কম্পিউটার শিখতে এসে রাজনীতিতে পা! নিশীথ প্রামাণিক কি বাংলাদেশি নাগরিক? প্রশ্ন তৃণমূলের

Nisith Pramanik Citizenship: দাবি, কোচবিহারের বিজেপি সাংসদের জন্মস্থান হল হরিনাথপুর। যা বাংলাদেশের গাইবান্ধা জেলার পলাশবাড়ি থানার অন্তর্গত।

কম্পিউটার শিখতে এসে রাজনীতিতে পা! নিশীথ প্রামাণিক কি বাংলাদেশি নাগরিক? প্রশ্ন তৃণমূলের
অলংকরণ- অভীক দেবনাথ
Follow Us:
| Edited By: | Updated on: Jul 17, 2021 | 9:05 PM

কলকাতা: কেন্দ্রীয় মন্ত্রিসভায় সদ্য সুযোগ পাওয়া নিশীথ প্রামাণিক কি বাংলাদেশের নাগরিক? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে পাঠানো কংগ্রেস সাংসদ রিপুন বোরার একটি চিঠিকে সামনে রেখে এই প্রশ্ন তোলা শুরু করেছে তৃণমূল কংগ্রেস। নমোকে দেওয়া এই চিঠিতে রাজ্যসভার সাংসদ রিপুন বোরা দাবি করেছেন, বেশ কিছু সংবাদ মাধ্যমের পক্ষ থেকে দাবি করা হচ্ছে, নিশীথ প্রামাণিক একজন বাংলাদেশি নাগরিক। যাঁকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী পদে এনেছে সরকার। এবং মোদীর মন্ত্রিসভায় কনিষ্ঠতম সদস্য যিনি।

সংবাদ মাধ্যমের রিপোর্টে প্রকাশিত তথ্যকে সামনে রেখে রিপুন বোরা ওই চিঠিতে দাবি করেন, কোচবিহারের বিজেপি সাংসদের জন্মস্থান হল হরিনাথপুর। যা বাংলাদেশের গাইবান্ধা জেলার পলাশবাড়ি থানার অন্তর্গত। শুধু তাই নয়, নিশীথ বাংলাদেশ থেকে পশ্চিমবঙ্গে এসে কম্পিউটার কোর্সে ভর্তি হয়েছিলেন বলে দাবি করা হয়েছে। সেই কোর্স শেষ হলে তিনি প্রথমে তৃণমূলে যোগ দেন। এরপর বিজেপিতে যোগদান করে কোচবিহারের সাংসদ নির্বাচিত হন। এখানেই শেষ নয়, নিশীথ প্রামাণিক নাকি নিজের নির্বাচনী হলফনামায় কোচবিহারের ঠিকানার ক্ষেত্রেও জালিয়াতি করেছেন, সংবাদ মাধ্যমের দাবি অন্তত এমনটাই, মোদীকে দেওয়া চিঠিতে উল্লেখ করেছেন কংগ্রেস সাংসদ।

এই চিঠি প্রকাশ্যে আসতেই জাতীয় রাজনীতিতে রীতিমতো তোলপাড় পড়ে গিয়েছে। তৃণমূলের পক্ষ থেকে প্রশ্ন তোলা শুরু করেছেন একের পর এক মন্ত্রী-বিধায়করা। তৃণমূলের দুই মন্ত্রী ব্রাত্য বসু এবং ইন্দ্রনীল সেন এই নিয়ে আক্রমণ শানিয়েছেন। শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু কংগ্রেস সাংসদের ওই চিঠি টুইট করে লিখেছেন, “রাজ্যসভা সাংসদ রিপুন বোরা সঠিক প্রশ্নগুলি তুলে ধরেছেন। একাধিক সংবাদ মাধ্যম দাবি করেছে যে নিশীথ প্রামাণিক একজন বাংলাদেশি নাগরিক। এই নিয়োগের (মন্ত্রিসভায়) আগে কি তাঁর ইতিবৃত্ত ঘেঁটে দেখা হয়নি? ভুলে গেলে চলবে না কতগুলি ফৌজদারি মামলা (নিশীথের বিরুদ্ধে) চলছে। লজ্জাজনক।”

অন্যদিকে পর্যটন মন্ত্রী ইন্দ্রনীল টুইটে লেখেন, “কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিক বাংলাদেশের নাগরিক হতে পারেন! এটা দেখে আমি হতবাক ও স্তম্ভিত। যদি কোনও কেন্দ্রীয় মন্ত্রী বিদেশী নাগরিক হন তবে এটি ভারতের নিরাপত্তার জন্য উদ্বেগের বিষয়।”

যদিও সূত্রের খবর, বিষয়টিকে সেভাবে গুরুত্ব দিতে রাজি নন নিশীথ প্রামাণিক নিজে। নিশীথ নিজে প্রতিক্রিয়া দিতে রাজি না হলেও তাঁর ঘনিষ্ট মহল সূত্রে দাবি করা হয়েছে, কোচবিহারের সাংসদ জন্ম সূত্রে ভারতীয়। এমনকী, তাঁর বাবা বিধুভূষণ প্রামাণিক ও মা ছন্দ প্রামাণিক ভারতেরই নাগরিক। ভেটাগুড়ির লাল বাহাদুর শাস্ত্রী উচ্চ বিদ্যালয়ের ছাত্র ছিলেন নিশীথ। দিনহাটার একটি জুনিয়র বেসিক স্কুলে শিক্ষকতাও করেছেন নিশীথ। তবে বাংলাদেশের গাইবান্ধা জেলার হরিনাথপুরে তাঁদের আত্মীয় স্বজন রয়েছে। নিশীথ মন্ত্রী হওয়ার খবরে তাঁরা খুশি হয়ে লাড্ডু বিলিয়েছেন বাংলাদেশে, এমনটাই জানিয়েছে নিশীথের ঘনিষ্ট মহল। আরও পড়ুন: মৃত্যুহীন কলকাতা ও হাওড়া, সংক্রমণের শীর্ষে দার্জিলিং, হুগলিতে দাপট অব্যাহত কোভিডের

COVID third Wave