বৃষ্টিতে বিপর্যস্ত বইপাড়া, পাশে দাঁড়ানোর আর্জি প্রকাশকদের

কলেজ স্ট্রিটে (College Street) জল জমায় ক্ষতিগ্রস্ত হয়েছেন একাধিক প্রকাশক (Publisher)।

বৃষ্টিতে বিপর্যস্ত বইপাড়া, পাশে দাঁড়ানোর আর্জি প্রকাশকদের
জলমগ্ন বইপাড়া
Follow Us:
| Updated on: May 12, 2021 | 12:09 AM

কলকাতা: বইপ্রেমীদের জন্য খারাপ খবর। মঙ্গলবারের বৃষ্টিতে (Rain) ক্ষতিগ্রস্ত কলেজ স্ট্রিট (College Street) বইপাড়া। জেরবার প্রকাশকদের একাংশ। মঙ্গলবার টানা বৃষ্টিতে কলকাতা শহরের নানা প্রান্তে জল জমে। এমনকি মৃত্যুর খবরও পাওয়া যায়। কলেজ স্ট্রিটে জল জমায় ক্ষতিগ্রস্ত হয়েছেন একাধিক প্রকাশক।

দীপ প্রকাশনের পক্ষ থেকে তাদের ফেসবুক পেজে জলমগ্ন বইপাড়ার ছবি পোস্ট করা হয়। ছবিতে দেখা যাচ্ছে জল জমে তাদের সংস্থার নানা বইপত্র ভিজে গিয়েছে। জানা গিয়েছে, প্রেসিডেন্সির সামনের ফুটপাতে পুরনো বইয়ের স্টলগুলোতে এদিন জল ঢুকে পড়ার কারণে একাধিক বই নষ্ট হয়েছে। আংশিক লকডাউনের সময় এমন দুর্যোগে পড়ে দুশ্চিন্তায় বই বিক্রেতারা।

দীপ প্রকাশনের পক্ষ থেকে ফেসবুক পেজে লেখা হয় “লকডাউনে একেই বিক্রি বাট্টায় ভাটা তার ওপরে বৃষ্টিতে এই অবস্থা শুধু আমাদের নয় সমগ্র বই পাড়ায়! জল ঢুকে নষ্ট হয়েছে একাধিক বই। প্রিয় পাঠক পাঠিকা বন্ধুরা পাশে থাকুন আমাদের। প্রকাশনা শিল্পকে বাঁচিয়ে রাখার জন্য আপনাদের সাহচর্য আমাদের খুবই প্রয়োজন। আসুন বই পাড়ার পাশে দাঁড়ান।”

গতবছর কোভিড পরিস্থিতির সময় বই বিক্রি ব্যাপক ভাবে মার খায়। এছাড়া গত বছর আমফানে লণ্ডভণ্ড হয়ে যায় বইপাড়া। সেই সময় অনেকেই বই পাড়ার পাশে দাঁড়ান। অর্থ সাহায্য করেন প্রকাশকদের। পরে ধীরে ধীরে ছন্দে ফেরে বইপাড়া। তবে মঙ্গলবারের বৃষ্টি ফের কিছুটা চিন্তার ভাঁজ ফেলল প্রকাশকদের কপালে। এ ব্যাপারে গিল্ডের পক্ষ থেকে কোনও সাহায্য করা হবে কিনা তা জানার জন্য গিল্ডের সম্পাদক সুধাংশুশেখর দে-র সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।