Primary School Opening: শীঘ্রই প্রাথমিক স্কুল খোলার ইঙ্গিত, স্কুলের পরিকাঠামো উন্নতিতে অর্থ বরাদ্দ করল শিক্ষা দফতর

School Opening: সূত্রের খবর, বিভিন্ন জেলায় প্রাথমিক স্কুল খোলার কথা মাথায় রেখে বিদ্যালয়ের পরিকাঠামো উন্নতির জন্য টাকা বরাদ্দ করেছে স্কুল শিক্ষা দফতর।

Primary School Opening: শীঘ্রই প্রাথমিক স্কুল খোলার ইঙ্গিত, স্কুলের পরিকাঠামো উন্নতিতে অর্থ বরাদ্দ করল শিক্ষা দফতর
প্রাথমিক স্কুল খোলার প্রস্তুতি কতদূর? প্রতীকী চিত্র।
Follow Us:
| Edited By: | Updated on: Dec 26, 2021 | 6:14 PM

কলকাতা: গত ১৬ নভেম্বর থেকে খুলে গিয়েছে রাজ্যের স্কুল-কলেজ । তবে আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির অফলাইন ক্লাসে ছাড়পত্র দেওয়া হয়েছে। কিন্তু প্রাথমিক স্কুল থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত স্কুল কবে কবে খুলবে তার স্পষ্ট নির্দেশিকা এখনও আসেনি। অবশেষে মিলেছে ইঙ্গিত। সূত্রের খবর, বিভিন্ন জেলায় প্রাথমিক স্কুল খোলার কথা মাথায় রেখে বিদ্যালয়ের পরিকাঠামো উন্নতির জন্য টাকা বরাদ্দ করেছে স্কুল শিক্ষা দফতর।

উল্লেখ্য, এর আগে নবম থেকে দ্বাদশ শ্রেণির স্কুল খোলার আগেও এইভাবে স্কুলের পরিকাঠামো উন্নয়নের জন্য টাকা বরাদ্দ করেছিল বিকাশ ভবন। তাই শিক্ষা দফতরের এই সিদ্ধান্তকে প্রাথমিক স্কুল খোলার প্রাথমিক পদক্ষেপ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।

প্রাথমিক স্কুলের পরিকাঠামো উন্নতিতে আর্থিক বরাদ্দ শিক্ষা দফতরের

১. একটি জেলার ২৫ টি ব্লক ও ৮ পুরসভার প্রাথমিক স্কুলের পরিকাঠামো উন্নতির জন্য অনুমোদিত হয়েছে সাড়ে ৭ কোটিরও বেশি টাকা।

২. সূত্রের খবর, প্রায় সব জেলার স্কুলই পূণরায় খোলার জন্য পরিকাঠামো খাতে উন্নতির জন্য টাকা দেওয়া হচ্ছে।

৩. জেলা শাসক মারফত বিডিওদের কাছে ওই টাকা পৌঁছে দেওয়া হচ্ছে।

উল্লেখ্য, কোভিড পরিস্থিতি নিয়ন্ত্রণে আসার পর পুজোর পরপরই রাজ্যের স্কুল খুলে গিয়েছে। তার আগে অবশ্য মাঝে অল্প কিছুদিন নবম থেকে দ্বাদশের ক্লাস ছাড়া টানা দেড় বছর কোভিডের কারণে সব স্কুল বন্ধ। তার মধ্যে আমফান এবং ইয়াসের মতো ঘূর্ণিঝড় হয়েছে। বেশকিছু স্কুল ক্ষতিগ্রস্ত। দীর্ঘদিন বন্ধ থাকার কারণে জেল্লা হারিয়েছে প্রাথমিক স্কুলগুলি। সাফাই এবং সংস্কারের জন্য স্কুলগুলিকে আর্থিক সাহায্য করছে রাজ্য সরকার। মাধ্যমিক বা উচ্চমাধ্যমিক স্কুলের জন্য সর্বোচ্চ ৫ লক্ষ টাকা দেওয়া শুরু হয়েছিল। এবার প্রাথমিক স্কুলের জন্যও আর্থিক বরাদ্দ হল।

এদিকে স্কুল খোলার পর জেলায় জেলায় স্কুলছুটের পরিসংখ্যান বেশ বড় হচ্ছে। তাছাড়া নাবালিকাদের বিয়ে, অল্প বয়সে পড়াশোনা ছেড়ে বিভিন্ন কাজ খুঁজে নিচ্ছে অনেকে। কোভিড পরিস্থিতিতে এমনই অবস্থা রাজ্যের পড়ুয়াদের। তাদের ফের স্কুলমুখী করার জন্য নানা উদ্যোগ নিচ্ছেন শিক্ষকেরা। বাড়ি বাড়ি গিয়ে অভিভাবকদের সঙ্গে কথাও বলা হচ্ছে।

তবে স্কুল খোলার পর একাধিক জায়গায় পড়ুয়া ও শিক্ষকদের করোনা আক্রান্ত হওয়ার খবরও মিলেছে। এর মধ্যে রাজ্যে ঢুকে পড়েছে করোনার নয়া স্ট্রেইন ওমিক্রন। তাই সব পরিস্থিতির দিকে নজর রেখেই প্রাথমিক স্কুল খোলার সিদ্ধান্ত নেবে সরকার বলে খবর। সামগ্রিক পরিস্থিতি বিচার করে প্রায় ২ বছর পর খুলে যাবে প্রাথমিক স্কুল।

আরও পড়ুন: Basirhat: প্রসব যন্ত্রণায় কাতরানো মহিলাকে ভর্তিই নিল না হাসপাতাল, গেটের সামনে প্রসব!

আরও পড়ুন: Dilip Ghosh: ‘প্রতিদিন কত লোক গ্রুপে ঢুকছে-বেরচ্ছে,’ গেরুয়া নেতাদের ‘লেফট’ প্রবণতা পাত্তাই দিলেন না দিলীপ