Kolkata Municipal Corporation: ‘কাউন্সিলর কোনও দলের হয় না’… সকলের জন্য কাজের পাঠ মহানাগরিক ফিরহাদের

Firhad Hakim: কাউন্সিলর যে প্রতীকেই জিতে আসুন না কেন, মানুষ তাঁদের জিতিয়েছেন, বলেন ফিরহাদ হাকিম।

Kolkata Municipal Corporation: 'কাউন্সিলর কোনও দলের হয় না'... সকলের জন্য কাজের পাঠ মহানাগরিক ফিরহাদের
টাউনহলের অনুষ্ঠানে মেয়র ফিরহাদ হাকিম। ছবি ফেসবুক।
Follow Us:
| Edited By: | Updated on: Jan 29, 2022 | 7:41 PM

কলকাতা: রাজনৈতিক রং দেখে কাউন্সিলরদের জন্য কাজ করা যাবে না। শনিবার এমনই নির্দেশ দিলেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম (Firhad Hakim)। এদিন ফিরহাদ হাকিম বলেন, “কাউন্সিলর কোনও দলের হয় না। একজন জনপ্রতিনিধি নির্বাচিত হলে প্রত্যেকের জন্য কাজ করতে হয়। আমরা-ওরা বিভেদ রাখা চলবে না। এই বিষয়টি আমি কাউন্সিলরদের জানিয়েছি। রাজনীতির রং দেখে কাজ করা কোনও মতেই চলবে না। জনপ্রতিনিধিদের সামাজিক দায়বদ্ধতা রয়েছে। সেই বিষয়টি আজ নতুন এবং পুরনো কাউন্সিলরদের বুঝিয়ে দিলাম।” এদিন টাউন হলে কাউন্সিলরদের নিয়ে এক প্রশিক্ষণ শিবির ছিল। সেই অনুষ্ঠান শেষেই কলকাতা পুরনিগমের (Calcutta Municipal Corporation) মেয়র এ কথা জানান। প্রসঙ্গত, এবারের পুরভোটে কলকাতায় ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৩৪টিতে জয়ী হয়েছে তৃণমূল। বাকিগুলির মধ্যে তিনটিতে জয় পেয়েছে বিজেপি, দু’টি করে আসন পেয়েছে কংগ্রেস ও বামেরা। তিনটিতে জিতেছেন নির্দল প্রার্থী।

কাউন্সিলর যে প্রতীকেই জিতে আসুন না কেন, মানুষ তাঁদের জিতিয়েছেন। তাই মানুষের জন্য তাঁদের কাজ করতে হবে বলে এদিন বার্তা দেন কলকাতার মহানাগরিক ফিরহাদ হাকিম। সকলে যাতে একসঙ্গে মানুষের পরিষেবা দিতে পারেন এদিন বার বার সে কথাই বলেছেন কলকাতার মেয়র। একইসঙ্গে এদিন কলকাতার বায়ু দূষণের সামগ্রিক বিষয়টি নিয়েও কথা বলেন তিনি। এই সঙ্কট কাটাতে সবুজায়ন প্রয়োজন। সে দায়িত্বও কাউন্সিলরদের নিতে বলেন ফিরহাদ। এর জন্য পুরস্কারও দেওয়া হবে বলে জানান তিনি।

কলকাতার মেয়র ফিরহাদ হাকিম জানান, কাউন্সিলরা নিজের নিজের ওয়ার্ডে বায়ু দূষণের সূচক যদি ভালর দিকে নিয়ে যেতে পারেন এবং বায়ু দূষণ কমাতে উদ্যোগী হয়ে যদি বৃক্ষরোপণ করেন, তা হলে পারফরম্যান্সের ভিত্তিতে কাউন্সিলরদের পুরস্কৃত করা হবে। এদিনও কলকাতা পুরনিগমের আর্থিক সঙ্কট প্রসঙ্গে ফিরহাদ হাকিম বলেন, “সকলের পেনশনটা যাতে হয়ে যায় আমরা সর্বতোভাবে সেটা চাইছি। আমরা পেনশন এবং মাসিক বেতন দু’টোকেই নিয়মিত রাখতে চাইছি। সেই মতো কমিশনারকে নির্দেশও দেওয়া হয়েছে।”

আরও পড়ুন: শুধুই কি করোনা! নাকি অন্য কোনও কারণ? কী কারণে পাহাড় প্রমাণ দেনায় ডুবে কলকাতা পুরনিগম?