Bhabanipur By-Election: ভবানীপুরের ভোট নিয়ে রাজ্যের স্বস্তি, পিছল জনস্বার্থ মামলার শুনানি

Bhawanipore By Election: ইতিমধ্যেই তৃণমূল, বিজেপি, বামেদের তরফে উপনির্বাচনের জন্য ভবানীপুরের প্রার্থীরা মনোনয়ন পত্রও জমা দিয়ে ফেলেছেন।

Bhabanipur By-Election: ভবানীপুরের ভোট নিয়ে রাজ্যের স্বস্তি, পিছল জনস্বার্থ মামলার শুনানি
কী বলছে কলকাতা হাইকোর্ট? (ফাইল ছবি)
Follow Us:
| Edited By: | Updated on: Sep 13, 2021 | 3:01 PM

কলকাতা: ভবানীপুর উপনির্বাচনে (Bhabanipur By-Election) আইনি জটে আদালতে আপাতত স্বস্তি রাজ্যের। দ্রুত শুনানির আবেদন খারিজ করে দিল হাইকোর্ট। মুখ্য সচিব কেন একটি কেন্দ্রের জন্য ভোটের আর্জি জানাবেন, এই মর্মে ভবানীপুরের ভোট নিয়ে হাইকোর্টে (Calcutta High Court) একটি মামলা দায়ের হয়। সোমবার সেই মামলারই শুনানি ছিল। সোমবার ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি রাজেশ বিন্দল বলেন, এ মামলা আগামী সোমবার ফের তিনি শুনবেন।

ইতিমধ্যেই তৃণমূল, বিজেপি, বামেদের তরফে উপনির্বাচনের জন্য ভবানীপুরের প্রার্থীরা মনোনয়ন পত্রও জমা দিয়ে ফেলেছেন। সে ক্ষেত্রে শুনানি পিছিয়ে গেলে আদৌ এ মামলার যৌক্তিকতার কতটা গুরুত্ব থাকবে তা প্রশ্ন সাপেক্ষ বলে মনে করছেন মামলাকারীর আইনজীবী। মামলাকারীর আইনজীবীরা চেয়েছিলেন, মঙ্গলবারই শুনানি হোক। সেই মতো আদালতে আর্জিও জানিয়েছিলেন। কিন্তু আদালতের পর্যবেক্ষণ, ৬ সেপ্টেম্বর ভোটের জন্য বিজ্ঞপ্তি জারি হয়েছে। অথচ এতদিন পর কেন এ সংক্রান্ত মামলা দায়ের হল? ‘টেকনিক্যাল মিসটেক’-এর কথা বলেছিলেন মামলাকারীর আইনজীবীরা। যদিও তা গ্রহণ হয়নি। আদালত স্পষ্ট জানিয়ে দেয়, আগামী সোমবারই এই মামলার শুনানি হবে।

রাজ্যের মোট পাঁচটি আসন ছিল উপনির্বাচনের অপেক্ষায়। কিন্তু নির্বাচন কমিশন মাত্র একটি কেন্দ্রে উপনির্বাচন ঘোষণা করে। সেটা ভবানীপুর। ভবানীপুরের ভোট আটকাতে আইনি লড়াইয়ের পথে হাঁটতে পারে বলে নিশানা করেছিল বিজেপি। যদিও তারা ওই কেন্দ্রে ভোটে লড়ছে। অন্যদিকে কংগ্রেস ভবানীপুর কেন্দ্রে প্রার্থী না দেওয়ায় ওই কেন্দ্রে প্রার্থী দিয়েছে একুশের ভোটে তাদের জোট শরিক সিপিএম।

ভবানীপুরে উপনির্বাচন ঘোষণা করতে অবশ্য রাজ্যকেও কম কাঠ-খড় পোড়াতে হয়নি। খোদ মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর বিশেষ অনুরোধের পরই নাকি কমিশন ভবানীপুরে উপনির্বাচন ঘোষণা করেছিল। কমিশনের পক্ষ থেকেও জানানো হয়, রাজ্য সরকারের বিশেষ অনুরোধেই ভবানীপুরে উপনির্বাচন ঘোষণা করা হয়েছে। এরপরই ভবানীপুরে উপনির্বাচন ঘোষণার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়।

ভবানীপুরের উপনির্বাচন আটকাতে মুখ্যসচিবের চিঠিকে হাতিয়ার করে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের করেন আইনজীবী সায়ন বন্দ্যোপাধ্যায়। মামলাকারীর প্রশ্ন, কেন রাজ্যের মুখ্যসচিব কেবলমাত্র একটি নির্দিষ্ট কেন্দ্রের জন্যই ভোট চাইলেন? মুখ্যসচিবের কি সেই এক্তিয়ার রয়েছে? তিনি তো নির্দিষ্ট একজনকে জেতাতে চাইছেন।

মামলাকারীর আরও অভিযোগ ছিল শুধুমাত্র ওই একটি আসনে ভোটের জন্য রাজ্যের মুখ্যসচিবকে ব্যবহার করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর দাবি, “মুখ্যমন্ত্রী আসলে মুখ্যসচিবকে ব্যবহার করেছেন ভবানীপুর কেন্দ্রে উপনির্বাচন চেয়ে। মুখ্যসচিব শুধু একটি কেন্দ্রের জন্য চিঠি লেখেন কমিশনকে।” কেন রাজ্যের মুখ্যসচিব একটি কেন্দ্রের জন্য ভোট চাইছেন? প্রশ্ন তুলেছেন ওই মুখ্যসচিবের  চিঠি বাতিলের আর্জি জানিয়ে মামলা দায়ের করেন কলকাতা হাইকোর্টে।

এদিন সেই মামলার শুনানি ছিল। মামলাকারীদের পক্ষে আর্জি জানানো হয়, দ্রুততার সঙ্গে এই মামলার শুনানি না হলে গুরুত্ব হারাতে পারে মামলাটি। আদালত আপাতত আগামী সোমবারই সে মামলা শুনবে বলে জানিয়েছে।

আরও পড়ুন: Bhabanipur By-Election: ‘বুথে ছাপ্পা না হলে ভবানীপুরেও বিজেপি জিতবে’, মমতার গড়ে দাঁড়িয়ে হুঙ্কার শুভেন্দুর