kmc election 2021: ফের প্রার্থী বদল কংগ্রেসের, তৃতীয় দফার তালিকায় পাঁচ ওয়ার্ড বদল

kolkata municipal election 2021: বদল করা হয়েছে ১ নম্বর, ১৫ নম্বর, ৩৫ নম্বর, ৯২ নম্বর, ৯৫ নম্বর ওয়ার্ডের প্রার্থীদের।

kmc election 2021: ফের প্রার্থী বদল কংগ্রেসের, তৃতীয় দফার তালিকায় পাঁচ ওয়ার্ড বদল
তৃতীয় দফার প্রার্থী তালিকা প্রকাশ কংগ্রেসের। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Nov 30, 2021 | 6:51 AM

কলকাতা: কলকাতা পুরভোটে তৃতীয় দফার প্রার্থী তালিকা প্রকাশ করল কংগ্রেস। সোমবারই তালিকাটি প্রকাশ করা হয়েছে। এই দফায় ৩২ জনের নাম প্রকাশ করেছে কংগ্রেস। যদিও এই ৩২ জনের মধ্যে পাঁচটি নামই বদল করা হয়েছে। অর্থাৎ হিসাবমতো তৃতীয় দফায় ২৭ জনের নাম ঘোষণা করল কংগ্রেস। প্রথম দফায় ৬৬ জন, দ্বিতীয় দফায় ২৯ জনের পর এবার ২৭। মোট ১২২টি ওয়ার্ডে কংগ্রেস তাদের প্রার্থী দিয়েছে।

বদল করা হয়েছে ১ নম্বর, ১৫ নম্বর, ৩৫ নম্বর, ৯২ নম্বর, ৯৫ নম্বর ওয়ার্ডের প্রার্থীদের। আগে ১ নম্বর ওয়ার্ডে কংগ্রেসের প্রার্থী করা হয়েছিল সফিকুল খাদিমকে। এবার সেখানে প্রার্থী কার্তিক সাউ। ১৫ নম্বর ওয়ার্ডে প্রার্থী হলেন রুমা হালদার। আগে প্রার্থী টিকিট দেওয়া হয়েছিল সুস্মিতা চক্রবর্তীকে। ৩৫ নম্বর ওয়ার্ডে মহম্মদ ওয়াইসকে প্রার্থী করা হল ইন্দ্রানী পাল চৌধুরীর জায়গায়।

একইভাবে ৯২ ওয়ার্ডে তারক ভদ্র ও ৯৫ নম্বর ওয়ার্ডে প্রার্থী করা হল তরুণ গুহকে। এই দুই ওয়ার্ডে যথাক্রমে প্রার্থী ছিলেন চন্দন মুখোপাধ্যায় ও রবীন্দ্রনাথ ঘোষ। এই নিয়ে মোট ১২২টি ওয়ার্ডে প্রার্থী দিল কংগ্রেস। অর্থাৎ ২২ আসনে প্রার্থী দেয়নি তারা। অন্যদিকে বামেরা ছেড়েছে ১৭টি আসন।

প্রথমদিন তালিকা প্রকাশের সময়ই নেপাল মাহাতো জানিয়েছেন, যে সব আসনে বামেরা জিতেছিল, সেই সব জায়গায় চেষ্টা চলছে প্রার্থী না দেওয়ার। এর আগে বামেরাও বেশ কিছু আসন ছেড়ে দিয়েছে। প্রার্থী দেয়নি ওই আসনগুলিতে। বামেদের বক্তব্য ছিল, ঐতিহ্যগতভাবে কোথাও কোথাও শক্তি কম থাকায়, সেখানে প্রার্থী দিলে আসন ভাগ হওয়া ছাড়া আর কিছু হবে না। তাই এমন ১৫-১৬ টি আসন বেছে নেওয়া হয়েছে যেখানে আদর্শগত বা অন্যান্য অনেক পার্থক্য থাকলেও কোনও দলের লক্ষ্য যদি তৃণমূল বা বিজেপিকে হারানো হয়, তাহলে সেখানে ওই দলকে পূর্ণাঙ্গ সমর্থন করবে বামেরা।

১৭ টি আসন ছেড়ে প্রতিটি ওয়ার্ডেই প্রার্থী দিয়েছে বামেরা। তবে ১৭ টি আসন অন্য দলকে সমর্থন করার জন্য ছেড়ে দেওয়া হলেও কংগ্রেসের নাম নেয়নি বাম। জোটের কথাও বলেনি তারা। বামেদের দাবি, ওই আসনগুলিতে বামেদের ফল ভাল করার সম্ভাবনা নেই, তাই সেখানে প্রার্থী দেওয়া হচ্ছে না।

অন্যদিকে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীও বলেছিলেন, বামেদের দেওয়া আসন তাঁরা চান না। যে যে আসনে নিজেদের শক্তি আছে, সেই সেই আসনে নিজের ক্ষমতাতেই জিতবে কংগ্রেস। যদিও এই প্রার্থী তালিকা ঘোষণার পর থেকে দফায় দফায় বিক্ষোভের মুখে পড়তে হয়েছে প্রদেশ কংগ্রেসের নেতাদের। তৃণমূলে টিকিট না পাওয়া বিদায়ী কাউন্সিলর পার্থ মিত্রকে দলে টেনেও মুখ পুড়েছে তাদের।

কংগ্রেস ৮ নম্বর ওয়ার্ডে পার্থ মিত্রকে প্রার্থী করলেও পরদিনই জানিয়ে দেন তৃণমূলেই রয়েছেন তিনি। পাল্টা কংগ্রেসের ঘাড়ে দোষ ঠেলে তিনি বলেন, কংগ্রেস তাঁকে ভুল বুঝিয়েছিল। পুর-যুদ্ধ নাকি ঘরোয়া কোন্দল, কোন দিকে যে কংগ্রেস নজর দেবে সেটাই বুঝেই উঠতে পারছে না তারা।

আরও পড়ুন: Kmc election 2021: ‘এমন প্রার্থী চাই, যখন ডাকি তখন পাই’, অপছন্দের প্রার্থী! প্ল্যাকার্ড হাতে বিক্ষোভে বসলেন তৃণমূল কর্মীরা