আমফানের দুর্যোগকেও ছাপিয়ে যাবে ‘ইয়াস’, কোন কোন জেলার কপালে বেশি বিপদ? কতটা ক্ষতিগ্রস্ত হবে কলকাতা?

সোমবার দু'দফায় শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ের আশঙ্কা। মঙ্গলবার পরিণত হতে পারে অতি তীব্র ঘূর্ণিঝড়। বুধবার আরও শক্তি বাড়িয়ে ইয়াস (Yaas) আছড়ে পড়তে পারে পশ্চিমবঙ্গ উপকূলে।

আমফানের দুর্যোগকেও ছাপিয়ে যাবে 'ইয়াস', কোন কোন জেলার কপালে বেশি বিপদ? কতটা ক্ষতিগ্রস্ত হবে কলকাতা?
ঘূর্ণিঝড়ে পরিণত ইয়াস
Follow Us:
| Updated on: May 23, 2021 | 8:53 AM

কলকাতা: ক্রমশ ঘূর্ণিঝড়ের (Cyclone) চেহারা নিচ্ছে ইয়াস (Yaas)। আছড়ে পড়তে পারে পশ্চিমবঙ্গেই। ২৬ মে বিকালে রাজ্যের উপকূলে সম্ভাব্য ল্যান্ডফল। তাই বুধবার দক্ষিণবঙ্গ (South Bengal) জুড়ে দুর্যোগের আশঙ্কা। প্রবল বৃষ্টির সতর্কবার্তা উত্তরবঙ্গেও। ঝোড়ো বাতাস বইবে মঙ্গলবার থেকেই। উপকূলে বুধবার সকালেই ঝড়ের গতিবেগ থাকবে ঘণ্টা ১০০ কিলোমিটার। পরে ঝড়ের দাপট আরও বাড়বে। সতর্কবার্তা আবহাওয়া দফতরের। কোন কোন জেলার কপালে বেশি বিপদ? শুরু থেকেই ইয়াসের গতিপ্রকৃতির দিকে নজর রয়েছে TV9 বাংলা।

বুধবার সন্ধ্যা থেকেই ইয়াস বাংলার উপকূলে আছড়ে পড়তে পারে, তা স্পষ্ট করে দিলেন আবহাওয়াবিদরা। ঘূর্ণিঝড় ইয়াস যে নিম্নচাপ থেকে তৈরি হওয়ার কথা ছিল, তা শনিবারই বঙ্গোপসাগরে তৈরি হয়েছে। কলকাতা থেকে দূরত্ব ৭০০ কিলোমিটার। এই ৭০০ কিলোমিটারের মধ্যেই ইয়াস দফায় দফায় তার শক্তি বাড়াবে।

সোমবার দু’দফায় শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ের আশঙ্কা। মঙ্গলবার পরিণত হতে পারে অতি তীব্র ঘূর্ণিঝড়। বুধবার আরও শক্তি বাড়িয়ে আছড়ে পড়তে পারে পশ্চিমবঙ্গ উপকূলে। ঠিক কোথায় ল্যান্ডফল করবে, তা স্পষ্ট হতে পারে সোমবারের মধ্যেই। ওড়িশা লাগোয়া পূর্ব মেদিনীপুর নাকি বাংলাদেশ লাগোয়া সুন্দরবন- কোথায় ল্যান্ডফল করবে, তা ডিপ্রেশনের পরই স্পষ্ট হবে।

পরপর তিন বছরে তিনটি ঘূর্ণিঝড় বাংলায়। ২০১৯এর ৯ নভেম্বর সুন্দরবনে আছড়ে পড়েছিল বুলবুল। তার ঠিক ৬ মাসের মাথায় ২০২০ সালের ২০ মে আছড়ে পড়ে আমফান। গোটা বাংলাকে কার্যত তছনছ করে দিয়েছিল। আবার ঘূর্ণিঝড় ইয়াস। গত ৭৪ বছরে এ পর্যন্ত ২০ টা ঘূর্ণিঝড় হয়েছে। ১৯৭০ সালে এক ভয়াবহ ঘূর্ণিঝড় আছড়ে পরে বাংলায়। এরপর ১৯৭১ সালেও ঘূর্ণিঝড়। সেবার পরপর দু’বছরে ভয়াবহ তিনটি ঘূর্ণিঝড়ের সম্মুখীন হয় বাংলা।

আরও পড়ুন: দ্বাদশ শ্রেণির পরীক্ষা নিয়ে জরুরি বৈঠক, বড় ঘোষণার সম্ভাবনা আজই

ইয়াস’-এর মোকাবিলায় জেলায় জেলায় তুঙ্গে প্রস্তুতি। বিন্দুমাত্র ফাঁক রাখা হচ্ছে না প্রস্তুতিতে। দুই মেদিনীপুর, পূর্ব বর্ধমান ও উত্তর ২৪ পরগনা জেলায় প্রশাসনিক স্তরে ঝড় মোকাবিলায় সব রকম প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মৎস্যজীবীদের। পাশাপাশি, সমুদ্রে থাকা মৎস্যজীবীদের আগামী কালের মধ্যেই ফিরে আসতে বলা হয়েছে।

নবান্নের পাশে প্রশাসনিক ভবন উপান্নতে কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে। যাবতীয় প্রস্তুতি খতিয়ে দেখছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সবাইকে সতর্ক থাকতে বলেছেন তিনি। এনডিআরএফ টিম পৌঁছে গিয়েছে জেলায় জেলায়।