KMC: কলকাতায় ফুটপাত দখল বন্ধ করতে আরও কড়া পুরনিগম, না মানলেই FIR

Footpath of Kolkata: প্রথমে একটি নোটিশ পাঠিয়ে নির্দিষ্ট সময়সীমা দেওয়ার পরে এফআইআর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

KMC: কলকাতায় ফুটপাত দখল বন্ধ করতে আরও কড়া পুরনিগম, না মানলেই FIR
কলকাতার ফুটপাত
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 4:39 PM

কলকাতা: এতদিন কলকাতা পুরনিগমের (Kolkata Municipal Corporation) ফুটপাত দখল মুক্ত করার দায়িত্ব ছিল শুধুমাত্র পুরনিগমের কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের উপরে। কিন্তু জানা যাচ্ছে, শহরের ফুটপাতগুলি দখলমুক্ত করতে গিয়ে সেই বিভাগের কর্মী ও আধিকারিকরা পড়তেন চরম সমস্যায়। কারণ, পুরনিগমের অন্দরমহল সূত্রে খবর, কলকাতা পুরনিগমের অন্যান্য বিভাগের কর্মী ও আধিকারিকদের থেকে তাঁরা তেমন সাহায্য পেতেন না। এমনকী ফুটপাত দখল মুক্ত করার জন্য এফআইআর করা হলেও, বাকি বিভাগগুলির মধ্যে সমন্বয়ের অভাব দেখা যেত। সেই কারণে এবার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, কলকাতা শহরের কোথাও ফুটপাত দখল থাকলে সেই দখলদারের বিরুদ্ধে এফআইআর করা হবে। অবশ্যই প্রথমে একটি নোটিশ পাঠিয়ে নির্দিষ্ট সময়সীমা দেওয়ার পরে এই এফআইআর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরপর দখলদার ওই ব্যক্তি ফুটপাতের অংশ না ছাড়লে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সঙ্গে বিল্ডিং, সিভিল বিভাগের কর্মী ও আধিকারিকরাও যাবেন এই দখলমুক্ত করার কাজে। পুরনিগমের প্রতিটি বিভাগকে সমন্বয় রেখে কাজ করতে হবে বলে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কোনও একটি বিভাগের উপর চাপ পড়লে, সেই কাজ করা সম্ভবপর নয় বলেই মনে করছেন পুরনিগমের প্রশাসনিক কর্তারা। সেই কারণে কলকাতা পুরিনগমের কমিশনার সিদ্ধান্ত নিলেন, এফআইআর করার পর কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সঙ্গে অন্যান্য বিভাগের কর্মী ও আধিকারিকরা রাস্তায় নেমে ফুটপাত দখল মুক্ত করবেন।

উল্লেখ্য, কলকাতা পুরনিগমের তরফে শহর এলাকায় রাস্তার ফুটপাতগুলি দখল মুক্ত করতে এর আগেও একাধিক পদক্ষেপ করতে দেখা গিয়েছে। বেআইনিভাবে ফুটপাত দখল করে দোকান গজিয়ে ওঠার ফলে অনেকক্ষেত্রেই দেখা যায়, কার্যত সমস্যায় পড়তে হয় পথচারীদের যাতায়াতে। এবার সেই বেআইনি দখল উচ্ছেদ করতে কড়া পদক্ষেপ করল পুরনিগম। পুরনিগমের  কঠিন বর্জ্য ব্যবস্থাপনা বিভাগের সঙ্গে বিল্ডিং, সিভিল বিভাগের কর্মী ও আধিকারিকরাও একযোগে কাজ করবেন ফুটপাত বেআইনিভাবে দখল বন্ধ করার জন্য। এখন দেখার আগামী দিনে কলকাতার ফুটপাতের চিত্র কতটা বদলায়।