস। সব জায়গাতেই লেখা বামফ্রন্ট মনোনীত প্রার্থী। অথচ কয়েক মাস সব জায়গায় বাম প্রার্থীদের নামের আগে ঘটা করে লেখা হত সংযুক্ত মোর্চা সমর্থিত প্রার্থী।

WB By-Election 2021: আব্বাস যদি না আসে তবে 'একলা চলো' সিপিএম! মোর্চা কি উবে গেল?
পুরভোটের প্রস্তুতি বামেদের (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 15, 2021 | 3:18 PM

কলকাতা : জমে উঠেছে ভবানীপুরের খেলা। নেই নেই করে মাঠে নেমে পড়েছে সিপিএমও। মমতার বিরুদ্ধে প্রার্থী করা হয়েছে ভবানীপুরের ‘ঘরের ছেলে’ শ্রীজীব বিশ্বাসকে। এতদূর পর্যন্ত সব ঠিকই ছিল। কিন্তু কোথায় যেন কর্পূরের মতো উবে গিয়েছে সংযুক্ত মোর্চা।

মাস খানেক আগেও যেখানে সংযুক্ত মোর্চা নিয়ে বাম নেতাদের লাফালাফি করতে দেখা গিয়েছে, আজ যেন সব উধাও। কোথাও লেখা নেই সংযুক্ত মোর্চা সমর্থিত প্রার্থী শ্রীজীব বিশ্বাস। সব জায়গাতেই লেখা বামফ্রন্ট মনোনীত প্রার্থী। অথচ কয়েক মাস সব জায়গায় বাম প্রার্থীদের নামের আগে ঘটা করে লেখা হত সংযুক্ত মোর্চা সমর্থিত প্রার্থী।

তাহলে কি সংযুক্ত মোর্চা ইতিমধ্যেই সমাধিস্থ হয়ে গিয়েছে? কী রয়েছে মোর্চার ভাগ্যে? সিপিএমের তরফে এর আগেও একাধিক বার বলতে শোনা গিয়েছে, আইএসএফের সঙ্গে জোট করার সিদ্ধান্ত মানুষ মেনে নেয়নি। জোটের সিদ্ধান্ত ভুল ছিল, তা স্বীকার করে নিয়েছে রাজ্য সিপিএম নেতৃত্বও। নেতাদের মুখে বলতে শোনা গিয়েছে, সংযুক্ত মোর্চা নির্বাচনী সমঝোতা ছাড়া আর কিছুই না। তবে এত কিছু বলার পরেও তাঁরা এখনও মোর্চা ছেড়ে লিখিতভাবে বেরিয়ে আসেননি।

৩০ সেপ্টেম্বর ভবানীপুরের উপনির্বাচন। প্রতিটি দল নিজের নিজের প্রচার শুরু করে দিয়েছে। তৃণমূল, বিজেপি দুই শিবিরই নিজের নিজের মতো করে প্রচার করছে। আসরে নেমে পড়েছে বামেরাও। কিন্তু বামেদের জোট সঙ্গী আইএসএফ কিংবা কংগ্রেসের কোনও দেখা নেই ময়দানে।

আর এরই মধ্যে সিপিএমের এই ধরনের উদাসীনতা মোটেই ভালভাবে দেখছে না আইএসএফ শিবির। রাষ্ট্রীয় সেকুলার মজলিস পার্টি (আইএসএফ) তথা সংযুক্ত মোর্চার একমাত্র বিধায়ক আব্বাস সিদ্দিকি স্পষ্ট জানিয়ে দিয়েছেন, বামফ্রন্টের তরফে যদি ভবানীপুরের প্রচারের জন্য তাঁদের না ডাকা হয়, তাহলে কোনওভাবেই তাঁরা বামেদের প্রচারে যাবেন না। বাম প্রার্থীর প্রচার থেকে মুখ ঘুরিয়েছে কংগ্রেস নেতৃত্বও।

আব্বাস সিদ্দিকি স্পষ্টতই বলেছেন, বামেদের তরফে যদি আহ্বান জানানো হয় প্রচারের জন্য, তাহলে তা বিচার করে দেখা হবে। অন্যথায়, কোনওভাবেই বামেদের প্রচারমুখী হবে না আইএসএফ। সিদ্দিকিরাও চাইছেন, বামেরা নিজেদের অবস্থান বুঝে নিক। একা লড়াই করে, বামেদের নিজেদের ক্ষমতা কতটা রয়েছে, তা যাচাই হওয়াটাও দরকার বলে মনে করছেন আব্বাস সিদ্দিকিআব্বা।

তবে সিপিএম নেতা সুজন চক্রবর্তী অবশ্য এখনও বলছেন, সংযুক্ত মোর্চা একটি সাময়িক নির্বাচনী সমঝোতা। এটি কোনও দীর্ঘমেয়াদি পরিকল্পনা নয়। কিন্তু সংযুক্ত মোর্চা থেকে কেউ বেরিয়ে যাক, তা এখনই চাইছেন না সুজন বাবু। বরং তিনি চাইছেন, সবাই যাতে সংযুক্ত মোর্চার সঙ্গেই থাকেন।

সুজনবাবু যতই বলুন না কেন, বাস্তবে সংযুক্ত মোর্চার ভবিষ্যৎ কী তা নিয়ে একাধিক প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করেছে। আর তার উপর ভবানীপুরে বামেদের প্রচার কর্মসূচি দেখে তা আরও স্পষ্ট হচ্ছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

আরও পড়ুন : WB By-Election 2021: কোথাও কোনও অশান্তি হলেই দ্রুত পদক্ষেপ, উপনির্বাচনের আগে কড়া বার্তা মুখ্যসচিবের