‘সিনেমার ডায়লগে হিংসা ছড়ায় না’, মিঠুন মামলায় ‘শোলে’র উদাহরণ টেনে পর্যবেক্ষণ আদালতের

Mithun Chakraboty: মিঠুনের মামলার শুনানি করতে গিয়ে পর্যবেক্ষণে বুধবার এমনটাই জানালেন বিচারপতি কৌশিক চন্দ।

'সিনেমার ডায়লগে হিংসা ছড়ায় না', মিঠুন মামলায় 'শোলে'র উদাহরণ টেনে পর্যবেক্ষণ আদালতের
ফাইল ছবি
Follow Us:
| Edited By: | Updated on: Jul 28, 2021 | 3:45 PM

কলকাতা: “মারব এখানে, লাশ পড়বে শ্মশানে।” বিজেপির হয়ে ভোটপ্রচারে নেমে একাধিকবার এই সিনেমার এই বিখ্যাত সংলাপ বলতে শোনা গিয়েছিল মিঠুন চক্রবর্তীকে। যা নিয়ে হিংসা ছড়ানোর অভিযোগ তুলে এফআইআর পর্যন্ত রুজু করা হয়। যদিও আদালত মনে করছে, সিনেমার জনপ্রিয় ডায়লগে কখনও হিংসা ছড়ায় না। মিঠুনের মামলার শুনানি করতে গিয়ে পর্যবেক্ষণে বুধবার এমনটাই জানালেন বিচারপতি কৌশিক চন্দ।

এই মামলা যৌক্তিকতা নিয়ে প্রশ্ন তুলে নিজের পর্যবেক্ষণে এ দিন শোলে ছবির প্রসঙ্গ টেনে আনেন তিনি। বিচারপতি কৌশিক চন্দ বলেন, “শোলের আমজাদ খান থেকে আজ পর্যন্ত হাজার হাজার জনপ্রিয় সিনেমা ডায়লগ তৈরি হয়েছে। মিঠুন চক্রবর্তী ডায়লগটিও জনপ্রিয়। মিঠুন নিজেও স্বীকার করে নিয়েছেন, তিনি ওই ডায়লগ বলেছেন। এরপর আর কী তদন্তের বাকি থাকে?” মিঠুনের বিরুদ্ধে হিংসা ছড়ানোর অভিযোগের প্রেক্ষিতে মামলা চলাকালীন এই পর্যবেক্ষণের কথা জানায় আদালত। যা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছে আইনজ্ঞ মহল।

বিচারপতি কৌশিক চন্দের আরও পর্যবেক্ষণ, “প্রাথমিকভাবে আমি মনে করি, ডায়লগে ভোট পরবর্তী অশান্তি তৈরি হয়েছে, এটা ঠিক নয়। তিনি ব্রিগেড সমাবেশে বলেছিলেন ওই ডায়লগ, স্বীকার করে নিয়েছেন। এরপর আর কোনও তদন্ত প্রসঙ্গ আসতে পারে কি?” মুখ্য সরকারি কৌঁসুলি উদ্দেশে মন্তব্য করেন বিচারপতি কৌশিক চন্দ। এই মামলায় তদন্তর অগ্রগতি রিপোর্ট পেশ করার নির্দেশ দেন বিচারপতি। আগামী মঙ্গলবার দুপুর ২ টোয় পরবর্তী শুনানির দিনক্ষণ ধার্য করা হয়েছে। আরও পড়ুন: ‘৩১ জুলাইয়ের পর আর সময় দেওয়া হবে না রাজ্যকে’, ভোট পরবর্তী হিংসা মামলায় জানাল বৃহত্তর বেঞ্চ