Mamata Banerjee: এবার থেকে কিছু কিছু কেস আমি লড়ব: মমতা

নিজে ব্রিফিং দেওয়া, নিজের অন্তর থেকে দেওয়া- দুটোর মধ্যে অনেক সামঞ্জস্য ব্যাহত হয়।

Mamata Banerjee: এবার থেকে কিছু কিছু কেস আমি লড়ব: মমতা
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 14, 2023 | 7:57 PM

কলকাতা: মানবাধিকার রক্ষার প্রয়োজনে ও ন্যায্য অধিকার আদায় করতে গায়ে কালো কোর্ট চাপিয়ে এজলাসে বিচারপতির সামনে বিবাদীপক্ষকে প্রশ্নবাণে বিদ্ধ করেছিলেন আইনজীবী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই সময় পেরিয়ে এলেও এখনও অন্তরে অবদমিত রয়েছে মানুষের জন্য ন্যায্য অধিকার লড়াইয়ের ইচ্ছা। তাই পুনরায় কোর্টে গিয়ে মামলা লড়াইয়ের ইচ্ছা প্রকাশ করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন আলিপুর জাজেস কোর্টে দাঁড়িয়েই বিনা পয়সায় মামলা লড়াইয়ের ইচ্ছা প্রকাশ করেন তিনি।

এদিন আলিপুর জর্জেস কোর্টে এক অনুষ্ঠানে গিয়ে নিয়োগ-দুর্নীতিকাণ্ডে হাজার-হাজার ছেলে-মেয়ের চাকরি বাতিল প্রসঙ্গে ক্ষোভ প্রকাশের পরই পুনরায় আইনজীবীর ভূমিকায় আদালতে যাওয়ার ইচ্ছা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। তিনি বলেন, “আমি মাঝমাঝে ভাবি নিজেই গিয়ে কোর্টে প্র্যাক্টিস করব। কিছু কিছু মামলা লিড করব। কারণ নিজে নিজের অন্তরের কথা বলতে পারব। একটা ব্রিফ করতে বলা, আরেকটা নিজে ব্রিফিং দেওয়া, নিজের অন্তর থেকে দেওয়া- দুটোর মধ্যে অনেক সামঞ্জস্য ব্যাহত হয়।” তাই অনুষ্ঠানে উপস্থিত আইনমন্ত্রী থেকে আইনজ্ঞদের কাছে মামলা লড়ার সুযোগ দেওয়ার কথাও জানান মুখ্যমন্ত্রী। বিনা পয়সাতেই তিনি মামলা লড়বেন জানিয়ে মুখ্যমন্ত্রী বলেন, “মাঝেমধ্যে সুযোগ পেলে আমাকেও সুযোগ দেবেন। কথা দিচ্ছি, আমি মাইনে নেব না। আমি একটা পয়সা নেব না।”

গত বছরও নব মহাকরণ ভবনের অ্যানেক্স বিল্ডিং কলকাতা হাইকোর্টের হাতে হস্তান্তর করার অনুষ্ঠানে আদালতে গিয়ে আইনি লড়াইয়ের ইচ্ছা প্রকাশ করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। দীর্ঘদিন ধরে একাধিক মামলার নিষ্পত্তি না হওয়ায় রীতিমতো ক্ষোভ প্রকাশ করে তিনি বলেছিলেন, “আমিও আইনজীবী। যে কোনও কেসে প্রয়োজনে কোর্টে যেতে পারি।” এখনও তাঁর বার কাউন্সিলের সদস্য ও সদস্যপদের কার্ড সযত্নে রাখা রয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী মমতা।

প্রসঙ্গত, মমতা বন্দ্যোপাধ্যায় ছাত্রাবস্থা থেকেই রাজনীতিতে প্রবেশ করেন। রাজনীতির পাশাপাশি তিনি মাস্টার ডিগ্রি সম্পূর্ণ করার পর আইন নিয়ে পড়াশোনা করেন এবং কলকাতার যোগেশ চন্দ্র কলেজ থেকে LLB ডিগ্রি অর্জন করেন।