Weather Update: ‘অল আউট’ শীত? ফের বৃষ্টিতে ভিজবে বাংলা, বাইরে বেরোলে ছাতা নিতে ভুলবেন না এই দিনগুলি

Weather in Kolkata: বুধবার অর্থাৎ, ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গে বুধবার পর্যন্ত আকাশ পরিষ্কারই থাকবে। তবে এতেই খুশি হবেন না। কারণ, বুধবারের পর থেকেই আকাশের মুখ ভার হতে শুরু করতে পারে বলে পূর্বাভাস দিয়ে রেখেছে আলিপুর আবহাওয়া দফতর।

Weather Update: 'অল আউট' শীত? ফের বৃষ্টিতে ভিজবে বাংলা, বাইরে বেরোলে ছাতা নিতে ভুলবেন না এই দিনগুলি
কেমন থাকবে রাজ্যের আবহাওয়া? নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 5:52 PM

কলকাতা : রবিবার থেকে রাজ্যে বৃষ্টি (Rain in West Bengal) হওয়ার কথা ছিল। কিন্তু রবির আকাশ তেমন মুখ গোমরা করে থাকেনি। সোমবারও মোটের উপর আকাশ পরিষ্কারই ছিল। আগামী বুধবার অর্থাৎ, ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা নেই। দক্ষিণবঙ্গে বুধবার পর্যন্ত আকাশ পরিষ্কারই থাকবে। তবে এতেই খুশি হবেন না। কারণ, বুধবারের পর থেকেই আকাশের মুখ ভার হতে শুরু করতে পারে বলে পূর্বাভাস দিয়ে রেখেছে আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)। ২৫ ফেব্রুয়ারি অর্থাৎ, শুক্রবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা বৃষ্টি সম্ভাবনা রয়েছে। মূলত ২৪ ফেব্রুয়ারি (বৃহস্পতিবার) থেকেই পশ্চিমের জেলাগুলিতে আকাশ মেঘলা হতে শুরু করবে। বিশেষ করে পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, পশ্চিম বর্ধমানে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে বৃহস্পতিবার। এর পাশাপাশি মুর্শিদাবাদ এবং নদিয়াতেও খুব হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

পরের দিন, ২৫ ফেব্রুয়ারি (শুক্রবার) তুলনামূলকভাবে একটু বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে পশ্চিমের জেলাগুলিতে। দক্ষিণ বঙ্গের বাকি জেলাগুলিতে শুক্রবার খুব হালকা বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া অফিস। তবে উপকূলের দিকে বৃষ্টির পরিমান কিছুটা কম হবে। উত্তরবঙ্গের ক্ষেত্রে ২৪ ফেব্রুয়ারি সব জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ২৫ ফেব্রুয়ারি তুলনায় একটু বেশি বৃষ্টি হবে উত্তরের জেলাগুলিতে। আগামী ৪৮ ঘণ্টা মোটের উপর আকাশ পরিষ্কার থাকলেও উত্তরের পাহাড়ি জেলাগুলিতে আকাশ মেঘলা হতে পারে। আগামিকাল এবং পরশু দার্জিলিং এবং কালিম্পঙে হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে বলে পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

কিন্তু কেন বার বার এই বৃষ্টির ভ্রূকুটি দেখা দিচ্ছে বাংলায়? আলিপুর আবহাওয়া অফিস বলছে, বঙ্গোপসাগরের উপরে বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে এবং সেই কারণেই স্থানীয় ভাবে মেঘের সঞ্চার হতে পারে রাজ্যের আকাশে। সেই থেকেই বৃষ্টির পরিস্থিতি। দিন বা রাতের তাপমাত্রার বিশেষ কোনও পরিবর্তনও আর থাকবে না। রাতের দিকেও ঠান্ডা, বিশেষ অনুভূত হবে না। কলকাতায় দিনের বেলাতেও ঠান্ডা অনুভূতি প্রায় থাকবে না বললেই চলে। তাপমাত্রাও ১৫ ডিগ্রি সেলসিয়াসের নীচে নামার কোনও সম্ভাবনা নেই। তবে জেলাগুলিতে ভোরে এবং রাতের দিকে ঠান্ডা ভাব কিছুটা বেশি অনুভূত হবে।

আরও পড়ুন : Municipal Elections: কেন্দ্রীয় বাহিনী দিলে অসুবিধা কোথায়? কোনও ক্ষতি তো নেই! পর্যবেক্ষণ হাইকোর্টের

আরও পড়ুন : International Mother Language Day: আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে বিশিষ্ট বাঙালিদের সম্মাননায় সেন্ট জেভিয়ার্স কলেজ