Mamata Banerjee on Aliah Controversy: ‘বিশ্বভারতীর উপাচার্যকে কেন গ্রেফতার নয়?’ আলিয়া ইস্যুতে মুখ খুললেন মমতা

Mamata Banerjee on Aliah Controversy: উপাচার্যের ঘরে প্রবেশ করে অকথ্য ভাষায় হুমকি দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূল ছাত্র পরিষদ নেতার বিরুদ্ধে। এমনকি শাসক দলের নেতাদেরও নাম জড়িয়েছে এই ঘটনায়।

Mamata Banerjee on Aliah Controversy: 'বিশ্বভারতীর উপাচার্যকে কেন গ্রেফতার নয়?' আলিয়া ইস্যুতে মুখ খুললেন মমতা
উপাচার্যকে হেনস্থার ঘটনায় মুখ খুললেন মমতা
Follow Us:
| Edited By: | Updated on: Apr 04, 2022 | 6:05 PM

কলকাতা : আলিয়া বিশ্ববিদ্যালয়ে উপাচার্যের ঘরে প্রবেশ করে তাণ্ডব চালিয়েছে একদল যুবক। আর সেই ঘটনায় নাম জড়িয়েছে তৃণমূল ছাত্র পরিষদের। ঘটনার তীব্র নিন্দা জানিয়েছে শিক্ষা মহল। শুধু উপাচার্যকে হেনস্থা করাই নয়, পুলিশ কেন উপাচার্যকে কোনও সাহায্য করল না, তা নিয়েও প্রশ্ন উঠেছে। ইতিমধ্যেই এই উপাচার্যকে হেনস্থার ঘটনায় রাজ্যের মন্ত্রীদের নাম জড়াতে শুরু করেছে। আর সেই ইস্যুতেই এবার মুখ খুললেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার সাংবাদিক বৈঠকে আলিয়া নিয়ে প্রশ্ন উঠতেই, বিশ্বভারতীর প্রসঙ্গ তুলে আনলেন মমতা। কেন্দ্রের অধীনে থাকা ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্যকে কেন গ্রেফতার করা হল না, সেই প্রশ্ন তুলেছেন মমতা।

সোমবার নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আর সেখানেই আলিয়া বিশ্ববিদ্যালয়ের ঘটনা নিয়ে প্রশ্ন ওঠে। শুনেই মমতা সাফ জানান, ঘটনায় অভিযুক্তকে গ্রেফতার করা হয়েছে। কিন্তু বিশ্বভারতীর ক্ষেত্রে কেন্দ্র কেন কোনও পদক্ষেপ করছে না, পাল্টা সেই প্রশ্নই ছুড়ে দিয়েছেন মমতা। মুখ্যমন্ত্রী বলেন, ‘বিশ্বভারতীতে যা হচ্ছে দেখুন। সেখানে কেন্দ্র কোনও পদক্ষেপ করল না কেন? কাউকে গ্রেফতার করা হয়েছে? ভিসি-কে গ্রেফতার করা হয়েছে?’ আগেও বিশ্বভারতীর উপাচার্য বিদ্যুৎ চক্রবর্তীর বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। উপাচার্যকে ‘বিজেপির লোক’ বলেও একসময় মন্তব্য করেছেন তিনি। আর এবার সরাসরি তাঁর গ্রেফতারির কথা শোনা গেল মুখ্যমন্ত্রীর মুখে। তিনি বললেন, ‘ভদ্রলোক যা করছেন, সেখানে কোনও অ্যাকশন নেওয়া হল না কেন?’ উল্লেখ্য, রবিবারই আলিয়া বিশ্ববিদ্যালয়ের ঘটনায় গ্রেফতার করা হয়েছে গিয়াসউদ্দিন মণ্ডলকে।

এ ছাড়াও আলিয়া বিশ্ববিদ্যালয়ের ঘটনা প্রসঙ্গে মমতা উল্লেখ করেন, একটা বিশেষ অংশের পড়ুয়ারা এই বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করেন। তাঁরা প্রত্যেকেই ভাল। তবে তাঁদেরও কোনও দাবি থাকতে পারে বলেই মনে করেন মমতা। মুখ্যমন্ত্রী জানান, কটু কথা বলার জন্যই গ্রেফতার করা হয়েছে অভিযুক্তকে। এই ইস্যুতে কথা বলতে গিয়ে বিজেপি সরকারকে নিশানা করে মমতা বলেন, ‘শুধু বাংলারটাই আপনারা দেখেন। কী ভাবে বাংলাকে অসম্মানিত করা যায়, সেটা দেখেন।’

আলিয়ার ঘটনায় মমতার এই প্রতিক্রিয়াকে দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেন বিজেপি নেতা সমীক ভট্টাচার্য। তিনি বলেন, ‘আলিয়া বিশ্ববিদ্যালয় নিয়ে মুখ্যমন্ত্রী যা বলেছেন, তা অত্যন্ত দুর্ভাগ্যজনক।’

উল্লেখ্য, বিশ্বভারতীর সঙ্গে মমতার সরকারের সংঘাত নতুন নয়। উপাচার্যের বিজেপি-যোগের কথা আগেও বলেছেন তিনি। উপাচার্য হিসেবে বিশ্বভারতীতে বিদ্যুৎ চক্রবর্তী যোগ দেওয়ার পর থেকেই বিশ্বভারতী কর্তৃপক্ষের সঙ্গে বিভিন্ন বিষয়ে বারবার সংঘাত তৈরি হয়েছে রাজ্যের শাসক দলের। পৌষমেলা মাঠের পাঁচিল ভাঙা নিয়ে সেই সংঘাত চরমে পৌঁছেছিল। পরে উপাচার্যকে সরাসরি আক্রমণ করতে শোনা যায় মুখ্যমন্ত্রীকে।

আরও পড়ুন : আলিয়ার উপাচার্যকে হেনস্থা পূর্বপরিকল্পিত? ভাইরাল অডিয়োয় নাম জড়াল দুই হেভিওয়েট মন্ত্রীর