শহরে আসছে ভ্যাকসিনের আরও ৫ লক্ষ ডোজ, আপাত স্বস্তি স্বাস্থ্য দফতরের

ধবার কোভিশিল্ড ও কোভ্যাকসিন মিলিয়ে প্রায় ৫ লক্ষ ভ্যাকসিনের ডোজ এসে পৌঁছনর কথা কলকাতায়। যার মধ্যে কিছুটা এ দিন বিকেলেই পৌঁছে গিয়েছে। বাকি ভ্যাকসিনও রাতের মধ্যেই চলে আসবে বলে আশা করা হচ্ছে।

শহরে আসছে ভ্যাকসিনের আরও ৫ লক্ষ ডোজ, আপাত স্বস্তি স্বাস্থ্য দফতরের
নিজস্ব চিত্র
Follow Us:
| Updated on: Apr 14, 2021 | 8:13 PM

কলকাতা: একদিকে রাজ্যে দৈনিক আক্রান্তের সংখ্যা বাড়ছে লাফিয়ে লাফিয়ে। অপরদিকে চিন্তা বাড়াচ্ছে ক্রমশ ফুরিয়ে আসতে থাকা ভ্যাকসিনের ভাঁড়ার। বিগত কয়েকদিন যাবত রাজ্যের বেশ কয়েকটি বেসরকারি টিকা প্রদানকারী কেন্দ্রে ভ্যাকসিন দেওয়া যাচ্ছে না। কেননা টিকার চাহিদা আচমকা বৃদ্ধি পাওয়ায় ভ্যাকসিন ভাঁড়ারে যত সংখ্যক ডোজ মজুত ছিল তাতে টান পড়েছে। এই অবস্থায় রাজ্যের স্বাস্থ্য দফতরকে কিছুটা স্বস্তি দিয়ে আরও কয়েক লক্ষ ভ্যাকসিনের ডোজ এসে পৌঁছেছে কলকাতায়।

সূত্রের খবর, বুধবার কোভিশিল্ড ও কোভ্যাকসিন মিলিয়ে প্রায় ৫ লক্ষ ভ্যাকসিনের ডোজ এসে পৌঁছনর কথা কলকাতায়। যার মধ্যে কিছুটা এ দিন বিকেলেই পৌঁছে গিয়েছে। বাকি ভ্যাকসিনও রাতের মধ্যেই চলে আসবে বলে আশা করা হচ্ছে।

বিমানবন্দর সূত্রে খবর, বুধবার বিকেলে পুনের সেরাম ইন্সটিটিউট থেকে ২ লক্ষ কোভিশিল্ডের ডোজ কলকাতা বিমানবন্দরে এসে পৌঁছে গিয়েছে। এয়ার এশিয়ার বিমানে করে এ দিন প্রথম কিস্তিতে এসেছে কোভিশিল্ড। রাতের মধ্যে কোভ্যাকসিনের ৩ লক্ষ ডোজও এসে পৌঁছে যাবে বলে খবর। এই নতুন ডোজের মাধ্যমে আপাতত আরও আড়াই লক্ষ মানুষের টিকাকরণ সম্ভব। ঠিক যে সময় ভ্যাকসিনের অভাব নিয়ে নিত্য অভিযোগ উঠছে, সেই সময় ভ্যাকসিনের এই নতুন কিস্তি এসে পড়ায় কিছুটা স্বস্তির নিশ্বাস ফেলেছেন স্বাস্থ্য দফতরের কর্তারাও।

প্রসঙ্গত, দিনতিনেক আগেই রাজ্যের স্বাস্থ্য অধিকর্তা জানিয়ে দিয়েছিলেন, দ্রুত ভ্যাকসিন না এলে রাজ্যের পরিস্থিতি আরও সঙ্গীন হবে। পশ্চিমবঙ্গের মতো বাকি ঘন জনবসতি পূর্ণ রাজ্যগুলিতেও ভ্যাকসিন সঙ্কট ক্রমশ প্রবল হয়ে উঠছে। এই অবস্থায় কেন্দ্রীয় সরকারের উপর দ্রুত ভ্যাকসিন সরবরাহের আবেদন জানাচ্ছে রাজ্য সরকারগুলি। বিষয়টি নিয়ে রাজনীতির জলঘোলাও শুরু হয়েছে। বিরোধীদের দাবি, বেছে বেছে বিজেপি শাসিত রাজ্যগুলিকেই বেশি সংখ্যক ভ্য়াকসিন কেন্দ্রীয় সরকার পাঠাচ্ছে। ঠিক এই কারণে বহু রাজ্যে ভ্যাকসিনের আকাল দেখা দিয়েছে বলে দাবি করা হচ্ছে।

আরও পড়ুন: রেকর্ড ভাঙা সংক্রমণ রাজ্যে, একদিনে আক্রান্ত প্রায় ৬ হাজার, ধরপাকড় শুরু পুলিশের

এমন একটা পরিস্থিতিতে রাজ্যগুলির ভ্যাকসিনের চাহিদা মেটাতে গিয়ে নাভিশ্বাস উঠছে টিকা প্রস্তুতকারী সংস্থাগুলিরও। যেহেতু বেশ কিছু দেশের সঙ্গে চুক্তির কারণে ভ্যাকসিন বাইরেও পাঠাতে হচ্ছে, সে কারণে ভ্যাকসিন সঙ্কট আরও তীব্রতর হয়ে উঠছে। যদিও বুধবার নতুন করে দুই করোনা টিকার ৫ লক্ষ ডোজ এসে পৌঁছনর ফলে কিছুটা হলেও স্বস্তির নিশ্বাস ফেলবেন স্বাস্থ্য দফতরের কর্তারা।

আরও পড়ুন: তৃণমূলের দুষ্কৃতীদের ছোড়া গুলিতেই মৃত্যু ভাইয়ের, TV9 বাংলাকে বললেন আনন্দ বর্মণের দাদা