নিয়মে গলদ! উৎসশ্রী প্রকল্প চালুর দিনকয়েকের মধ্যেই অভিযোগে সরব শিক্ষকরা

কিছুদিন আ্গেই শিক্ষক-শিক্ষিকাদের বদলির সুবিধার কথা ভেবে 'উৎসশ্রী' প্রকল্পের সূচনা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নিয়মে গলদ! উৎসশ্রী প্রকল্প চালুর দিনকয়েকের মধ্যেই অভিযোগে সরব শিক্ষকরা
শিক্ষা দফতরের সামনে শিক্ষকদের বিক্ষোভ
Follow Us:
| Updated on: Aug 11, 2021 | 4:13 PM

কলকাতা: সদ্য রাজ্য সরকারি স্কুলের শিক্ষক-শিক্ষিকাদের জন্য একটি বিশেষ প্রকল্প চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। উৎসশ্রী এই প্রকল্পের মাধ্যমে সহজেই বদলির জন্য আবেদন করতে পারবেন শিক্ষক-শিক্ষিকারা। ঘরে বসেই সেই আবেদন করা হবে বলে জানানো হয়েছিল শিক্ষা দফতরের তরফে। আর সেই প্রকল্প শুরুর কয়েকদিনের মধ্যেই বিক্ষোভে সরব হলেন শিক্ষক-শিক্ষিকারা। আজ, বুধবার শিক্ষা দফতরে গিয়ে ডেপুটেশন দিয়েছেন একাধিক স্কুলের শিক্ষক। ওই প্রকল্পের বেশ কিছু নিয়ম বদলের আর্জি জানিয়েছেন তাঁরা।

এ দিন শিক্ষা দফতরে হাজির হন রাজ্যের প্রধান শিক্ষক-শিক্ষিকাদের সংগঠনের একটি প্রতিনিধিদল। তাঁদের দাবি, এই প্রকল্পে পাঁচ বছরের যে লকিং পিরি্যডের কথা বলা হয়েছে, তা তুলে নিতে হবে।এক শিক্ষক জানান, প্রধান শিক্ষক হতে গেলে অন্তত ১০ বছরের অভিজ্ঞতার প্রয়োজন হয়। তা সত্ত্বেও এই স্কিমে প্রধান শিক্ষক বা শিক্ষিকার অভিজ্ঞতার কোনও দাম পাচ্ছেন না। তাঁদের কোনও সুবিধা দেওয়া হচ্ছে না। প্রধান শিক্ষকদের ক্ষেত্রে লকি পিরিয়ড রাখা যাবে না বলে দাবি তাঁদের। অবিলম্বে এই ভুল সংশোধন না করা হলে তাঁরা বৃহত্তর আন্দোলনের পথে হাঁটবেন বলে জানিয়েছেন। এ ছাড়া এই সুযোগ না মিললে শিক্ষা বহির্ভূত কোনও কাজ শিক্ষকরা করবেন না বলে জানিয়েছেন সংগঠনের প্রতিনিধিরা।

অন্যদিকে, জুনিয়র হাই স্কুলের শিক্ষকদেরও এই স্কিম নিয়ে অভিযোগ রয়েছে। জুনিয়র হাই স্কুলে সর্বোচ্চ শিক্ষক সংখ্যা ৫। আর উৎসশ্রী পোর্টালে একটা স্কুলের ১০ শতাংশ শিক্ষক বদলির আবেদন করতে পারবেন। কিন্তু ৫ এর ১০ শতাংশ করলে হিসেবটা হয় ০.৫, অর্থাৎ কার্যত একজনও আবেদন করতে পারবেন না। তাই তাঁরা এই সুবিধা থেকে বঞ্চিত থেকে যাচ্ছেন। তাই তাঁরাও এ দিন ডেপুটেশন জমা দেন বিকাশ ভবনে। এ ব্যাপারে শিক্ষা দফতরের তরফে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

শিক্ষক-শিক্ষিকাদের পোস্টিং নিয়ে সমস্যা বহু বছরের। অনেককেই কয়েক ঘণ্টার পথ অতিক্রম করে স্কুলে যেতে হয়। কারও বাড়িতে রয়েছেন অসুস্থ ব্যক্তি, আর আবার সন্তান ছোট। সেই সব শিক্ষক-শিক্ষিকাদের কথা মাথায় রেখে সম্প্রতি এক বিশেষ পোর্টাল তৈরি করেছে রাজ্য সরকার। ‘উৎসশ্রী’ পোর্টাল চালুর কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই পোর্টালের মাধ্যমে সহজেই আবেদন করা যাবে বদলির জন্য। আরও পড়ুন:  বিশ্লেষণ: এ বার ঘরে বসেই বদলির আবেদন! ‘উৎসশ্রী’র সব প্রশ্ন জানুন এক ক্লিকে