Mamata Banerjee: ‘১৫ লক্ষ কোটির বিনিয়োগ হয়েছে’, শিল্পকে গুরুত্ব দেওয়ার বার্তা মমতার

Mamata Banerjee: সামাজিক সুরক্ষার স্কিম অনেক করা হয়েছে, এবার শিল্পে বিনিয়োগের ক্ষেত্রে গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন মমতা।

Mamata Banerjee: '১৫ লক্ষ কোটির বিনিয়োগ হয়েছে', শিল্পকে গুরুত্ব দেওয়ার বার্তা মমতার
শিল্প ক্ষেত্রে বিনিয়োগের বার্তা
Follow Us:
| Edited By: | Updated on: Jul 27, 2022 | 4:29 PM

টিটাগড়: শিল্প নিয়ে নতুন উদ্যোগে ভাবনা-চিন্তা শুরু করেছে রাজ্য সরকার। কয়েক লক্ষ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে বিভিন্ন শিল্পে। টিটাগড় ওয়াগনের একটি অনুষ্ঠানে গিয়ে এমনটাই জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। শুধু শিল্প নয়, হাসপাতাল, মেডিক্যাল কলেজ তৈরির কথাও উল্লেখ করেছেন তিনি। মমতা এ দিন পরিসংখ্যান দিয়ে জানান ভারতে বেকারত্ব বাড়লেও বাংলায় কমছে বেকারত্ব।

এ দিন তিনি সাফ জানান, সামাজিক সুরক্ষার অনেক স্কিম আনা হয়েছে রাজ্য সরকারের তরফে। এবার শিল্পে বিনিয়োগ বাড়ানো হচ্ছে। সামাজিক সুরক্ষার স্কিম হিসেবে লক্ষ্মীর ভাণ্ডার, সবুজ সাথীর মতো প্রকল্পের কথা উল্লেখ করেছেন তিনি। মুখ্যমন্ত্রী বলেন, ভারতে বেকারত্ব বাড়ছে। কিন্তু বাংলায় কমছে। রেকর্ড ধরেই এ কথা বলছি। পাশাপাশি, বাংলার রেভিনিউ, বাজেট বরাদ্দ বেড়েছে বলেও উল্লেখ করেন তিনি।

গত এক বছরে ১ লক্ষ কোটি টাকা বিনিয়োগ হয়েছে বলে জানিয়েছেন মমতা। তিনি আরও উল্লেখ করেন, বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন থেকে যে বিনিয়োগ এসেছে, তা সব মিলিয়ে প্রায় ১৫ লক্ষ কোটি।

কী কী করা হয়েছে, তার একটি তালিকাও দিয়েছেন মমতা। তিনি জানান, বাংলায় ২০০টি নতুন ইন্ডাস্ট্রিয়াল পার্ক তৈরি করা হয়েছে, যা করতে ৫ একর জমি লাগে। এ ছাড়া তৈরি হয়েছে, ১৬ টা নতুন মেডিক্যাল কলেজ, ৪৩ টি পুলিশ জেলা, ৫২ টি কলেজ, ৪৩ টি হাসপাতাল, আইটিআই ও পলিটেকনিক কলেজ মিলিয়ে মোট ৫০০ টি।

শিল্প তৈরিই শুধু নয়, স্থানীয় মানুষদের কর্মসংস্থানের কথাও মাথায় রাখা হবে বলেও উল্লেখ করেছেন মুখ্যমন্ত্রী। একইসঙ্গে হিন্দ মোটর কারখানার জমি পুনরুদ্ধারের কথাও বলেছেন এ দিন। তিনি জানান, বাম আমলে প্রয়োজনের অতিরিক্ত জমি দেওয়া হয়েছিল, সেই জমি বর্তমানে পড়ে রয়েছে। সেটাকে কাজে লাগানোর জন্য মুখ্যসচিবকে নির্দেশ দিয়েছেন তিনি।