আসন রফা নিয়ে বামেদের শরিকেই অনুযোগ, জট কাটাতে উদ্যোগী আলিমুদ্দিন

প্রথম বৈঠকটি হয় বাম শরিকদের মধ্যে। আর দ্বিতীয়টি হয় বাম ও বাম সহযোগী দলের মধ্যে।

আসন রফা নিয়ে বামেদের শরিকেই অনুযোগ, জট কাটাতে উদ্যোগী আলিমুদ্দিন
ফাইল ছবি
Follow Us:
| Updated on: Jan 29, 2021 | 11:28 AM

কলকাতা: আলোচনার ভিত্তিতে আসন রফা নিয়ে ধাপে ধাপে সমঝোতার দিকে এগোচ্ছে কংগ্রেস বাম জোট (Left Congress Seat Sharing)। তবে কয়েকটি জেলায় আসন নিয়ে বাম শরিকদের মধ্যেই তৈরি হয়েছে অনুযোগ।

বৃহস্পতিবার দুপুরে বাম ও কংগ্রেস নেতৃত্বের তরফে জানানো হয়েছিল ১৯৩টি আসনে রফা সূত্র বেরিয়েছে। কিন্তু কয়েকটি জেলার আসন নিয়ে নানা অভিযোগ অনুযোগ রয়েছে বাম শরিকদের। ফ্রন্টের অন্দরের জট কাটাতে এদিন রাতে আলিমুদ্দিন স্ট্রিটে দু’দফায় বৈঠক করেন বাম নেতৃত্ব। প্রথম বৈঠকটি হয় বাম শরিকদের মধ্যে। আর দ্বিতীয়টি হয় বাম ও বাম সহযোগী দলের মধ্যে।

শরিকদের তরফ থেকে বলা হয়, সিপিএমের দায়িত্ব অনেক বেশি। তাঁদের হাতেই রয়েছে গাড়ির স্টিয়ারিং। তারপরেই সিদ্ধান্ত হয়, শুক্রবার থেকে শরিকদের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু। তাঁদের কাছ থেকে পরিস্থিতি বুঝবেন তিনি। সেই অনুযায়ী পদক্ষেপ করবেন তাঁরা। কংগ্রেসের সঙ্গে আলোচনা করবেন বিমানবাবুরা। কারণ, কংগ্রেসের দাবি করা আসনের একটা অংশ রয়েছে শরিকদের লড়া আসন।

আরও পড়ুন: এবার বৃষ্টির সতর্কতা জারি! কোথায় কোথায় কনকনে ঠান্ডাতেও বৃষ্টির পূর্বাভাস?

সূত্রের খবর, কংগ্রেসের সঙ্গে আরও দু’দফায় আলোচনা হবে। প্রথমটি ১ ফেব্রুয়ারি পরেরটি হবে ৭ ফেব্রুয়ারি। তবে সিপিআইএমএল এই জোটে আসছে না। তাঁরা ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে যে ১২টি আসনে প্রার্থী দেবে। বিহার ভোটের পরে থেকেই সিপিআইএমএল নেতৃত্বের তরফে জানানো হয়েছিল, যে বিজেপি প্রধান শত্রু। ফলে তাঁদের বিরুদ্ধে আগে লড়াই করা হোক। কিন্তু তা নিয়ে কংগ্রেস বা সিপিএমের তরফ থেকে কোনও সিদ্ধান্তের কথা জানানো হয়নি। ফলে তাঁরা এককভাবেই ১২টি আসনে লড়ার সিদ্ধান্ত নিয়েছে।