WB By-Election 2021: কোথাও কোনও অশান্তি হলেই দ্রুত পদক্ষেপ, উপনির্বাচনের আগে কড়া বার্তা মুখ্যসচিবের

WB By-Election 2021: কোন রাজনৈতিক অশান্তির খবর এলে পুলিশকে কড়া ভূমিকা নিতে হবে। ৪৫ মিনিটের ভার্চুয়াল বৈঠকে তেমনটাই নির্দেশ দেন মুখ্য সচিব।

WB By-Election 2021: কোথাও কোনও অশান্তি হলেই দ্রুত পদক্ষেপ, উপনির্বাচনের আগে কড়া বার্তা মুখ্যসচিবের
ফাইল ছবি

কলকাতা: সুষ্ঠুভাবে উপ নির্বাচন (WB By-Election 2021) সম্পন্ন করতে জরুরি বৈঠক করলেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। মুর্শিদাবাদ, নদিয়া, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা ও দক্ষিণ ২৪ পরগনা- ছয় জেলার জেলাশাসক ও পুলিশ সুপারদের নিয়ে বৈঠক করেন তিনি। বৈঠকে ছিলেন পুলিশ কমিশনারেটের কমিশনাররাও।

ভোটের আগে নজরে রাজ্যের আইন শৃঙ্খলা। মুর্শিদাবাদ ও কলকাতা দক্ষিণের আইনশৃঙ্খলা নিয়ে সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে। কোনও রাজনৈতিক অশান্তির অভিযোগের সঙ্গে সঙ্গে পদক্ষেপ করতে হবে। জেলাশাসক ও পুলিশ সুপারদের তেমনটাই নির্দেশ দিয়েছেন মুখ্যসচিব।

মুর্শিদাবাদ, কলকাতা দক্ষিণ ছাড়াও হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, নদিয়ার আইনশৃঙ্খলা নিয়ে সতর্ক থাকার পরামর্শ দিয়েছেন তিনি। যেহেতু ভোট হবে এই জেলাগুলির কাছাকাছি, তাই এই এলাকাগুলিতে আইনশৃঙ্খলা নিয়ে কোনও অভিযোগ এলে সঙ্গে সঙ্গে পদক্ষেপ করতে হবে।

কোন রাজনৈতিক অশান্তির খবর এলে পুলিশকে কড়া ভূমিকা নিতে হবে। ৪৫ মিনিটের ভার্চুয়াল বৈঠকে তেমনটাই নির্দেশ দেন মুখ্য সচিব। জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা যাতে কার্যকরী হয়, সেই বিষয়ে পুলিশকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে বলেছেন মুখ্য সচিব। দু-একদিনের মধ্যেই কেন্দ্রীয় বাহিনী এরিয়া ডমিনেশনের কাজ শুরু করবে।

আরও কেন্দ্রীয় বাহিনী আসবে। পুলিশ কমিশনারদের মুখ্যসচিবের নির্দেশ, “আপনারা আইন-শৃঙ্খলার দিকটি বিশেষভাবে গুরুত্ব দিন।” এবারে নির্বাচনের এপিসেন্টার ভবানীপুর। প্রার্থী খোদ রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর যুযুধান প্রতিপক্ষ বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। উপনির্বাচনের আগে শহর কলকাতা জুড়ে শুরু হয়ে গিয়েছে নাকা চেকিং। ভোট চলাকালীন যে কোনও প্রকারের অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তা খামতি রাখতে নারাজ ডিসি সাউথ আকাশ মাঘারিয়া।

উপনির্বাচনে আসছে বাড়ানো হল কেন্দ্রীয় বাহিনীর সংখ্যা। শুধুমাত্র কলকাতাতেই আসছে ১৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। ৩ কেন্দ্রে মোট ৬৭ কোম্পানি বাহিনী আসছে। আজ থেকেই সব কেন্দ্রে রুট মার্চ শুরু হবে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে খবর, ১৫ কোম্পানির মধ্যে সিআরপিএফের ৭ কোম্পানি, বিএসএফের ৪ কোম্পানি, এসএসবি’‌র ২ কোম্পানি, সিআইএসএফ এবং আইটিবিপি’‌র ১ কোম্পানি থাকছে। তাঁরাই এই তিন কেন্দ্রে নিরাপত্তার দায়িত্বে থেকে নির্বাচন করতে সাহায্য করবেন।

ভবানীপুর, সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর—তিন কেন্দ্রে ভোটগ্রহণ হবে ৩০ সেপ্টেম্বর। কমিশনের কাছে দরবার করেছিল গেরুয়া শিবির। আর তাতেও মূল ফোকাস ছিল ভবানীপুর। একুশের নির্বাচনে এপিসেন্টার ছিল নন্দীগ্রাম আর এবারের উপনির্বাচনের সব ফোকাস ভবানীপুর।

নির্বাচন প্রক্রিয়াকে সুষ্ঠু করতে মূলত চারটি বিষয়ের উপর জোর দিয়েছে বিজেপি। কমিশনের কাজে যে চিঠি বিজেপির তরফে দেওয়া হয়েছে, তাতে কয়েকটি বিষয়ে ফোকাস করা হয়েছে। ৩০ সেপ্টেম্বর যে তিন বিধানসভা কেন্দ্রে ভোট রয়েছে, সেখানে সব বুথের নিরাপত্তায় কেন্দ্রীয় বাহিনী মোতায়ের করার আর্জি জানিয় বিজেপি। প্রতিটা বুথেই সিআরপিএফ-কে নিরাপত্তায় রাখতে হবে। বুথ বা নির্বাচনী কেন্দ্রের ২০০ মিটারের মধ্যে কলকাতা বা রাজ্য পুলিশের প্রবেশ নিষিদ্ধ করা হোক।

ভবানীপুর নির্বাচনে এবার প্রার্থী স্বয়ং মুখ্যমন্ত্রী। তাঁর বিপক্ষে রয়েছেন প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। ২০১৪ সালে বিজেপিতে যোগ দেন আইনজীবী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। একসময়ে বাবুল সুপ্রিয় আইনি পরামর্শদাতা ছিলেন তিনি। একুশের বিধানসভা নির্বাচনে তাঁকে এন্টালি থেকে প্রার্থী করা হলেও সেখানে প্রায় ৫৮ হাজার ভোটে তৃণমূল প্রার্থী স্বর্ণকমল সাহার কাছে হেরে যান বিজেপি প্রার্থী প্রিয়াঙ্কা টিব্রেওয়াল। উল্লেখ্য, ভোট পরবর্তী হিংসা মামলায় সিবিআই তদন্তের পক্ষে সওয়াল করেছিলেন তিনি।

আরও পড়ুন: Suvendu Adhikari: শুভেন্দুর নিশানায় ‘গর্ভে লালিত দুর্নীতি’, কটাক্ষে ‘শান্তিনিকেতন’, ‘নারুলা’ ও ‘গম্ভীর’

Click on your DTH Provider to Add TV9 Bangla