Kolkata Metro: দিনে ৩ লাখ টাকারও বেশি ‘লস’! তবু শহরবাসীকে নৈশ-পরিষেবা দিচ্ছে মেট্রো

Kolkata Metro: ২৪ মে থেকে শুরু হওয়া এই স্পেশাল নাইট সার্ভিসে বিশেষ লাভের মুখ দেখছে না কলকাতা মেট্রো। এই এক জোড়া স্পেশাল নৈশ-পরিষেবা চালাতে দিনে মেট্রোর খরচ হয় ২ লাখ ৭০ হাজার টাকা। এক একটির জন্য ১ লাখ ৩৫ হাজার টাকা করে দৈনিক খরচ। এছাড়া আরও প্রায় ৫০ হাজার টাকার অন্যান্য খরচ রয়েছে। কিন্তু যাত্রী কোথায়?

Kolkata Metro: দিনে ৩ লাখ টাকারও বেশি 'লস'! তবু শহরবাসীকে নৈশ-পরিষেবা দিচ্ছে মেট্রো
কলকাতা মেট্রোImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Jun 18, 2024 | 8:32 PM

কলকাতা: প্রায় এক মাস হতে চলল। রাতের দিকে স্পেশাল মেট্রো পরিষেবা চালানো হচ্ছে। সপ্তাহে সোম থেকে শুক্র দমদম ও কবি সুভাষ উভয় প্রান্ত থেকেই রাত ১১টায় ছাড়ে এই স্পেশাল মেট্রো। ২৪ মে থেকে শুরু হওয়া এই স্পেশাল নাইট সার্ভিসে বিশেষ লাভের মুখ দেখছে না কলকাতা মেট্রো। এই এক জোড়া স্পেশাল নৈশ-পরিষেবা চালাতে দিনে মেট্রোর খরচ হয় ২ লাখ ৭০ হাজার টাকা। এক একটির জন্য ১ লাখ ৩৫ হাজার টাকা করে দৈনিক খরচ। এছাড়া আরও প্রায় ৫০ হাজার টাকার অন্যান্য খরচ রয়েছে।

অর্থাৎ, এই নৈশ পরিষেবার কর্মযজ্ঞের জন্য দিনে মেট্রোর খরচ হচ্ছে ৩ লাখ ২০ হাজার টাকার আশপাশে। কিন্তু যাত্রী কোথায়? মেট্রোর হিসেব বলছে, এই স্পেশাল নাইট সার্ভিস চালু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত দিনে গড়ে ৬০০ যাত্রী এই নৈশ-পরিষেবা ব্যবহার করেছেন।

আপ ও ডাউন লাইনে এই নাইট সার্ভিস চালাতে গিয়ে লাভ তো দূরের কথা, যা খরচ হচ্ছে তার ধারেকাছেও আসছে না মেট্রোর আয়। দিনে গড়ে ৬০০ যাত্রী উঠছেন রাত ১১টার এই এক জোড়া স্পেশাল মেট্রোয়। যার থেকে মেট্রোর আয় হচ্ছে দিনে প্রায় ৬ হাজার টাকা। অর্থাৎ, ৩ লাখ ২০ হাজার টাকা খরচ করে ঘরে ঢুকছে ৬ হাজার টাকা। প্রতি দিনের হিসেবে ৩ লাখ ১৪ হাজার টাকার ঘাটতি।

শহর কলকাতার অন্যতম লাইফলাইন হল মেট্রো পরিষেবা। রাতের বেলা যাত্রীরা যাতে নির্বিঘ্নে বাড়ি ফিরতে পারেন, সে কথা মাথায় রেখেই রাত ১১টায় এই বিশেষ এক জোড়া মেট্রো পরিষেবা চালু করা হয়েছিল। তবে কলকাতা মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, যাত্রীদের জন্য মেট্রোর নাইট সার্ভিস চালু করা হলেও, এখনও পর্যন্ত আশানুরূপ সাড়া মেলেনি।