Calcutta High Court: বন্দে ভারত নিয়ে মুখ্যমন্ত্রীর মন্তব্য, এজি-র কাছে ব্য়াখ্যা তলব হাইকোর্টের

Calcutta High Court: বাংলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন। তার কিছুদিন পরই সেই নতুন ট্রেন লক্ষ্য করে ঢিল ছোড়ার ঘটনা ঘটে।

Calcutta High Court: বন্দে ভারত নিয়ে মুখ্যমন্ত্রীর মন্তব্য, এজি-র কাছে ব্য়াখ্যা তলব হাইকোর্টের
কলকাতা হাইকোর্ট
Follow Us:
| Edited By: | Updated on: Mar 18, 2023 | 12:41 AM

কলকাতা : বন্দে ভারত এক্সপ্রেসে হামলার ঘটনা প্রসঙ্গে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) যে মন্তব্য করেছিলেন, আদালতের কাছে তার ব্যাখ্যা তলব করা হল রাজ্যের তরফে। তাঁর মন্তব্য সংবিধানের ১৫৩ ধারার পরিপন্থী বলে পর্যবেক্ষণ আদালতের। তাই সেই মন্তব্য নিয়ে রাজ্যের অ্যাডভোকেট জেনারেলের কাছে ব্যাখ্যা চেয়েছেন কলকাতা হাইকোর্টের বিচারপতি বিবেক চৌধুরী।

বাংলায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বন্দে ভারত এক্সপ্রেসের উদ্বোধন করেন। তার কিছুদিন পরই সেই নতুন ট্রেন লক্ষ্য করে ঢিল ছোড়ার ঘটনা ঘটে। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একটি টুইটে জানিয়েছিলেন, বাংলায় নয় ঘটনাটি ঘটেছে বিহারে। এই ঘটনায় বাংলার ভাবমূর্তি নষ্ট করার চেষ্টা হয়েছিল বলেও দাবি করেছিলেন তিনি।

অভিযোগ, মুখ্যমন্ত্রীর এই মন্তব্যে ভিন্ন এলাকার বাসিন্দাদের মধ্যে অশান্তির বাতাবরণ তৈরি হতে পারে। যা ভারতীয় সংবিধানে ১৫৩এ ধারা অনুযায়ী এই ধরনের মন্তব্যকে উস্কানির সামিল বলে উল্লেখ করা হয়। বাংলা ও বিহারের মধ্যে অশান্তির সৃষ্টি হতে পারে বলেও উল্লেখ করেন বিচারপতি।

বিচারপতি বিবেক চৌধুরী গত ১০ মার্চ এই নিয়ে অ্যাডভোকেট জেনারেলের বক্তব্য শুনতে চেয়েছিলেন। তবে এজি সৌমেন্দ্রনাথ মুখোপাধ্যায়ের পিতৃবিয়োগ হওয়ায় সেই নির্দিষ্ট দিনে বক্তব্য পেশ করতে পারেননি তিনি। ফের ২১ মার্চ দিন নির্দিষ্ট করা হয়েছে।

উল্লেখ্য, বন্দে ভারতের পাথর নিক্ষেপের ঘটনার পর মমতা এও বলেছিলেন, বাংলায় নয়, এই ঘটনা আসলে ঘটেছে বিহারে। সেই সঙ্গে তিনি মন্তব্য করেছিলেন, বাংলা পেলেও বিহার বন্দে ভারত পায়নি। এতে বিহারের মানুষকে অপমান করা হয়েছে। বিজেপি নেই বলে বিহার এই ট্রেন পাচ্ছে না, এমনটাও বলেছিলেন তিনি।