Kolkata Police Hot Line Kiosk: রাতের শহরে মহিলা নিরাপত্তায় নয়া উদ্যোগ কলকাতা পুলিশের, চালু হল হটলাইন কিয়স্ক

Kolkata Police: মহিলাদের নিরাপত্তায় এবার হটলাইন কিয়স্ক (Hotline Kiosk) চালু হল কলকাতায় (Kolkta)। সম্প্রতি শহরে এক মহিলার শ্লীলতাহানির ঘটনা থেকেই যেন শিক্ষা নিল কলকাতা পুলিশ।

Kolkata Police Hot Line Kiosk: রাতের শহরে মহিলা নিরাপত্তায় নয়া উদ্যোগ কলকাতা পুলিশের, চালু হল হটলাইন কিয়স্ক
মহিলা নিরাপত্তায় নয়া উদ্যোগ কলকাতা পুলিশের। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 14, 2021 | 3:55 PM

কলকাতা: মহিলাদের নিরাপত্তায় এবার হটলাইন কিয়স্ক (Hot Line Kiosk) চালু হল কলকাতায় (Kolkta)। সম্প্রতি শহরে এক মহিলার শ্লীলতাহানির ঘটনা থেকেই যেন শিক্ষা নিল কলকাতা পুলিশ (Kolkata Police)। সেখান থেকেই কলকাতা পুলিশের অভিনব উদ্যোগ ‘হটলাইন কিয়স্ক’।

কী এই হটলাইন কিয়স্ক?

রাতদুপুরে কোনওরকম বিপদে পড়লে, কোনও অনভিপ্রেত ঘটনা ঘটলে সাহায্য করবে কলকাতা পুলিশের এই হটলাইন কিয়স্ক। যে উদ্যোগ ভারতে এই প্রথম বলে দাবি করা হচ্ছে। পুলিশ প্রশাসন সূত্রে খবর, এবার থেকে নিয়মিত ভাবে কাজ করবে এই হটলাইন কিয়স্ক। আলিপুর চিড়িয়াখানার পাশে করা হয়েছে কিয়স্কটি। জানা যাচ্ছে, মহিলারা কোনও রকম বিপদে পড়লে থানা বা লালবাজারে যেতে হবে না। সরাসরি এই হটলাইন কিয়স্কে যোগাযোগ করলেই মিলবে সহযোগিতা। এই কিয়স্ক প্রযুক্তিগত ব্যবস্থার মধ্য দিয়ে নিজের অভিযোগ জানাতে পারবেন। সেখানে থাকছে ‘কমপ্লেন্ট বুথ’। সেখানে অভিযোগ জানালেই করা হবে পদক্ষেপ। জানা যাচ্ছে, একটি স্ক্রিনের মাধ্যমে অভিযোগ জানাতে গেলে অভিযোগকারিণীকে ভিডিয়ো কলের মাধ্যমে দেখতে পাবে সংশ্লিষ্ট থানার পুলিশ। সেখানে তিনি সরাসরি অভিযোগ জানাতে পারবেন।

তাছাড়া কিয়স্কে থাকা ফোন থেকেও সরাসরি অভিযোগ করা যাবে। আবার ভুয়ো কল ধরার ব্যবস্থাও রয়েছে। এমনই অভিনব উদ্যোগ নিয়েছে কলকাতা পুলিশ। এ নিয়ে কলকাতা পুলিশের ডিসি সাউথ আকাশ মাঘারিয়া জানান, মহিলা বা যেকোনও নাগরিক কোনও অনভিপ্রেত পরিস্থিতির মধ্যে পড়লে এই হটলাইন কিয়স্কের সাহায্য নিতে পারবেন। তার জন্য থানায় যেতে হবে না। কিয়স্কে সবসময় থাকবেন কর্মী। কমপ্লেন্ট বুথে নিজেদের অভিযোগ জানালেই তা নিয়ে পদক্ষেপ করবে পুলিশ।

প্রসঙ্গত, কিছুদিন আগেই রাতের কলকাতায় ঘটে গিয়েছে এক ন্যক্কারজনক ঘটনা। এক মহিলাকে একা পেয়ে শ্লীলতাহানির অভিযোগ ওঠে দুই পুলিশকর্মীর বিরুদ্ধে। ঘটনায় দু’জন পুলিশকর্মীকে গ্রেফতার করেছে কসবা থানা। মধ্যরাতে ওই মহিলার সঙ্গে অভব্য আচরণ করার অভিযোগ ওঠে বিধাননগর কমিশনারেটের দুই কর্মীর বিরুদ্ধে। বিধাননগর থানা থেকে তাঁদের গ্রেফতার করা হয়। রক্ষকই যেখানে ভক্ষক, সেখানে বিপদে পড়লে কোথায় যাবেন মহিলারা? প্রশ্ন ওঠে বিভিন্ন মহলে। এই প্রেক্ষিতে কলকাতা পুলিশের তরফে চালু হল হটলাইন কিয়স্ক।

আরও পড়ুন: মুখ্যমন্ত্রীর ‘দুয়ারের’ আদিগঙ্গা আছে সেই আদিতেই, মশার কামড়-কটূ গন্ধে অতিষ্ঠ তিলোত্তমাবাসী

উল্লেখ্য, দেশের নিরাপদতম মেট্রো শহরের মধ্যে প্রথম স্থান পেয়েছে কলকাতা। সম্প্রতি ন্যাশনাল ক্রাইম রেকর্ড ব্যুরো (এনসিআরবি) রিপোর্টে বলা হয়েছে দেশের মধ্যে কলকাতা নিরাপদ শহর। তবে কেন্দ্রীয় সংস্থার এও দাবি, গত এক বছরে এ রাজ্যে মেয়েদের উপর হিংসাত্মক ঘটনা বেড়েছে। আবার শহরের বিচারে, বহু শহরে ২০১৮ সাল থেকে ২০২০ পর্যন্ত অপরাধের সংখ্যা ক্রমান্বয়ে বেড়েছে, সেখানে কলকাতার ক্ষেত্রে এই সংখ্যা তাৎপর্যপূর্ণ ভাবে কমেছে।

আরও পড়ুন: Firhad Hakim on Singur BJP Protest: ‘আমাদের মাস্টারমশাইকেও নিয়ে গিয়েছিলন…ওভাবে সিঙ্গুর দখল হয় না’