আকাশেও ‘দুয়ারে সরকারের’ প্রচার! ১০ তলার ব্যালকনিতে দাঁড়িয়েই জেনে নিচ্ছেন সবাই

Duare Sarkar: এক বাসিন্দার কথায়, টেকনোলজি এমন জায়গায় পৌঁছেছে যে আমাদের বহুতলের বারান্দাতেও পৌঁছে যাচ্ছে প্রকল্পের প্রচার।

আকাশেও 'দুয়ারে সরকারের' প্রচার! ১০ তলার ব্যালকনিতে দাঁড়িয়েই জেনে নিচ্ছেন সবাই
নিজস্ব চিত্র
Follow Us:
| Edited By: | Updated on: Sep 06, 2021 | 9:24 PM

নিউটাউন: রাজ্যজুড়ে চলছে দুয়ারে সরকার (Duare Sarkar) কর্মসূচি। সেই প্রকল্প ঘিরে যেমন জেলায় জেলায় সাধারণ মানুষের মধ্যে উন্মাদনা তুঙ্গে, তেমনি সরকারি কর্মসূচির প্রচারও হচ্ছে জোরদার। মূলত মাইকিং করে পাড়ায় পাড়ায় এই প্রচার করছে পুরসভা বা পঞ্চায়েতের পক্ষ থেকে। কিন্তু নিউটাউনের (New Town) মতো এলাকা, যেখানে বহুতলের সারি, সেখানকার মানুষের কানে কীভাবে পৌঁছবে সরকারি প্রকল্পের প্রচার বার্তা? এই ভাবনা থেকে মাইকে লাগানো ড্রোন (Drone) দিয়ে নিউটাউন এলাকায় দুয়ারে সরকারের প্রচার শুরু করল নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথারিটি বা এনকেডিএ (NKDA)।

রাস্তার পাশে এক একটা আকাশচুম্বী বাড়ি। সেই আবাসনের বাসিন্দাদের কানে সরকারি প্রকল্পের প্রচার পৌঁছে দিতে তাই এমন অভিনব পদক্ষেপ এনকেডিএ-এর। মাইকে লাগানো ড্রোন দিয়ে চলছে প্রচার। কী থেকে এমন ভাবনা? এনকেডিএ-এর আধিকারিকরা জানাচ্ছেন, রাস্তার প্রচার বহুতলের বাসিন্দাদের কানে পৌঁছয় না। অনেক সময় তাঁদের চোখেও পড়ে না সরকারি ব্যানার অথবা ফেস্টুন নিয়ে পদাতিকদের মিছিল। এই বিষয়টি মাথায় রেখেই নিউটাউনের ওই বাসিন্দাদের কাছে সরকারি বার্তা ও সচেতনতামূলক প্রচার পৌঁছে দিতে ড্রোনের ব্যবহার শুরু করেছে নিউটাউন কলকাতা ডেভেলপমেন্ট অথারিটি বা এনকেডিএ (NKDA)।

NKDA Promoting Duare Sarkar over Drone

আকাশপথে দুয়ারে সরকারের প্রচার

রবিবার থেকেই শুরু হয়েছে মাইক লাগানো ড্রোনে দুয়ারে সরকার (Duare Sarkar), লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের মতো সরকারি প্রকল্প বা করোনাবিধি সম্পর্কে প্রচার। নিউ টাউন কলকাতা ডেভেলপমেন্ট অথরিটি-র উদ্যোগে দুয়ারে সরকার প্রকল্পের প্রচার চলছে। বহুতল আবাসনগুলোর ব্যালকনির কাছাকাছি পৌঁছে যাচ্ছে ড্রোন। আর ড্রোনের মধ্যে ব্যবহৃত সাউন্ড সিস্টেমের মাধ্যমে বহুতলের বাসিন্দাদের কানে পৌঁছে যাচ্ছে সরকারি প্রকল্পের সুযোগ সুবিধা পাওয়ার দিন ও সময়। এই ভাবেই অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে প্রচার চলছে সরকারি প্রকল্পের। প্রযুক্তি ব্যবহার করে প্রচার নিউটন বাসিন্দাদের কাছে আশ্চর্যপদ এমনটাই জানালেন স্থানীয়রা। পাশাপাশি ড্রোনের সাহায্যে নজরদারি ও চালানো হচ্ছে।

এক বাসিন্দার কথায়, টেকনোলজি এমন জায়গায় পৌঁছেছে যে আমাদের বহুতলের বারান্দাতেও পৌঁছে যাচ্ছে প্রকল্পের প্রচার। সুমন্ত বাগচী নামে ইঞ্জিনিয়ারিংয়ের ওই ছাত্রের কথায়, ‘জানি টেকনোলজির ছাত্র হিসাবে হিসাবে প্রযুক্তি আজ বহু এগিয়ে গিয়েছে। কিন্তু তার যে এভাবে ব্যবহার হবে, বারান্দায় বসে ড্রোনের মাধ্যমে সেট করা মাইকে মুখ্যমন্ত্রীর প্রকল্প সম্বন্ধে জানব, এটা ভাবিনি কখনও। খুব ভাল লাগল।”

সোমবার নিউটাউনের রাস্তায় হেঁটে যাওয়া পথচারীরাও চমকে উঠছেন, কোথা থেকে ভেসে আসছে দুয়ারে সরকার প্রকল্পের এই প্রচার। চোখ যাচ্ছে আকাশে। তারপরই খানিকটা বিস্ময় নিয়ে তাকাচ্ছেন ওপরে। বহুতলগুলির বাসিন্দারাও শব্দ শুনে বেরিয়ে আসছেন বারান্দার। তার পর যাকে বলা যায় তাজ্জব তাঁরা। সবাই এই পরিকল্পনা ও ভাবনার ভূয়সী প্রশংসা করছেন। আরও পড়ুন: বিমান যাত্রীদের জন্য নয়া বিধি? মঙ্গলে কর্তৃপক্ষের সঙ্গে বৈঠকে বসছে স্বাস্থ্য দফতর