Weather Update: বঙ্গোপসাগরে নিম্নচাপের পূর্বাভাস, আদৌও কী বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে?

Weather Update: বঙ্গোপসাগরে নতুন নিম্নচাপের পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। তবে তাতেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জন্য বিশেষ আশার খবর নেই বলেই জানা যাচ্ছে।

Weather Update: বঙ্গোপসাগরে নিম্নচাপের পূর্বাভাস, আদৌও কী বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে?
Follow Us:
| Edited By: | Updated on: Aug 04, 2022 | 5:08 PM

কলকাতা: জুনে বৃষ্টির(Rain) ঘাটতির জেরে উদ্বেগ বেড়েছিল কৃষকদের মধ্যে। চাষাবাদ নিয়ে তৈরি হয়েছিল আশঙ্কা। আমান ধানের চাষ কীভাবে হবে তা নিয়ে বেড়েছিল চিন্তা। জুলাইয়ের শুরু থেকে ধীরে ধীরে অবস্থার পরিবর্তন হলেও বর্তমানে উত্তরবঙ্গেই লাগাতার বৃষ্টির দেখা মিলছে। সেই ভাবে ভাগ্য সহায় হয়নি দক্ষিণবঙ্গের (South Bengal)। এদিকে এরইমধ্যে বঙ্গোপসাগরে (Bay of Bengal) নতুন নিম্নচাপের পূর্বাভাস দিচ্ছে হাওয়া অফিস। তবে তাতেও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জন্য বিশেষ আশার খবর নেই বলেই জানা যাচ্ছে। তবে নিম্নচাপের জেরে ওড়িশায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কবার্তা দিচ্ছে আবহওয়া দফতর। তবে আগামী পাঁচদিন ভারী থেকে অতিভারী বৃষ্টির তেমন কোনও সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। 

এদিকে হাওয়া অফিস সূত্রে খবর, বর্তমানে দক্ষিণবঙ্গে ৪৭ শতাংশ বৃষ্টির ঘাটতি রয়েছে। যে যেভাবে বৃষ্টির খামখেয়ালিপনা দেখতে পাওয়া যাচ্ছে তাতে আদৌও এই ঘাটতি মিটবে কিনা তা বোঝা যাচ্ছে না। এদিকে এ পর্যন্ত যতগুলি নিম্নচাপ সৃষ্টি হয়েছে তা সবই ওড়িশা উপকূল ঘেঁষা বলে দেখা গিয়েছে। সে কারণেই দক্ষিণবঙ্গের ভাগ্যে বিশেষ বৃষ্টির দেখা মেলেনি। এদিকে নতুন যে নিম্নচাপের পূর্বাভাস মিলছে তা সৃষ্টি হবে ওড়িশা-অন্ধ্র উপকূলে। আর সে কারণেই দক্ষিণবঙ্গে আমন ধানের চাষ নিয়ে উদ্বেগ এখনও যাচ্ছে না। 

এদিকে আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দোপাধ্যায় জানিয়েছেন আগামী ৮ তারিখের পর থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ বাড়বে। তবে বিক্ষিপ্ত ঝড় বৃষ্টি দেখা যাবে দুই বঙ্গেই। তবে উত্তরবঙ্গে বৃষ্টির তীব্রতা তুলনামূলকভাবে বেশি থাকবে বলে জানা যাচ্ছে। আগামী ৭ তারিখ দার্জিলিং, কালিম্পং ও জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে বলে জানা যাচ্ছে। কলকাতাতেও আগামী কয়েকদিন বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির দেখা মিলতে পারে বলে জানা যাচ্ছে।