Kolkata Police: স্বাধীনতা দিবসের আগে নিরাপত্তার চাদরে মুড়েছে রেড রোড, শহরজুড়ে চলছে নাকা চেকিং

Independence Day: রেড রোড সংলগ্ন এলাকাকে ১৪ টি পৃথক জ়োনে ভাগ করা হয়েছে। প্রতিটি জ়োনের দায়িত্বে থাকছেন একজন করে ডিসি পদমর্যাদার আধিকারিক।

Kolkata Police: স্বাধীনতা দিবসের আগে নিরাপত্তার চাদরে মুড়েছে রেড রোড, শহরজুড়ে চলছে নাকা চেকিং
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 14, 2022 | 1:35 PM

কলকাতা : স্বাধীনতা দিবসের আগে পুলিশি নিরাপত্তা ব্যবস্থা আরও আঁটসাঁট করছে কলকাতা পুলিশ। শহরের কোথাও যাতে কোনওরকম অপ্রীতিকর ঘটনা না ঘটে, তা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নিয়ে রাখছে কলকাতা পুলিশ। এদিকে এই বছর রেড রোডে স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠান দেখার জন্য অনুমতি দেওয়া হয়েছে সাধারণ নাগরিকদের। করোনার সময়ে অর্থাৎ গত দুই বছর সাধারণ দর্শকদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। কিন্তু এই বছর দেশের ৭৫ তম স্বাধীনতা দিবসের অনুষ্ঠান দেখতে যেতে পারবেন সকল আম-নাগরিক। আর তাই আগে থেকে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করেছে লালবাজার।

রেড রোড সংলগ্ন এলাকাকে ১৪ টি পৃথক জ়োনে ভাগ করা হয়েছে। প্রতিটি জ়োনের দায়িত্বে থাকছেন একজন করে ডিসি পদমর্যাদার আধিকারিক। সঙ্গে ২০ জন ডিসি এবং ৪০ জন এসি পদমর্যাদার অফিসার গোটা চত্বরের দায়িত্বে থাকবেন। রেড রোড সংলগ্ন এলাকায় নিরাপত্তার জন্য মোতায়েন থাকবেন ১২০০ পুলিশকর্মী। রেড রোড চত্বরে ছয়টি ওয়াচ টাওয়ার বসানো হয়েছে। তিনটি বালির বাঙ্কারও বসানো হয়েছে রেড রোড এলাকায়। শহরের নিরাপত্তার দায়িত্বে থাকবেন বাড়তি আড়াই হাজার পুলিশকর্মী।

এর পাশাপাশি শহরের বিভিন্ন ধর্মীয় স্থান, শপিং মল, বাজারসহ বিভিন্ন জায়গায় ব্যবস্থা করা হচ্ছে পুলিশ পিকেটের। ফেরি ঘাট, মেট্রো স্টেশন এবং বিভিন্ন বাস টার্মিনালগুলিতে থাকছে বিশেষ পুলিশি নজরদারি। শনিবার থেকে কলকাতার ১৯ টি জায়গায় বসেছে পুলিশ পিকেট। নাকা চেকিং-এর ব্যবস্থা করা হয়েছে ২৩ টি জায়গায়। শহরের ২৫ টি মেট্রো স্টেশনে থাকছে বাড়তি পুলিশি নজরদারি।

প্রসঙ্গত, ৭৫ তম স্বাধীনতা দিবসের আগে কলকাতা বিমানবন্দর চত্বরেও বাড়ানো হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। আরও আঁটসাঁট করা হয়েছে প্রহরা। পাঁচস্তরীয় নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। বিমানবন্দরে ঢোকার মুখে চলছে তল্লাশি ও নাকা চেকিং। বিমানবন্দরে ঢোকার আগে স্নিফার ডগ ও মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি চালানো হচ্ছে।