ভোট পরবর্তী হিংসা: ফের ধাক্কা রাজ্যের, ঘরছাড়া পরিবারগুলিকে ফেরানোর নির্দেশ পুলিশকে

ডায়মন্ড হারবারের ঘরছাড়া পরিবারগুলিকে অবিলম্বে পর্যাপ্ত নিরাপত্তা দিয়ে বাড়ি ফেরানোর নির্দেশ দিয়েছে আদালত।

ভোট পরবর্তী হিংসা: ফের ধাক্কা রাজ্যের, ঘরছাড়া পরিবারগুলিকে ফেরানোর নির্দেশ পুলিশকে
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Aug 11, 2021 | 3:52 PM

কলকাতা: ভোট পরবর্তী হিংসার মামলায় ফের একবার হাইকোর্টের তোপের মুখে পড়ল রাজ্য প্রশাসন। ডায়মন্ড হারবারের ঘরছাড়া পরিবারগুলিকে অবিলম্বে পর্যাপ্ত নিরাপত্তা দিয়ে বাড়ি ফেরানোর নির্দেশ দিয়েছে আদালত। একই সঙ্গে আগামী ৪৫ দিনের মধ্যে গোটা ঘটনার বিস্তারিত রিপোর্ট আদালতে জমা দিতে বলা হয়েছে।

তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়ের লোকসভা কেন্দ্র ডায়মন্ড হারবারে ভোটের পরদিন থেকে বিজেপি করার অপরাধে হুমকি দিয়ে বেশ কয়েকটি পরিবারকে বাড়ি ছাড়া অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। যার জেরে মামলা দায়ের করেন আট বাসিন্দা। কিন্তু অভিযোগকারীদের বিরুদ্ধেই পাল্টা অভিযোগ দায়ের করেন তৃণমূল বিধায়ক গিয়াসউদ্দিন মোল্লা। তাঁর অভিযোগ, সংশ্লিষ্ট ব্যক্তিদের বাড়ি থেকে অস্ত্র হওয়ার ঘটনা ঘটেছে। যে কারণে তাঁদের বাড়ি ফেরানো হচ্ছে না। এই মামলার শুনানি চলাকালীন বুধবার বিচারপতি রাজা শেখর মান্থা ডায়মন্ড হারবার জেলা পুলিশকে নির্দেশ দেন, এখনই নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা করে ঘরে ফেরাতে হবে ওই পরিবারগুলিকে।

ভোট পরবর্তী হিংসা মামলার শুনানি ইতিমধ্যেই শেষ হয়েছে বৃহত্তর বেঞ্চে। সূত্রের খবর, জাতীয় মানবাধিকার কমিশনের কাছেও অভিযোগ দায়ের করেছিলেন মামলাকারী। কিন্তু সুরহা মেলেনি। উস্তি থানা এলাকায় নিজের বাড়িতেও ফিরতে পারছেন না তাঁরা। বন্ধ ব্যবসার কাজও। এদিন মামলাকারীর আইনজীবী ধীরজ ত্রিবেদী আদালতকে জানান, ডায়মন্ড হারবার এলাকায় ভোটের পরদিনই শুরু হয় তাদের উপর অত্যাচার। ৭ এপ্রিল তাঁরা অভিযোগ দায়ের করেন পুলিশ থানায়।

এর পরদিন তৃণমূল নেতা গিয়াসউদ্দিন মোল্লা তাঁদের বিরুদ্ধে পালটা অভিযোগ করেন। বলা হয়, অস্ত্র উদ্ধার হয়েছে তাঁদের কাছে থেকে। রাজ্য জানায়, গোটা ঘটনার তদন্ত চলছে। ঘর ছাড়া ব্যক্তিদের অভিযোগ পেলে বাড়ি ফেরানোর ব্যবস্থা করবে রাজ্য। সেই মামলার প্রেক্ষিতে বিচারপতি নির্দেশ দেন, পুলিশি নিরাপত্তা দিয়ে তাঁদের বাড়ি ফেরাতে হবে। এক মাস পুলিশ পিকেট বসিয়ে রাখতে হবে। একই সঙ্গে ৪৫ দিনের মধ্যে তদন্তের রিপোর্ট জমা দিতে হবে। আরও পড়ুন: এখনও নেমেই চলেছে ধস, পাথর চাপা পড়ে মৃত্যু ১ পর্যটকের, আটকে কমপক্ষে আরও ৩০