Mamata Banerjee: বাংলা ঠিকভাবে বলতে না পারায় ছোটদের দোষ নেই! অভিভাবক-অভিভাবিকাদের দায়িত্ব মনে করালেন মুখ্যমন্ত্রী

International Mother Language Day: মুখ্যমন্ত্রী বলেন, "আমাদের ভাষার অবলুপ্তি যেন না হয়ে যায়। আমাদের ভাষা নিয়ে গর্বিত হতে হবে। আমি সব ভাষাকে ভালবাসব। কিন্তু মাতৃভাষাকে আমি মা বলতে শিখেছি, সেই ভাষাটাকেও আমায় জানতে হবে।"

Mamata Banerjee: বাংলা ঠিকভাবে বলতে না পারায় ছোটদের দোষ নেই! অভিভাবক-অভিভাবিকাদের দায়িত্ব মনে করালেন মুখ্যমন্ত্রী
ভাষা দিবসের অনুষ্ঠানে মমতা (ছবি - মমতার ফেসবুক)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 6:41 PM

কলকাতা : আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের (International Mother Language Day) অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) ভাষা শহিদদের স্মৃতি রোমন্থন করলেন। প্রত্যেক ভাষা শহিদের কথা স্মরণ করেন। সেই সঙ্গে বরকতের বাড়ি নিয়ে খোঁজ করা হবে বলেও জানান তিনি। মুখ্যমন্ত্রী বলেন, “মুর্শিদাবাদের সালারের বাবলাগ্রামে বরকতের যে বাড়িটি রয়েছে, সেটির আমরা খোঁজ নেব। বাড়িটি খুঁজে সেখানে একটি স্তম্ভ তৈরি করা হবে।” ভাষা শহিদ বরকতের বাড়িটির বিষয় রাজ্য সরকারের নজরে আনার জন্য বিশিষ্ট লেখক আবুল বাশারকেও ধন্যবাদ জানান তিনি। সেই সময় মঞ্চে উপস্থিত ছিলেন রাজ্যের তথ্য ও সংস্কৃতি দফতরের মন্ত্রী ইন্দ্রনীল সেন। মুর্শিদাবাদের সেই বাড়ি খুঁজে বের করার জন্য তাঁকে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী বলেন, “আমি মনে করি না, শুধু ভাষা ব্যক্ত করলেই, তার ব্যাপ্তি বৃদ্ধি পায়।” অতীতের বাম সরকারের সমালোচনা করে মুখ্যমন্ত্রী বলেন, “আগে রাজ্য সরকার ভাষা দিবস পালন করত না। অনেক অনেক বলেও কাজ হয়নি। আমাদের সরকার আসার আগে আমার এমপি ল্যাড দিয়ে এই স্মারক হয়েছিল। পরবর্তী সময়ে আমাদের সরকার আসার পর একটা পার্ক তৈরি করেছি।” সারা পৃথিবীর সব ভাষাভাষি মানুষকে অভিনন্দন জানান মুখ্যমন্ত্রী। তিনি আরও বলেন, আমাদের ভাষার অবলুপ্তি যেন না হয়ে যায়। আমাদের ভাষা নিয়ে গর্বিত হতে হবে। আমি সব ভাষাকে ভালবাসব। কিন্তু মাতৃভাষাকে আমি মা বলতে শিখেছি, সেই ভাষাটাকেও আমায় জানতে হবে। আমি দেখেছি লক্ষ্য করে, আমরা নিজেরাই ছোটদের বাংলা ভাষাটা নিয়ে অনুপ্রাণিত করে না।  ছোটদের কোনও দোষ নেই। এটা আমাদের অভিভাবক – অভিভাবিকাদের বুঝতে হবে। ছেলে মেয়েরা ইংরেজি মাধ্যমের স্কুলে পড়ুক, কোনও সমস্যা নেই। উচ্চ শিক্ষায় ইংরেজি মাধ্যমে পড়তেই হবে। ইংরেজি একটি আন্তর্জাতিক ভাষা। হিন্দি ভাষা, উর্দু ভাষা, নেপালি ভাষা সবই জানতে পারে। কোনও অসুবিধা নেই। ভাষার মিশ্রণ একটি বড় জিনিস।”

বাংলা ভাষাকে নিয়ে গর্বিত মুখ্যমন্ত্রী বলেন, “বাংলাদেশ সেদিন আন্দোলন করেছে এবং আমরাও সেদিন সমর্থন করেছি ভাষা আন্দোলনে। রাষ্ট্রপুঞ্জ আজকের দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করেছে।” এর পাশাপাশি বাংলার দুর্গাপুজো প্রসঙ্গেও আজ আবেগাপ্লুত মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, “আমার আরও একটা গর্ব আছে। আমাদের দুর্গাপুজোকে ইউনেসকো স্বীকৃতি দিয়েছে। শুধু আমাদের কয়েকটা প্ল্যান। আমরা যেভাবে রেড রোডে কার্নিভাল হয়েছে, এবার আমরা ইউনেসকোকে ধন্যবাদ জানিয়ে পুজোর আগে মিছিল করব এবং শেষের দিন আরও একটা মিছিল করব।”

আরও পড়ুন : Weather Update: ‘অল আউট’ শীত? ফের বৃষ্টিতে ভিজবে বাংলা, বাইরে বেরোলে ছাতা নিতে ভুলবেন না এই দিনগুলি

আরও পড়ুন : Municipal Elections: কেন্দ্রীয় বাহিনী দিলে অসুবিধা কোথায়? কোনও ক্ষতি তো নেই! পর্যবেক্ষণ হাইকোর্টের