এক ঢিলে দুই পাখি! এবার ১৫ দিন অন্তর SSKM-এ কয়েক ঘণ্টার জন্য যাবেন মমতা, কেন?

Mamata Banerjee: দুই সমস্যার সমাধান সূত্র খতিয়ে দেখতেই নিয়মিত ব্যবধানে মুখ্যমন্ত্রী পিজি হাসপাতালে বসবেন বলে ঠিক করেছেন

এক ঢিলে দুই পাখি! এবার ১৫ দিন অন্তর SSKM-এ কয়েক ঘণ্টার জন্য যাবেন মমতা, কেন?
চিত্র সাংবাদিক-অমিত দাস
Follow Us:
| Edited By: | Updated on: Aug 19, 2021 | 8:40 PM

কলকাতা: এই ঢিলে দুই পাখি মারার উদ্দেশে এ বার নতুন একটি ঘোষণা করলেন মমতা। এ বার থেকে প্রত্যেক ১৫ দিন অন্তরই এসএসকেএম হাসপাতালে দেখতে পাওয়া যাবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। কেন? প্রধানত দু’টি বিষয়কে পাখির চোখ করে প্রতিমাসে একাধিকবার এসএসকেএম হাসপাতালে যাবেন তিনি। প্রথমত শিল্প, দ্বিতীয়ত স্বাস্থ্য। শিল্পের ক্ষেত্রে যা যা সমস্যা রয়েছে, এবং স্বাস্থ্যের ক্ষেত্রে যে যে অসুবিধার দিকগুলির রয়েছে, দুই সমস্যার সমাধান সূত্র খতিয়ে দেখতেই নিয়মিত ব্যবধানে মুখ্যমন্ত্রী পিজি হাসপাতালে বসবেন বলে ঠিক করেছেন, নিজেই এ দিন জানান তিনি।

মমতা বলেন, “প্রত্যেক বৃহস্পতিবার বা ১৫ দিন অন্তর আমরা এখানে বসব। কারণ আমার উদ্দেশ্য হচ্ছে এখন শিল্প। আর শিল্পের ক্ষেত্রের যা যা সমস্যা রয়েছে। বিনিয়োগ এবং কর্মসংস্থানের ব্যাপারে কথা বলতে একটা বোর্ড গড়েছি। সবাই মিলে বসব। দ্বিতীয়ত, আমার মনে হয় হাসপাতালটাও আমার জন্য গুরুত্বপূর্ণ একটা জায়গা। স্বাস্থ্যভবনটা যেহেতু যেতে দূর হয়, তাই আমরা সিদ্ধান্ত নিয়েছি যে ১৫ দিন অন্তর ১০-১২ জনকে নিয়ে আমি এখানে এসে বসব।” কেন বসবেন সেই জবাবও দেন মুখ্যমন্ত্রী। বলেন, “কারণ অনেক সময় অনেক হাসপাতালে সমস্যা থাকে। এখানে ৫ টা মেডিক্যাল কলেজ আছে। তা ছাড়াও স্বাস্থ্যের নানারকম ব্যাপার আছে। তাই স্বাস্থ্যসচিব আমার সঙ্গে থাকবে। কখনও মুখ্যসচিবকেও সঙ্গে নিয়ে আসব।”

ঘটনা হচ্ছে, বৃহস্পতিবার বিকেলে আচমকাই এসএসকেএম হাসপাতালে হাজির হন মুখ্যমন্ত্রী। ঠিক কেন তিনি সেখানে গেলেন, সেই সম্পর্কে কিছুই বোঝা যায়নি। তবে প্রাথমিকভাবে মনে করা হচ্ছিল, ভোটের আগে তাঁর যে পায়ে চোট লেগেছিল, সেটাই দেখাতে এসেছেন তিনি। কারণ দিনকয়েক আগেও সেই পায়ের কিছু সমস্যা নিয়ে হাসপাতালে যেতে হয়েছিল তাঁকে। প্রায় ৩ ঘণ্টা পর বেরিয়ে এসে মমতা যা বলেন, তাতে কিছুটা চমকেই যায় সাংবাদিক মহল। কারণ রাজ্য তথা শহরের প্রথম সারির কোনও হাসপাতালে বসে এর আগে কোনও মুখ্যমন্ত্রীকে সরকারি কাজ করতে দেখা যায়নি বলে জানাচ্ছে ওয়াকিবহাল মহল।

মুখ্যমন্ত্রী জানান, একটি হাসপাতালে বসে যাতে বাকি হাসপাতালগুলির উপর সঠিকভাবে নজরদারী চালানো যায়, সেই কারণেই এভাবে বসার সিদ্ধান্ত নিয়েছেন তিনি। পরের বৃহস্পতিবারও তিনি এসএসকেএম যাবেন, ঘণ্টাখানেক সেখানে থাকবেন বলে জানিয়েছেন। সাংবাদিকদের উদ্দেশ্য করে মমতার উক্তি, “তোমরা আমাকে প্রায় বৃহস্পতিবারই ৩-৪ ঘণ্টা করে দেখতে পাবে।” অন্যদিকে নিজের চোটগ্রস্ত পা নিয়ে তিনি বলে, “আমি গত সপ্তাহেই এমআরআই করেছিলাম। এখনও সারেনি। ওটা এখনও ফুলে আছে। ওরা (চিকিৎসকদের উদ্দেশ্য করে) বলছে ঠিক হতে দেড় মাস লাগবে।” আরও পড়ুন: বাড়ির মেয়ে ধর্ষিতা হলে ক্ষতিপূরণ দিয়ে তা শোধ হয়? ‘হৃদয়হীন’ মমতাকে বিঁধলেন স্মৃতি