Bagtui Massacre : ‘রাজ্যকে কালিমালিপ্ত করার রাজনৈতিক ষড়ষন্ত্র…,’ রামপুরহাটকাণ্ডে ক্ষতিপূরণের আশ্বাস পার্থর

Bagtui Massacre : পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় দুঃখপ্রকাশ করে জানিয়েছেন, এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। তিনি এদিন বিধানসভা থেকে ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে থাকার কথাও জানিয়েছেন।

Bagtui Massacre : 'রাজ্যকে কালিমালিপ্ত করার রাজনৈতিক ষড়ষন্ত্র...,' রামপুরহাটকাণ্ডে ক্ষতিপূরণের আশ্বাস পার্থর
গ্রাফিক্স : অভিজিৎ বিশ্বাস
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2022 | 6:44 PM

কলকাতা : বগটুই ‘হত্যাকাণ্ড’ নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে গোটা রাজ্যে। রাতের অন্ধকারে সাত থেকে আটটি বাড়িতে আগুন লাগিয়ে খুনের অভিযোগ উঠেছে। এই নৃশংস ঘটনায় মারা গিয়েছেন অন্ততপক্ষে ১০ জন। এর মধ্যে রাজ্য বিধানসভায় অধিবেশন চলাকালীন বিক্ষোভ প্রতিবাদও করেন বিরোধী নেতারা। বিধানসভায় শিক্ষা বাজেট পেশের সময় বিবৃতি দিয়েছেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। তিনি বিধানসভায় বিবৃতিতে জানিয়েছেন যে, রাজ্যের ভাবমূর্তিকে কালিমালিপ্ত করার জন্য বৃহত্তর রাজনৈতিক ষড়যন্ত্র হয়েছে। তিনি এই ঘটনায় দুঃখপ্রকাশ করে জানিয়েছেন, এটি অত্যন্ত দুর্ভাগ্যজনক ঘটনা। তিনি এদিন বিধানসভা থেকে ক্ষতিগ্রস্ত পরিবারের পাশে থাকার কথাও জানিয়েছেন।

বিধানসভায় বিবৃতি দেওয়ার সময় পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, ক্ষতিগ্রস্ত পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার ব্যবস্থা করবে সরকার। এর পাশাপাশি তিনি আশ্বস্ত করেছেন যে, বগটুই এবং তার পাশাপাশি এলাকা যেখানে উত্তেজনা ছড়িয়েছে সেইসব জায়গায় শান্তি ফিরিয়ে আনতে পদক্ষেপ করবে রাজ্য সরকার। এই ঘটনায় দোষীদের খুঁজে বের করে কঠোরতম শাস্তি দেওয়ার কথাও শোনা গিয়েছে তাঁর বিবৃতিতে। বগটুই গ্রামে খুনের ঘটনায় ইতিমধ্যেই সিট গঠন করা হয়েছে। এদিন বিধানসভা অধিবেশনের বাইরেও সাংবাদিকদের মুখোমুখি হয়ে বক্তব্য রাখেন পার্থ চট্টোপাধ্যায়। তিনি অধিবেশনের বাইরেও সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছেন, “মমতা বন্দ্যোপাধ্যায়ের উন্নয়নের রথ বিঘ্নিত করার জন্য রাজনৈতিক চেষ্টা তো চলছে। এই ঘটনাও রাজনৈতিক ষড়যন্ত্র রাজ্য সরকারকে অস্থিতিশীল করে দেওয়ার জন্য। তারা তো আইন-শৃঙ্খলা করে করে বিশৃঙ্খলা তৈরির চেষ্টা করছেন। পরাজিত হয়েও তাঁদের শিক্ষা হয়নি।”

বগটুইয়ের এই খুনের ঘটনায় রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার ইতিমধ্যেই রাষ্ট্রপতি শাসনের দাবি করেছেন। সেই প্রসঙ্গে পার্থ চট্টোপাধ্যায় বলেছেন, “তাঁরা চাইতেই পারেন। এটা তো ২০২১ থেকেই শুনে আসছি। রাষ্ট্রপতি শাসন চাই। এইবার ২০০ পার। রাজ্যের মানুষ যে তাঁদের গঙ্গা পার করে দিয়েছে সেই অনুভূতি ও শিক্ষাটুকুও তাঁদের নেই।” এদিন তিনি রাজ্যপালের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলেন। তিনি রাজ্যপাল জগদীপ ধনখড়কে কটাক্ষ করে বলেছেন, “তিনি কখনও এমন কাজ করেন যাতে মনে হয় তিনি কোনও রাজনৈতিক দলের কণ্ঠস্বর।”

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে রাজ্যে থেকে এই ঘটনার রিপোর্ট তলব করা হয়েছে। সেই রিপোর্টের উপর ভিত্তি করে রাজ্যে টিম পাঠাবে কেন্দ্র। এর পরিপ্রেক্ষিতে তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতরের দিকে প্রশ্ন তুলেছেন। তিনি বলেছেন, “কয়েকদিন আগে কেরলে ৪ জন পরিযায়ী শ্রমিক মারা গিয়েছেন। সেখানে কোনও টিম পাঠানো হয়েছে? রাজস্থান, উত্তর প্রদেশে এত ঘটনা ঘটে। সেখানে কোনও টিম পাঠানো হয় না।”

আরও পড়ুন : Bagtui Massacre : ‘ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে প্রশাসন,’ কেন্দ্রের হস্তক্ষেপের দাবি শুভেন্দুর