ফি দিতে না পারলেও কোনও পড়ুয়াকে ক্লাস থেকে বাদ দেওয়া যাবে না, নির্দেশ দিল হাইকোর্ট

এমনিতেই করোনার (COVID-19) দুই ঢেউয়ে পর্যুদস্ত মানুষের জীবন। মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। সন্তানকে বহু কষ্ট করে পড়াশোনা করাচ্ছেন বাবা-মা।

ফি দিতে না পারলেও কোনও পড়ুয়াকে ক্লাস থেকে বাদ দেওয়া যাবে না, নির্দেশ দিল হাইকোর্ট
ফাইল চিত্র।
Follow Us:
| Updated on: Jun 18, 2021 | 9:39 PM

কলকাতা: কোভিড  (COVID-19) পরিস্থিতিতে স্বস্তি অভিভাবকদের। স্কুল ফি বকেয়া থাকলে বা ফি না দিতে পারলেও রাজ্যের কোনও শিক্ষা প্রতিষ্ঠান কোনও পড়ুয়ার ক্লাস বাতিল করতে পারবে না। স্কুল থেকে নাম বাদ দেওয়ার তো প্রশ্নই নেই। এ সংক্রান্ত কোনও সিদ্ধান্ত নিতে গেলে আদালতের অনুমতি অত্যাবশ্যক। শুক্রবার স্কুলের ফি সংক্রান্ত একটি মামলায় এমনই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

করোনাকালে অনলাইন ক্লাস চালু হওয়ার পর থেকে এ ধরনের ভুড়ি ভুড়ি অভিযোগ উঠেছে। কোনও পড়ুয়া সময়মতো ফি দিতে পারেনি কিংবা অন্য কোনও আর্থিক সমস্যায় স্কুলের নির্ধারিত টাকা দিতে পারেনি বলে তাকে অনলাইন ক্লাস করতে দেওয়া হয়নি। কোনও কোনও স্কুল আবার এই সুযোগকে কাজে লাগিয়ে একটা সময়ের পর মোটা অঙ্কের টাকা বকেয়া বলে দাবি করেছে।

এমনিতেই করোনার দুই ঢেউয়ে পর্যুদস্ত মানুষের জীবন। মুখ থুবড়ে পড়েছে অর্থনীতি। সন্তানকে বহু কষ্ট করে পড়াশোনা করাচ্ছেন বাবা-মা। এই সময় প্রত্যেক মানুষের কিছুটা সহানুভূতি প্রয়োজন, সহযোগিতা প্রয়োজন। কিন্তু এ শহরের একাধিক বেসরকারি স্কুলে দেখা গিয়েছে, এই সঙ্কটের সময়ও তারা মুনাফার কথাই ভেবে গিয়েছে নিরন্তর। এমনও অভিযোগ উঠেছে, অনলাইন ক্লাস, তাই পড়ুয়া হয়ত লাইব্রেরি ফি দেয়নি। সে কারণেও তাকে ক্লাস থেকে বাদ রাখা হয়েছে। হাইকোর্টের পর্যবেক্ষণ, এই সঙ্কটকালে মানুষ এমনিতেই বিপদে। এই অবস্থায় শুধুমাত্র টাকার কারণে কোনও ভাবেই পড়ুয়াকে তার শিক্ষার অধিকার থেকে বিচ্যুত করা যাবে না।

আরও পড়ুন: সকাল থেকে বৃষ্টি ধরেছে! ওরা স্বামীর দেহ নিয়ে এল বলে! ঠায় দাওয়ায় বসে অপর্ণা

শুক্রবার কলকাতা হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় ও বিচারপতি মৌসুমী ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ এই সিদ্ধান্তের কথা জানায়। আগামী ৩ জুলাই এই মামলার পরবর্তী শুনানি হবে।