দ্রুত হাওড়া পুরসভার ভোট করানোর নির্দেশ কলকাতা হাইকোর্টের

রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানিয়েছেন, মামলার অর্ডার হাতে আসেনি। তাই কিছু মন্তব্য করব না।

দ্রুত হাওড়া পুরসভার ভোট করানোর নির্দেশ কলকাতা হাইকোর্টের
ফাইল ছবি
শর্মিষ্ঠা চক্রবর্তী

| Edited By: arunava roy

Jan 29, 2021 | 3:20 PM

কলকাতা: দ্রুত হাওড়া পুরসভার ভোট প্রস্তুতির কাজ শেষ করতে হবে। ভোট করতে হবে দ্রুত। নির্দেশ দিল হাইকোর্ট (High Court)। শুক্রবার এই নির্দেশ দেন বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় এবং বিচারপতি মোহাম্মদ নিজামুদ্দিনের ডিভিশন বেঞ্চ।

২০১৮ সালের ১০ ডিসেম্বর হাওড়া পুরসভার মেয়াদ শেষ হয়। তারপর থেকে এখনও পর্যন্ত কোনও নির্বাচন হয়নি। ইতিমধ্যেই প্রশাসক নিয়োগ করে হাওড়া পুরসভা পরিচালনা করা হচ্ছিল। গত বছর হাওড়া জেলা সিপিআইএমের তরফে একটি জনস্বার্থ মামলা দায়ের করা হয়। দ্রুত পুর নির্বাচন করার দাবিতে দায়ের করা হয় এই মামলা।

অপরদিকে, গত বছরেই ডিসেম্বরে হাওড়া ও কলকাতা বাদ দিয়ে বাকি পুরসভাগুলির ভোট করানোর দাবিতে একটি মামলা করেন মৌসুমী রায় নামে এক মহিলা। শুক্রবার দুটি মামলাই বেঞ্চে ওঠে।

উল্লেখ্য, কলকাতা পুরসভার ভোট মার্চে হবে কিনা, তা নিয়ে ইতিমধ্যেই একটি মামলা সুপ্রিম কোর্টে বিচারাধীন। তাতে হলফনামা জমা দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন।  এই প্রসঙ্গ উত্থাপিত করে এদিন রাজ্যের তরফে সওয়াল করা হয়, এই সংক্রান্ত একটি মামলা ইতিমধ্যেই সুপ্রিম কোর্টে বিচারাধীন। তাহলে এই মামলা শোনার যুক্তি কোথায়? নির্বাচন কমিশনের তরফে পাল্টা বলা হয়, বিধানসভা নির্বাচনের প্রস্তুতি শুরু হয়ে গেছে। ফুল বেঞ্চ এসে রাজ্যের পরিস্থিতি দেখে গিয়েছে। ভোট কর্মীদের সেই কাজে নিযুক্ত করা হচ্ছে।

আরও পড়ুন: স্টেন্ট বসানোর পর কেমন আছেন সৌরভ? কবে ছুটি তাঁর?

সব পক্ষের কথা শোনার পরই বিচারপতি স্পষ্ট জানিয়ে দেন, সব ভোটই করাতে হবে। আদালতের রায়ের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ করবে রাজ্য নির্বাচন কমিশন। এ প্রসঙ্গে, রাজ্য নির্বাচন কমিশনার সৌরভ দাস জানিয়েছেন, মামলার অর্ডার হাতে আসেনি। তাই কিছু মন্তব্য করব না।

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla