Menaka Gambhir: সিজিও-তে জিজ্ঞাসাবাদ চলাকালীনই ইডি-র বিরুদ্ধে হাইকোর্টে অভিষেক-শ্যালিকা

Menaka Gambhir: মেনকার আইনজীবীর দাবি, মেনকা বিদেশ যেতে পারবেন না, এমন নির্দেশ হাইকোর্ট দেয়নি।

Menaka Gambhir: সিজিও-তে জিজ্ঞাসাবাদ চলাকালীনই ইডি-র বিরুদ্ধে হাইকোর্টে অভিষেক-শ্যালিকা
আদালতের দ্বারস্থ মেনকা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 12, 2022 | 4:09 PM

কলকাতা: ফের হাইকোর্টের দ্বারস্থ মেনকা গম্ভীর। কেন তাঁকে কলকাতা বিমানবন্দরে আটকানো হয়েছে? এই প্রশ্ন তুলে আদালত অবমাননার মামলা দায়ের অভিষেক-শ্যালিকার। মেনকার আইনজীবীর দাবি, মেনকা বিদেশ যেতে পারবেন না, এমন নির্দেশ হাইকোর্ট দেয়নি। তা সত্ত্বেও মেনকাকে বিমানবন্দরে আটকানো হয়। আদালত অবমাননার মামলা দায়ের করেছেন তিনি। একদিকে মেনকা যখন ইডি দফতরে হাজিরা দিয়েছেন, তারই ফাঁকে তাঁর আইনজীবী অয়ন ভট্টাচার্য হাইকোর্টের বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের এজলাসের দ্বারস্থ হয়েছেন ইডি-র বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ তুলে।

প্রসঙ্গত, এর আগে বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের এজলাস থেকেই স্বস্তি পেয়েছিলেন মেনকা গম্ভীর। দিল্লিতে তলব নিয়ে তাঁর এজলাসে মামলা দায়ের করেছিলেন মেনকা। তাতে হাইকোর্ট নির্দেশ দিয়েছিল, দিল্লিতে নয়, কলকাতার ইডি দফতরেই হাজিরা দিতে পারবেন মেনকা। ইডি সেসময় যুক্তি দিয়েছিল, এমন কিছু নথি রয়েছে, যা দিল্লি থেকে কলকাতায় আনা সম্ভব হয়। বিচারপতি মৌসুমী ভট্টাচার্য ইডি-র সেই যুক্তি নস্যাৎ করে দেন। উল্লেখ্য, এই নির্দেশের শেষ লাইন পর্যন্তও কোথাও লেখা নেই, তিনি বিদেশে যেতে পারবেন না, তাঁর বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা রয়েছে, তাঁর পাসপোর্ট আটকানো যাবে। এরকম কোনও শর্ত দেওয়া হয়নি। আর সেটাকেই হাতিয়ার করেছেন মেনকা গম্ভীরের আইনজীবীরা।

শনিবার নেতাজি সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দরের অভিবাসন কেন্দ্রে মেনকা গম্ভীরকে আটকানো হয়। সেখানে মেনকাকে একটি সমন দেওয়া হয়।  রাত সাড়ে ১২টায় সিজিওতে হাজিরা দেওয়ার কথা বলা হয়। এক্ষেত্রে উল্লেখ্য, সময় লেখার ক্ষেত্রে টাইপো হওয়াতেই একটা গোলমাল তৈরি হয়। মধ্যরাতেই মেনকা তাঁর আইনজীবীকে নিয়ে হাজির হন সিজিও কমপ্লেক্সে। এরপর টাইপো সংশোধন করে তাঁকে ফের ফোন করে বেলা সাড়ে বারোটায় হাজিরা দিতে বলে ইডি। তিনি আইনজীবীকে সঙ্গে নিয়ে বেলা ১২.৩৫ মিনিটে পৌঁছন সিজিও কমপ্লেক্সে। তারই মাঝে ১টার কিছু পর ইডি-র বিরুদ্ধে অবমাননার অভিযোগ তুলে আদালতের দ্বারস্থ হন মেনকার আইনজীবী।