Kuntal Ghosh: তাপস বিজেপির সঙ্গে যুক্ত? নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তলের দাবিতে শোরগোল

Kuntal Ghosh: পুলিশের কাছে সেক্ষেত্রে বয়ান বদল করা যায়। ইডি-র কাছে অভিযুক্ত কিংবা সাক্ষী যে বয়ান দেবেন, তার থেকে সরতে পারবেন না।

Kuntal Ghosh: তাপস বিজেপির সঙ্গে যুক্ত? নিয়োগ দুর্নীতি মামলায় কুন্তলের দাবিতে শোরগোল
Follow Us:
| Edited By: | Updated on: Feb 03, 2023 | 1:02 PM

কলকাতা: “এটা বিজেপির বড় একটা ষড়যন্ত্র। তাপস মণ্ডল কীভাবে বিজেপির সঙ্গে যুক্ত রয়েছে, দেখে নিন…”, আদালতে পেশ হওয়ার আগে আবারও এক নয়া তথ্য খাঁড়া করলেন তৃণমূলের যুবনেতা কুন্তল ঘোষ। শুক্রবার কুন্তলের ১৪ দিনের ইডি হেফাজতের মেয়াদ শেষ হয়। এ দিন ফের তাঁকে আদালতে পেশ করা হয়। ইডি-র তরফ থেকে জেল হেফাজত চাওয়া হবে বলে জানা গিয়েছে। ইডি আগেই আদালতে জানিয়েছে, নিয়োগ দুর্নীতিতে ৩০ কোটিরও বেশি আত্মসাৎ করেছেন কুন্তল। এদিন আদালতে যাওয়ার পথে ফের বিস্ফোরক তিনি। সরাসরি বিজেপির বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ তুলেছেন তিনি। সঙ্গে বলেছেন, “তাপস মণ্ডল কীভাবে বিজেপির সঙ্গে যুক্ত রয়েছে, দেখে নিন…।” মনে করা হচ্ছে, নিয়োগ দুর্নীতিতে এই প্রথম সরাসরি বিজেপির নাম করলেন কোনও অভিযুক্ত।

ইডির তরফ থেকে বলা হচ্ছিল, কুন্তল ঘোষ তদন্ত প্রক্রিয়াকে ব্যাহত করার চেষ্টা করছেন। সূত্রের খবর, এদিনও আদালতে সওয়াল জবারের সময়ে ইডি-র তরফে আইনজীবী এই বিষয়টি উল্লেখ করবেন। ইডি আধিকারিকদের একাংশ তার আইনি ব্যাখ্যাও দিয়েছেন। ৫০ পিএমএলএ অ্যাক্ট অনুযায়ী অভিযুক্তের বয়ান রেকর্ড করে ইডি। পুলিশের কাছে ১৬১ ধারায় যে বয়ান রেকর্ড হয়, তার সঙ্গে ইডি-র কাছে রেকর্ড হওয়া বয়ানের পার্থক্য থাকে। ইডি কাছে যে বয়ান রেকর্ড হয়, সেটি জুডিসিয়াল স্টেটমেন্ট। পুলিশের কাছে সে ক্ষেত্রে বয়ান বদল করা যায়। ইডি-র কাছে অভিযুক্ত কিংবা সাক্ষী যে বয়ান দেবেন, তার থেকে সরতে পারবেন না।

ইডির বক্তব্য, কুন্তল তদন্তকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন। কুন্তল আধিকারিকদের একাধিক তথ্য দিয়ে তদন্তের মোড় অন্য দিকে ঘোরানোর চেষ্টা করছেন বলে দাবি ইডি-র। সেক্ষেত্রে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অনুমান, কাউকে আড়াল করার চেষ্টা করছেন কুন্তল। এবার বিজেপির সঙ্গে তাপস যোগের কথা বলে আরও একটি তত্ত্ব খাঁড়া করতে চাইছেন তিনি, মনে করছেন তদন্তকারীদের একাংশ। কেন এতদিন তাপসের সঙ্গে বিজেপি যোগের তত্ত্ব সামনে আনেননি? এই কথাটি আগে তাঁর বয়ানে ছিল না, ইডি সূত্রে খবর।

বিজেপি সর্ব ভারতীয় সহ সভাপতি দিলীপ ঘোষ বলেন, “তাপসের সঙ্গে বসে যখন টাকা তুলছিলেন, তখন মনে ছিল না বিজেপি না টিএমসি? এখন আদালতে এসব কথা বললে চলবে? তাপস যেমন প্রমাণ দিচ্ছেন, ওঁ প্রমাণ দিন। তাপস তো বলেছেন টাকা তুলেছিলেন কুন্তল, তার কাগজ দেখিয়েছেন। এবার কুন্তলও তাঁর বক্তব্যের প্রেক্ষিতে প্রমাণ দিন।”

প্রসঙ্গত, কুন্তলের বিরুদ্ধে মানিক ঘনিষ্ঠ তাপস মণ্ডল দাবি করেছিলেন, তিনি চাকরি দেওয়ার নাম করে ১৯ কোটি ৪৪ লক্ষ টাকা তুলেছিলেন। সেই দাবি পক্ষে প্রমাণ পেয়ে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আধিকারিকরা কুন্তলকে গ্রেফতার করেন। হেফাজতে থাকাকালীন এবার অন্য দাবি করতে থাকেন কুন্তল। তিনি পাল্টা দাবি করেন, তাপস তাঁর কাছ থেকে ৫০ লক্ষ টাকা ‘ঘুষ’ চেয়েছিলেন। তাঁদের মুখোমুখি বসিয়ে ম্যারাথন জেরাও করেছেন ইডি আধিকারিকরা। এবার আবার নয়া তত্ত্ব খাঁড়া করলেন কুন্তল।