Kolkata Metro: রবিবার চলবে অতিরিক্ত মেট্রো, জেনে নিন সূচি

UPSC Exam: দক্ষিণেশ্বর - কবি সুভাষ লাইনে আপ ও ডাউন মিলিয়ে রবিবার ১৪৬ টি মেট্রো চলাচল করবে ( ৭৩ টি আপ লাইনে এবং ৭৩ টি ডাউন লাইনে)। অন্যান্য সপ্তাহে রবিবার ১৩০ টি করে মেট্রো চলাচল করে এই রুটে।

Kolkata Metro: রবিবার চলবে অতিরিক্ত মেট্রো, জেনে নিন সূচি
কলকাতা মেট্রো
Follow Us:
| Edited By: | Updated on: May 26, 2023 | 5:29 PM

কলকাতা: রবিবার (২৮ মে) ইউপিএসসির পরীক্ষা (UPSC Preliminary Exam) রয়েছে। তাই পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে আগে থেকে প্রস্তুতি নিয়ে রাখছে কলকাতা মেট্রো (Kolkata Metro) রেল কর্তৃপক্ষ। রবিবার বাড়তি মেট্রো পরিষেবা চালানো হবে। ওই দিনে কোনও মেট্রোর ব্লু লাইনে অর্থাৎ দক্ষিণেশ্বর – কবি সুভাষ লাইনে কোনও মেগা ব্লক হবে না বলেও জানিয়ে দিয়েছে মেট্রো কর্তৃপক্ষ। দক্ষিণেশ্বর – কবি সুভাষ লাইনে আপ ও ডাউন মিলিয়ে রবিবার ১৪৬ টি মেট্রো চলাচল করবে ( ৭৩ টি আপ লাইনে এবং ৭৩ টি ডাউন লাইনে)। অন্যান্য সপ্তাহে রবিবার ১৩০ টি করে মেট্রো চলাচল করে এই রুটে। তবে এই রবিবার ইউপিএসসি প্রিলিমিনারি পরীক্ষার্থীদের কথা মাথায় রেখে আরও ৮ জোড়া অতিরিক্ত মেট্রো চালানো হবে।

রবিবার সাধারণত প্রথম মেট্রো একটু দেরিতে থাকে। বেলা ৯টা থেকে কবিসুভাষ, দমদম ও দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়ে। তবে এই রবিবার অন্যান্য দিনের মতো সকাল ৭টা থেকেই মেট্রো পরিষেবা পাওয়া যাবে। কবিসুভাষ থেকেও সকাল ৭টায় ছাড়বে প্রথম মেট্রো। একইভাবে দক্ষিণেশ্বর ও দমদম থেকেই সকাল ৭টার সময়েই ছাড়বে প্রথম মেট্রো। যদিও রাতের মেট্রোর ক্ষেত্রে সময়সূচিতে কোনও পরিবর্তন থাকছে না। কবিসুভাষ থেকে দক্ষিণেশ্বরগামী শেষ মেট্রো ছাড়বে রাত ৯ টা ২৭ মিনিটে এবং দমদমগামী শেষ মেট্রো ছাড়বে রাত ৯ টা ৪০ মিনিটে। একইভাবে দমদম থেকে কবিসুভাষগামী শেষ মেট্রো ছাড়বে রাত ৯ টা ৪০ মিনিটে এবং দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষগামী শেষ মেট্রো ছাড়বে রাত ৯ টা ২৮ মিনিটে।

এদিকে এই রবিবার মহানায়ক উত্তর কুমার ও কবি সুভাষ মেট্রো স্টেশনের মাঝে মেট্রোর রক্ষণাবেক্ষণের কাজের জন্য কয়েক ঘণ্টার মেগা ব্লক থাকার কথা ছিল। মেট্রোর মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র জানিয়েছেন, এই রবিবার মেট্রোর কোনও মেগা ব্লক থাকবে না এবং কবি সুভাষ ও মহানায়ক উত্তম কুমারের মধ্যে পরিষেবাও স্বাভাবিক থাকবে।