COVID: ঘাটে ঘাটে শয়ে শয়ে ভিড়, চুলোয় দূরত্ববিধি! করোনা ভুলে তর্পণের চেনা ছবি ফিরল বছর খানেক পর

Mahalaya: অনেক গঙ্গার ঘাটেই ধরা পড়ল অসচেতনতার ছবিও। বেশিরভাগ মানুষের মুখেই মাস্ক নেই। সামাজিক দূরত্ব? সে তো চুলোয় উঠেছে।

COVID: ঘাটে ঘাটে শয়ে শয়ে ভিড়, চুলোয় দূরত্ববিধি! করোনা ভুলে তর্পণের চেনা ছবি ফিরল বছর খানেক পর
তর্পণে গঙ্গারঘাটে উধাও স্বাস্থ্যবিধি (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Oct 06, 2021 | 7:41 AM

কলকাতা: পিতৃপক্ষের অবসান, দেবীপক্ষের সূচনা। মাহেন্দ্রক্ষণে পিতৃপুরুষের উদ্দেশে চলছে ঘাটে ঘাটে তর্পণ। বাবুঘাট থেকে বাগবাজার ঘাট-সর্বত্র একই ছবি। গঙ্গার ঘাটে কড়া নিরাপত্তা। তৎপর কলকাতা পুলিশ ও রিভার ট্রাফিক পুলিশ।

কিন্তু অনেক গঙ্গার ঘাটেই ধরা পড়ল অসচেতনতার ছবিও। বেশিরভাগ মানুষের মুখেই মাস্ক নেই। সামাজিক দূরত্ব? সে তো চুলোয় উঠেছে। এক্কেবারে গা ঘেষাঘেষি করেই চলছে তর্পণ। প্রশাসনের তরফে মাইকিংয়ের নির্দেশ ছিল। কিন্তু সব গঙ্গার ঘাটে ধরা পড়ল না সেই ছবি।

সচেতনতার জন্য মাইকিং করা হচ্ছে বটে, তবে তা মাঝেমধ্যে। এক নাগাড়ে চলছে না। ভিড় নিয়ন্ত্রণেরও কোনও উদ্যোগ সে অর্থে দেখা যায়নি। করোনার স্বাস্থ্যবিধির কথা বেশিরভাগ ক্ষেত্রেই বেআব্রু।

তর্পণ ঘিরে কড়া সতর্ক কলকাতা পুলিশ। গঙ্গা লাগোয়া পথে পণ্যবাহী যান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। বিকাল ৪ টা পর্যন্ত বন্ধ থাকবে পণ্যবাহী যান চলাচল। প্রস্তুত বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৩৭ টি দলও। প্রত্যেক ঘাটে একটি ঘরে বিপর্যয় মোকাবিলা বাহিনীর দল থাকছে। গঙ্গার প্রত্যেক ঘাটেই চলছে রিভার ট্রাফিকের স্পিড বোট, জেট স্কি-র টহল।

গঙ্গার বিপজ্জনক অংশ ভাসমান বল দিয়ে মার্কিং করা হয়েছে। তর্পণের সময়ে যাতে কেউ সেই ঘেরাটোপ পার না করে, তার জন্য বিশেষ নজরদারি চলছে। প্রশাসনের তরফ থেকে বলা হয়েছিল, দূরত্ববিধি মানতে হবে, পরতে হবে মাস্কও। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই সেই বিধি মানার দৃষ্টান্ত ধরা পড়েনি।

করোনা কালে পুরসভা তরফে গত বছরই বলা হয়েছিল অন্তত ছ’ ফুট দূরত্ব মেনে যাতে তর্পণ করা হয়। সেই বার্তা প্রশাসনের তরফ থেকেও দেওয়া হয়েছিল। গত দু’বছর ধরে পরিস্থিতি একেবারেই আলাদা। মহালয়ার ভোরে ঘাটগুলিতে আম জনতা যাতে সুরক্ষার সঙ্গে তর্পণ শেষ করতে পারে, তার জন্য প্রশাসনের তরফে একাধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। নজরদারি সত্ত্বেও কলকাতার বিভিন্ন ঘাটে অনেকেই করোনা সুরক্ষা বিধি মেনে চলছে না।

কারোর কারোর মাস্ক আবার মুখে নয়, আছে থুতনিতে। সেভাবেই গঙ্গার ঘাটে চলছে তর্পণ, ত্রোস্তপাঠ, পিতৃপুরুষের উদ্দেশ মন্ত্রোচ্চারণ। জাজেস ঘাট, বাবুঘাট, বাগবাজার ঘাট, আহিরিটোলা ঘাট থেকে সর্বত্র সেই ছবিটা এক।

আরও পড়ুন: Mukul Roy: মুকুল রায় PAC চেয়ারম্যান কীভাবে? হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে বিধানসভার অধ্যক্ষ

আরও পড়ুন: Eco Friendly Cars: পরিবেশ বান্ধব গাড়ির জন্য বিশেষ ছাড় রাজ্যে, লাগবে না গাড়ির পারমিট