বিধ্বস্ত এলাকা পরিদর্শনের পর তার পর্যালোচনা, নবান্নে ইয়াস-বৈঠকে কেন্দ্রীয় দল

নবান্নে (Nabanna) অর্থ দফতরের সঙ্গে বৈঠকে বসবে কেন্দ্রীয় দলটি (Central Team)। কথা বলবে বিপর্যয় মোকাবিলা বিভাগের সঙ্গেও।

বিধ্বস্ত এলাকা পরিদর্শনের পর তার পর্যালোচনা,  নবান্নে ইয়াস-বৈঠকে কেন্দ্রীয় দল
গ্রাফিক্স- অভীক দেবনাথ
Follow Us:
| Updated on: Jun 09, 2021 | 8:06 AM

কলকাতা: আজ, বুধবার নবান্নে ইয়াসের ক্ষয়ক্ষতি নিয়ে বৈঠক। উপস্থিত থাকবেন কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা। সাত সদস্যেরই উপস্থিত থাকার কথা রয়েছে। নবান্নে (Nabanna) অর্থ দফতরের সঙ্গে বৈঠকে বসবে কেন্দ্রীয় দলটি (Central Team)। কথা বলবে বিপর্যয় মোকাবিলা বিভাগের সঙ্গেও।

উল্লেখ্য. ইয়াসের বিপর্যয়ের পর কলাইকুণ্ডায় ক্ষয়ক্ষতির পরিমাণ উল্লেখ করে রিপোর্ট প্রধানমন্ত্রীর হাতে স্বয়ং তুলে দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি দাবি করেছেন, ইয়াসের জেরে বাংলায় প্রায় ২০ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ইয়াস আছড়ে পড়ার আগেই বাংলার জন্য একটি ৪০০ কোটি টাকার তহবিল ঘোষণা করা হয়। তা নিয়ে অবশ্য কেন্দ্রের বিরুদ্ধে আরও একবার বঞ্চনার অভিযোগ তুলেছিলেন মুখ্যমন্ত্রী। তারপর ফের উচ্চ পদস্থ কর্তাদের একটি প্রতিনিধি দলকে পাঠানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র।

গত সোম ও মঙ্গলবার দক্ষিণ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরের ইয়াস বিধ্বস্ত এলাকা ঘুরে দেখেন তাঁরা। দু’দিনই দুটি দলে বিভক্ত হয়ে সড়ক ও আকাশপথে উপকূলবর্তী বিধ্বস্ত এলাকা ঘুরে দেখেন। জলস্ফীতিতে ক্ষতিগ্রস্ত নদী বাঁধের পরিস্থিতিও খতিয়ে দেখেন প্রতিনিধি দলের সদস্যরা৷ ব্লক প্রশাসন এবং জেলা প্রশাসনের কর্তাদের সঙ্গে বৈঠক হয় কেন্দ্রীয় প্রতিনিধি দলের৷ কখনও লঞ্চে, কখনও পায়ে হেঁটে কখনও আবার গাড়িতে করে বিভিন্ন এলাকায় গিয়ে দুর্গত মানুষের সঙ্গে কথা বলেন প্রতিনিধি দলের সদস্যরা৷

আরও পড়ুন: বুধে ‘লেভেল টেস্টের’ আরও এক ধাপ! আজ প্রধানমন্ত্রীর সঙ্গে একান্ত সাক্ষাতে শুভেন্দু

মঙ্গলবার পরিদর্শনে যান পূর্ব মেদিনীপুর। তবে দিঘা-মন্দারমণি এলাকা পরিদর্শনের পর কেন্দ্রীয় প্রতিনিধি দলের সদস্যরা জানান, ইয়াসে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পূর্ব মেদিনীপুর। আজ, বূুধবার গোটা বিষয়টি নিয়ে নবান্নে বৈঠক হবে। তার ওপরই ভিত্তি করে রিপোর্ট জমা পড়বে কেন্দ্রে।