Manik Bhattacharya: মানিকের স্ত্রী’র জয়েন্ট অ্যাকাউন্টে মৃত ব্যক্তির নাম, রয়েছে কোটি কোটি টাকা! বিস্ফোরক দাবি ED-র

Manik Bhattacharya in Court: নিয়োগ দুর্নীতি মামলায় মানিক ভট্টাচার্যকে গ্রেফতার করার পর তল্লাশি চালানো হয়েছে ইডি-র তরফে। টানা ১৪ দিন জেরাও করা হয়েছে।

Manik Bhattacharya: মানিকের স্ত্রী'র জয়েন্ট অ্যাকাউন্টে মৃত ব্যক্তির নাম, রয়েছে কোটি কোটি টাকা! বিস্ফোরক দাবি ED-র
মানিককে আদালতে পেশ
Follow Us:
| Edited By: | Updated on: Oct 25, 2022 | 5:15 PM

কলকাতা : নিয়োগ দুর্নীতি মামলায় অন্যতম অভিযুক্ত মানিক ভট্টাচার্যের বিরুদ্ধে এবার আরও বিস্ফোরক অভিযোগ সামনে আনল ইডি। ১৪ দিনের ইডি হেফাজত শেষে মঙ্গলবার আদালতে পেশ করা হয় প্রাক্তন পর্ষদ সভাপতি মানিককে। আদালতে ইডি-র তরফে জানানো হয়েছে, তদন্তের মানিকের প্রায় ১০ কোটির হদিশ পাওয়া গিয়েছে। এক মৃত ব্যক্তির সঙ্গে মানিকের আত্মীয়ের জয়েন্ট অ্যাকাউন্ট রয়েছে বলেও জানিয়েছে ইডি। সেই সন্দেহজনক অ্যাকাউন্টে রয়েছে প্রায় ৩ কোটি টাকা।

এদিন মামলা শুরু হলেও মানিককে কোর্ট রুমে হাজির করতে দেরি হয়। পরে তাঁকে নিয়ে আসা হয় আদালতে। অস্ত্র মামলায় অভিযুক্ত ও সাইবার মামলায় অভিযুক্তদের সঙ্গে একসঙ্গে বসানো হয় মানিককে। বেশ কিছুক্ষণ সওয়াল-জবাব চলে দু পক্ষের।

ইডি-র আইনজীবী এদিন আদালতে জানিয়েছে, কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের হদিশ পেয়েছে। তাতে মিলেছে তিন কোটি টাকা। সেই অ্যাকাউন্টটি রয়েছে মানিক ভট্টাচার্যের স্ত্রী ও মৃত্যুঞ্জয় নামে এক ব্যক্তির নামে। ইডি জানতে পেরেছে, বছর ছয়েক আগে মৃত্যুঞ্জয় নামে ওই ব্যক্তির মৃত্যু হয়েছে। তারপরও এতদিন কীভাবে ওই নাম রয়ে গিয়েছে, তা নিয়ে প্রশ্ন উঠেছে। ওই তিন কোটি টাকার সঙ্গে নিয়োগ দুর্নীতির যোগ আছে কি না, সেটাও খতিয়ে দেখা হচ্ছে।

ইডি-র তরফে আরও জানানো হয়েছে, যখন প্রথম মানিককে হাজির করানো হয়েছিল, তখন একটি অ্যাকাউন্টের হদিশ পাওয়া গিয়েছিল, যাতে মিলেছিল ২.৬৫ কোটি। মোট ১০ কোটির হদিশ মিলেছে বলে দাবি করে ইডি এদিন মানিকের জেলা হেফাজতের আর্জি জানায়। জেলে গিয়ে জেরা করার আবেদনও জানানো হয়েছে। আরও অভিযোগ, ডিএলএড কলেজগুলিতে অফলাইনে ভর্তির জন্য ৫০০০ টাকা করে নেওয়া হত, আর সে টাকা নাকি যেত মানিকের ছেলের সংস্থায়। যাঁদের কাছ থেকে টাকা নেওয়া হত, সেই ছাত্রদেরও নাম মিলেছে। কেন্দ্রীয় সংস্থার আরও দাবি, নিয়োগ দুর্নীতিতে মিলেছে ১০০ কোটি টাকারও বেশি। এই একই মামলায় পার্থ চট্টোপাধ্যায়ের বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছিল প্রায় ৫০ কোটি টাকা।