রোমে বিশ্ব শান্তি সম্মেলনে ডাক পেলেন মমতা, বাংলার ‘শান্তির স্বরূপ’ নিয়ে পালটা কটাক্ষ বিজেপির

Mamata Banerjee: এ বার রোমে বিশ্ব শান্তি সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যের প্রশাসনিক প্রধানকে

রোমে বিশ্ব শান্তি সম্মেলনে ডাক পেলেন মমতা, বাংলার 'শান্তির স্বরূপ' নিয়ে পালটা কটাক্ষ বিজেপির
ছবি-PTI
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 6:27 PM

কলকাতা: আবারও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন একটি সম্মেলনে ডাক পেলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। নবান্ন সূত্রে খবর, এ বার রোমে বিশ্ব শান্তি সম্মেলনে আমন্ত্রণ জানানো হয়েছে রাজ্যের প্রশাসনিক প্রধানকে। আগামী ৬ এবং ৭ অক্টোবর রোমে অনুষ্ঠিত হতে চলা দু’দিন ব্যাপী এই বিশেষ অনুষ্ঠানে তাঁকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমন্ত্রিতের তালিকায় রয়েছেন জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেল এবং পোপ ফ্রান্সিসের মতো স্বনামধন্য ব্যক্তিত্বরা। গত ২২ জুলাই এই আমন্ত্রণপত্র নবান্নে পাঠানো হয়েছে বলে খবর। যদিও বিজেপি এই ঘটনা নিয়ে পালটা খোঁচা মেরেছে মুখ্যমন্ত্রীকে।

আন্তর্জাতিক সংগঠন ‘দ্য কমিউনিটি অব স্যান্ট এগিডো ইন রোম’ মূলত বিশ্ব শান্তির জন্য প্রত্যেক বছর এই সম্মেলনের আয়োজন করে থাকে। পালা করে ইউরোপের নানা দেশে এই শান্তি বৈঠক অনুষ্ঠিত হয়। এ বছর সেই অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে রোমে। সেই অনুষ্ঠানেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় হাজির থাকতে পারেন, এমন সম্ভাবনা এ বার তৈরি হয়েছে। যদিও মমতা সেই অনুষ্ঠানে হাজির থাকবেন কিনা, গেলেও তাঁর সঙ্গে কারা যাবেন, এই সম্পর্কিত কোনও নিশ্চিয়তা পাওয়া যায়নি।

সামাজিক ক্ষেত্রে মুখ্যমন্ত্রীর অবদানের প্রশংসা করে এই চিঠি দেওয়া হয়েছে সংশ্লিষ্ট সংগঠনের পক্ষ থেকে। এমনকী, বিধানসভা নির্বাচনে তাঁর জয়লাভ করার বিষয়টি উল্লেখ করেও সেখানে শুভেচ্ছা জানানো হয়েছে। যদিও এই প্রথমবার মুখ্যমন্ত্রী কোনও আন্তর্জাতিক সংগঠনের স্বীকৃতি পেয়েছেন এমনটা নয়। এর আগে মাদার টেরেজাকে ‘সন্ত’ ঘোষণার দিন ভ্যাটিক্যান সিটিতে, এবং ‘কন্যাশ্রী’কে পুরস্কৃত করার সময় নেদারল্যান্ডসেও আমন্ত্রণ জানানো হয়েছিল তাঁকে।

মমতার এই আমন্ত্রণ পাওয়া নিয়ে মুখ খুলেই সজোরে খোঁচা দিয়েছে বিজেপি। পশ্চিমবঙ্গের ভোট পরবর্তী হিংসা এবং পরিস্থিতির কথা উল্লেখ করেই কটাক্ষ করেছে গেরুয়া শিবির। রাজ্য বিজেপি সহ-সভাপতি শমীক ভট্টাচার্য এই নিয়ে বলেন, “আনন্দের কথা। মমতা বন্দ্যোপাধ্যায় রোমে যাবেন। কিছু আমলা যাবেন। কিন্তু এ রাজ্যে যারা নিজের ঘরে ফিরতে পারছেন না, ভ্যাকসিন পাচ্ছেন না, রেশন পাচ্ছেন না, সেই সমস্ত সমস্যার সমাধান হবে না। শান্তির নতুন স্বরূপ এখন রোমে দেখা যাবে। পশ্চিমবঙ্গের মানুষ তো দেখতে পাচ্ছেন কেমন শান্তি এই রাজ্যে।” আরও পড়ুন: ভোট পরবর্তী হিংসা: ফের ধাক্কা রাজ্যের, ঘরছাড়া পরিবারগুলিকে ফেরানোর নির্দেশ পুলিশকে