SSC Recruitment: নিয়োগে ‘ইচ্ছাকৃত ভুল’! একাধিক শিক্ষকের চাকরি বাতিল করার নির্দেশ হাইকোর্টের

SSC Recruitment: নিয়োগের ক্ষেত্রে ভুল হয়েছে বলে আদালতে স্বীকার করল স্কুল সার্ভিস কমিশন।

SSC Recruitment: নিয়োগে 'ইচ্ছাকৃত ভুল'! একাধিক শিক্ষকের চাকরি বাতিল করার নির্দেশ হাইকোর্টের
মালদহ বিস্ফোরণে দায়ের মামলা। ফাইল চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Feb 21, 2022 | 5:57 PM

কলকাতা: আদালতে আবারও ধাক্কা খেল স্কুল সার্ভিস কমিশন। আরও একটি সরকারি চাকরির ক্ষেত্রে নিয়োগ বাতিল করল কলকাতা হাইকোর্ট। স্টেট লেভেল সিলেকশন টেস্ট বা এসএলএসটি (SLST)- তে যে নিয়োগ হয়েছিল, তার মধ্যে বাতিল হয়ে গেল ৬ জনের চাকরি। ৬ শিক্ষকের চাকরি বাতিল করার নির্দেশ দিলেন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ। নিয়োগে ইচ্ছাকৃত ভুল করা হয়েছে বলে উল্লেখ করেছেন বিচারপতি। এর আগে গ্রুপ ডি নিয়োগের ক্ষেত্রে ৫৭৩ জনের চাকরি বাতিল করার নির্দেশ দিয়েছিলেন বিচারপতি। আর এবার এসএলএসটি-তেও উঠল একই অভিযোগ। শুধু তাই নয়, এই ভুয়ো নিয়োগের ক্ষেত্রে সরকারের যা খরচ হয়েছে তা পুনরুদ্ধার করারও নির্দেশ দিয়েছেন বিচারপতি।

জানা গিয়েছে, মুর্শিদাবাদ জেলায় নবম -দশম শ্রেনির অঙ্কের শিক্ষক হিসেবে চাকরি পেয়েছিলেন ওই ৬ জন। পরে তাঁদের সেই নিয়োগ নিয়ে অভিযোগ ওঠে। চাকরি ভুয়ো বলে মামলা হয় হাইকোর্টে। সেই চাকরিই বাতিল করল হাইকোর্ট। সেই মামলায় স্কুল সার্ভিস কমিশনের কাছে জবাব তলব করা হয়েছিল। কমিশন সেই রিপোর্ট জমা দিলে, তা খতিয়ে দেখেন বিচারপতি। কমিশনের তরফে জানানো হয়, জানানো হয়েছে নিয়োগ প্রক্রিয়ায় ভুল হয়েছিল। এরপরই চাকরি বাতিলের নির্দেশ দিল বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বেঞ্চ। তিনি জানিয়েছেন নিয়োগে ইচ্ছাকৃত ভুল হয়েছে। ভুয়ো নিয়োগে সরকারের খরচ হওয়া টাকা পুনরুদ্ধারের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। পাশাপাশি, সাত দিনের মধ্যে মুর্শিদাবাদের ডিআই-কে ওই নিয়োগ সংক্রান্ত রিপোর্ট জমা দেওয়াপ নির্দেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে এসএসসি গ্রুপ ডি নিয়োগের মামলায় ৫৭৩ জনের চাকরি বাতিলের নির্দেশ দেওয়া হয়। বিচারপতি অরিজিৎ গঙ্গোপাধ্যায়ের সিঙ্গল বেঞ্চ নিয়োগে দুর্নীতির মামলায় ৫৭৩ জনকে চাকরি থেকে বরখাস্ত করার পাশাপাশি বেতন বন্ধেরও নির্দেশ দেয়। সেই সঙ্গে সিঙ্গল বেঞ্চ ওই ৫৭৩ জন এখনও পর্যন্ত যা বেতন পেয়েছেন তা ফেরত নেওয়ারও নির্দেশ দেয়। পরে ডিভিশন বেঞ্চ সেই নির্দেশ খারিজ করে। তবে, বারবার এই ধরনের অভিযোগে কার্যত মুখ পুড়ছে কমিশনের।

আরও পড়ুন : Weather Update: ‘অল আউট’ শীত? ফের বৃষ্টিতে ভিজবে বাংলা, বাইরে বেরোলে ছাতা নিতে ভুলবেন না এই দিনগুলি

আরও পড়ুন : Municipal Elections: কেন্দ্রীয় বাহিনী দিলে অসুবিধা কোথায়? কোনও ক্ষতি তো নেই! পর্যবেক্ষণ হাইকোর্টের