Republic Day 2022 Awards: কয়লা- নারদ থেকে ভোট পরবর্তী হিংসার তদন্তে থাকা অখিলেশকে দেওয়া হচ্ছে ‘প্রেসিডেন্ট মেডেল’

Republic Day 2022 Awards: বাংলার কয়েকটি স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ কেস যেমন কয়লা ও গুরু পাচার কাণ্ড, নারদা কাণ্ড এমনকি ভোট পরবর্তী হিংসার তদন্ত তাঁরই নেতৃত্বে হয়েছে।

Republic Day 2022 Awards: কয়লা- নারদ থেকে ভোট পরবর্তী হিংসার তদন্তে থাকা অখিলেশকে দেওয়া হচ্ছে 'প্রেসিডেন্ট মেডেল'
সম্মানীত হচ্ছেন ডিআইজি সিবিআই অখিলেশ সিংহ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 25, 2022 | 1:45 PM

কলকাতা: এবার প্রজাতন্ত্র দিবসে রাজ্য পুলিশের ২ জন প্রেসিডেন্ট পুলিশ মেডেল ও ১৬ জন পুলিশ মেডেল পাচ্ছেন। সিবিআই-এর ৬ জন প্রেসিডেন্ট মেডেল ও ২৩ জন পুলিশ মেডেল পাচ্ছেন। সিবিআইয়ের কলকাতা ব্রাঞ্চের ডিআইজি অখিলেশ সিংহ প্রেসিডেন্ট মেডেল পাচ্ছেন। উল্লেখ্য, সিবিআই কর্তা অখিলেশ সিংহ কয়লা, গরু, নারদ, ভোট পরবর্তী হিংসার ঘটনার তদন্ত করেছেন।

২০০৩ ব্যাচের অসম ক্যাডারের আইপিএস হলেন অখিলেশ সিংহ। তিনি ২০১৯ সালে সিবিআই-তে যোগ দেন। তখন থেকেই কলকাতায় তিনি কর্মরত। দুর্নীতি দমন শাখার প্রধান হিসাবে দায়িত্ব পালন করছেন অখিলেশ সিংহ। স্পেশ্যাল ক্রাইম ব্রাঞ্চ ও ব্যাঙ্কিং ও সিকিউরিটি ফ্রড ব্রাঞ্চেরও শীর্ষ পদাধিকারী তিনি।

বাংলার কয়েকটি স্পর্শকাতর ও গুরুত্বপূর্ণ কেস যেমন কয়লা ও গুরু পাচার কাণ্ড, নারদা কাণ্ড এমনকি ভোট পরবর্তী হিংসার তদন্ত তাঁরই নেতৃত্বে হয়েছে। তাঁর তদন্তেই কয়লা ও গুরু পাচার চক্রের সঙ্গে জড়িত হিসাবে একাধিক প্রভাবশালীর নাম উঠে এসেছে। একাধিক প্রভাবশালীকে গ্রেফতার ও জিজ্ঞাসাবাদও করা হয়েছে। পাশাপাশি নারদ কাণ্ডে পাঁচ হাই প্রোফাইল ব্যক্তির গ্রেফতারিও তাঁরই সময়কালে হয়েছে।

ভোট পরবর্তী হিংসা মামলায় তাঁর নেতৃত্বে তদন্তে গতি পেয়েছে। ইতিমধ্যেই ভোট পরবর্তী হিংসা মামলায় ৫১ টি এফআইআর দায়ের হয়েছে। এখনও এই তদন্ত চলছে। উল্লেখ্য সিবিআই-তে যোগ দেওয়ার আগে অখিলেশ সিংহ ১৫ বছর অসমে কর্মরত ছিলেন। তিনি অসমের গোয়ালপাড়া, শিবাসাগর এবং তিনসুকিয়ায় পুলিশ সুপার পদে কর্মরত ছিলেন। ডিআইজি পদে তিনি দীফু, শিলচর ও গুয়াহাটিতে কর্মরত ছিলেন।

এর আগেও ২০১৪ সালে পুলিশ মেডেল পুরস্কার পেয়েছিলেন তিনি। ২০২১ সালে ১ জানুয়ারি অসম সরকার তাঁকে আইজিপি পদে উন্নীত করে। আইন শৃঙ্খলার রক্ষণাবেক্ষণ ও নিরপেক্ষ বলিষ্ঠ তদন্তের জন্য তিনি তাঁর এযাবৎ কর্মজীবনে একাধিকবার সম্মানীত হয়েছেন।

এবার বাংলায় তিনি সম্মানীত হচ্ছেন। রেড রোডে প্রজাতন্ত্র দিবসের দিনে তাঁকে প্রেসিডেন্ট মেডেল প্রদান করা হবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সূত্রে জানা গিয়েছে, ৭৩ তম প্রজাতন্ত্র দিবসে দেশের ৯৩৯ জন পুলিশ কর্তাকে সম্মানীত করা হচ্ছে। তাঁদের মধ্যে ১৮৯ জন বীরত্বের জন্য পুলিশ মেডেল পাচ্ছেন। ৮৮ জন প্রেসিডেন্ট পুলিশ মেডেল পাচ্ছেন। দক্ষ সেবার জন্য জন্য পুলিশ মেডেল পাচ্ছেন ৬৬২ জন।

উল্লেখ্য,  ১৮৯ জনের মধ্যে ১৩৪ জন জম্মু ও কাশ্মীর সীমান্তে বীরত্বের সঙ্গে কাজ করায় পুলিশ মেডেল পাচ্ছেন।  ১১৫ জন জম্মু কাশ্মীরে কর্মরত পুলিশ, ৩০ জন সিআরপিএফ জওয়ান, ৩ জন আটিবিপি জওয়ান, ২ জন বিএসএফ, ৩ জন সশস্ত্র সীমা বল, ১০ জন ছত্তিশগড় পুলিশ, ৯ জন ওড়িশা পুলিশ ও ৭ জন মহারাষ্ট্র পুলিশ সম্মানীত হবেন।

আরও পড়ুন: Republic Day: প্রজাতন্ত্র দিবসে কোভিড বিধি মেনে কড়া নিরাপত্তা, রেড রোডে থাকছে বিশেষ আকর্ষণও