Bengal Cabinet: মন্ত্রিসভায় বড় রদবদল, পঞ্চায়েতে পুলক রায়, অর্থ দফতর থাকছে মমতার হাতে

New Minister: সুব্রত মুখোপাধ্যায়ের প্রয়াণের পর ফাঁকা হয়ে যায় পঞ্চায়েত মন্ত্রীর পদ। পাশাপাশি অমিত মিত্রের ৬ মাসের মেয়াদও শেষ হয়ে যাচ্ছে।

Bengal Cabinet: মন্ত্রিসভায় বড় রদবদল, পঞ্চায়েতে পুলক রায়, অর্থ দফতর থাকছে মমতার হাতে
মমতার মন্ত্রিসভায় রদবদল (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 6:24 PM

কলকাতা: রাজ্যের মন্ত্রিসভায় (Bengal Cabinet) রদবদলের জল্পনা ছিলই। বিশেষত, সুব্রত মুখোপাধ্যায়ের (Subrata Mukherjee) প্রয়াণের পর পঞ্চায়েত দফতর কার হাতে দেওয়া হবে, তা নিয়ে জল্পনা তৈরি হয়। আজ মন্ত্রিসভার বৈঠকে সেই রদবদলের কথা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। সুব্রতর দফতররে দায়িত্ব দেওয়া হল পুলক রায়কে (Pulak Roy)। বর্তমানে তিনি জনস্বাস্থ্য কারিগরী দফতরের মন্ত্রী। অতিরিক্ত দায়িত্ব হিসেবে তাঁর হাতে পঞ্চায়েতের ভার দিলেন মুখ্য়মন্ত্রী। অন্যদিকে, অর্থমন্ত্রী হিসেবে অমিত মিত্রের মেয়াদ শেষ হয়ে আসায় সেই দফতরের দায়িত্ব নিজে নিচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

কার হাতে কোন দফতর একনজরে

১. পঞ্চায়েত মন্ত্রী হচ্ছেন পুলক রায়। জনস্বাস্থ্য কারিগরী দফতরের পাশাপাশি পঞ্চায়েতের দায়িত্ব সামলাবেন তিনি।

২. পঞ্চায়েত দফতরের প্রতিমন্ত্রী হচ্ছেন বেচারাম মান্না। বর্তমানে তিনি শ্রম দফতরের প্রতিমন্ত্রী। তাঁর হাতেও অতিরিক্ত দায়িত্ব।

৩. অর্থ দফতরের দায়িত্ব সামলাবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। অর্থ দফতরের উপদেষ্টা হচ্ছেন বর্তমান অর্থ মন্ত্রী অমিত মিত্র।

৪. অর্থ দফতরের প্রতিমন্ত্রী হচ্ছেন চন্দ্রিমা ভট্টাচার্য।

৬. ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্ব সামলাবেন মানস ভুঁইয়া, বর্তমানে তিনি জল সম্পদ উন্নয়ন মন্ত্রী। তাঁর হাতেও যাচ্ছে অতিরিক্ত দায়িত্ব।

৭. রাষ্ট্রায়ত্ত্ব উদ্যোগ ও শিল্প পুনর্গঠন দফতরের মন্ত্রী হলেন পার্থ চট্টোপাধ্যায়। বর্তমানে তিনি রাজ্যের শিল্প মন্ত্রী।

৮. ক্রেতা সুরক্ষা দফতরের প্রতিমন্ত্রী হলেন বীরবাহা হাঁসদা। বন প্রতিমন্ত্রী ছিলেন বীরবাহা। সঙ্গে নতুন যুক্ত হল শিল্প পুনর্গঠন।

৮. স্বনির্ভর গোষ্ঠী ও স্ব-নিযুক্তি দফতরের মন্ত্রী হচ্ছেন শশী পাঁজা। বর্তমানে নারী ও শিশু উন্নয়ন এবং সমাজ কল্যাণ মন্ত্রী তিনি। সামলাবেন অতিরিক্ত দায়িত্ব।

সাধন পাণ্ডে অসুস্থ থাকায় পঞ্চায়েত দফতরের পাশাপাশি সাধন পাণ্ডের হাতে থাকা ক্রেতা সুরক্ষা দফতরের দায়িত্বও সামলাচ্ছিলেন সুব্রত মুখোপাধ্যায়। এ বার ক্রেতা সুরক্ষার দায়িত্ব দেওয়া হল মানস ভুঁইয়াকে। এ দিকে, সাধন পাণ্ডের হাতে ছিল আরও একটি দফতর, স্বনির্ভর গোষ্ঠী ও স্ব-নিযুক্তি। সেই দফতরের অতিরিক্ত দায়িত্ব দেওয়া হল শশী পাঁজাকে।

এ দিকে, ভোটে জিতে মন্ত্রী হননি অমিত মিত্র। তাই তাঁর মন্ত্রী হিসেবে ছিল ৬ মাসের মেয়াদ। ১০ মে শপথ নিয়েছিলেন তিনি। তাই তাঁর ৬ মাসের মেয়াদ শেষ হয়ে এসেছে। ফলে আর মন্ত্রী থাকতে পারবেন না তিনি। সেই গুরুত্বপূর্ণ অর্থ দফতর নিজেই হাতে নিলেন মুখ্য়মন্ত্রী। তাঁর হাতে স্বরাষ্ট্র, স্বাস্থ্য সহ মোট ৬ টি দফতর রয়েছে বর্তমানে। আর চন্দ্রিমা ভট্টাচার্য একাধিক গুরুত্বপূর্ণ দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলান। তিনি মমতা বন্দ্যোপাধ্যায়ের আস্থাভাজনও বটে। তাই তাঁকে অর্থ দফতরের প্রতিমন্ত্রীর দায়িত্ব দেওয়া হল। তবে পঞ্চায়েত মন্ত্রী হিসেবে উলুবেড়িয়া থেকে জিতে আসা পুলক রায়ের ওপর ভরসা করছেন মমতা। মনে করা হচ্ছে পঞ্চায়েতের সঙ্গে জনস্বাস্থ্য কারিগরী দফতরের সমন্বয় প্রয়োজন হয়। তাই, পুলক রায়কে এই দায়িত্ব দেওয়া হল।

তবে আপাতত মন্ত্রিসভার সম্প্রসারণ হচ্ছে না বলে সূত্রের খবর। শুধুমাত্র দায়িত্ব বদল করা হবে আপাতত। দফতরগুলিও ফের রদবদল হতে পারে বলে জানা যাচ্ছে।

আরও পড়ুন: ‘তৃণমূলের টিকিটে রাজ্যসভায় যেতে পারেন ধনখড়,’ বিস্ফোরক অধীর চৌধুরী