‘টাকা নয়, শাস্তি চাই’, ক্ষতিপূরণের ২ লক্ষ চায় না ঋষভের পরিবার

ওই টাকায় পরিকাঠামো ঠিক করার দাবি জানালেন ঋষভের আত্মীয়রা। হুকিং রুখতে তৎপর ফিরহাদ হাকিম (Firhad Hakim)।

'টাকা নয়, শাস্তি চাই', ক্ষতিপূরণের ২ লক্ষ চায় না ঋষভের পরিবার
আজ সকালেই কলকাতায় এসেছে মৃত ঋষভের পরিবার
Follow Us:
| Updated on: May 12, 2021 | 2:45 PM

কলকাতা: রাজভবনের (Rajbhaban) সামনে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যুর ঘটনায় ক্ষতিপূরণ না নেওয়ার সিদ্ধান্তের কথা জানাল মৃতের পরিবার। আত্মীয়রা সাফ জানালেন, ‘ক্ষতিপূরণ নয় শাস্তি চাই’। মঙ্গলবার দুপুর থেকে প্রবল বৃষ্টিতে স্বস্তির আবহাওয়া অনুভূত হয় শহরে। কিন্তু সন্ধেয় কলকাতার বুকে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে যুবকের মৃত্যুর ঘটনায় বিচলিত হয় শহরবাসী। বাইক নিয়ে রাস্তা দিয়ে যাওয়ার সময় বিদ্যুতের তারে পা লেগে ছিটকে পড়েন ঋষভ। ঘটনাস্থলেই মৃত্যু হয় তাঁর। বুধবার সেই ঘটনায় ২ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করে কলকাতা পুরসভা। আর সেই টাকা নেওয়া হবে না বলে জানিয়ে দেওয়া হয় ঋষভের পরিবারের তরফ থেকে। এই ঘটনায় তাঁরা অভিযোগের আঙুল তুলেছেন কলকাতা পুরসভা ও সিইএসসি-র দিকে।

মঙ্গলবার সন্ধেয় মর্মান্তিক ঘটনায় মৃত্যু হয় ফরাক্কার বাসিন্দা ঋষভ মণ্ডলের। পরিবারের এক মাত্র ছেলে ২৩ বছরের ঋষভ সদ্য চাকরি পেয়েছিলেন, সেই সূত্রেই থাকতেন কলকাতায়। মঙ্গলবার এই খবর শুনে শোকের ছায়া নেমে আস তাঁর পরিবারে। বুধবারই কলকাতায় আসেন তাঁর আত্মীয়রা। হেয়ার স্ট্রিট থানা থেকে নথিপত্র সংগ্রহ করার পর এ দিন দেহ ময়নাতদন্তের জন্য নিয়ে যাওয়া হয়েছে এসএসকেএমে। আর কলকাতায় এসে ক্ষতিপূরণ নেওয়া হবে না বলে জানিয়ে দিল ঋষভের পরিবার। তাঁদের দাবি, ওই টাকা দিয়ে পরিকাঠামো ঠিক করুক সরকার।

এ দিন ঋষভের জামাইবাবু কেশব চন্দ্র পালিত বলেন, ‘সাহায্য নয়, দোষীদের শাস্তি চাই।’ প্রশাসনের কাছে তাঁর প্রশ্ন, ‘ক্ষতিপূরণের বিনিময়ে কি প্রাণ ফিরবে? বৃদ্ধ বাবা- মায়ের সামনে কী ভাবে দেহ নিয়ে যাব?’ পাশাপাশি এই ঘটনায় গাফিলতির অভিযোগ তুলে তিনি বলেন, ‘সিএসসি-র গাফিলতি রয়েছে। প্রবল বৃষ্টিতে বিদ্যুৎ বন্ধ করা উচিত ছিল। তাহলে এই দুর্ঘটনা ঘটত না। আর্থিক সাহায্য নেব না, শুধু একটাই দাবি, এরপর যেন আর প্রাণগুলো এ ভাবে না যায়।

আরও পড়ুন: রাস্তায় পড়ে নীল প্রিন্টেড ছাতাটা, বাতিস্তম্ভের গায়ে ঝুলছে সেই তারও! পুলিশের ‘স্পটেড এরিয়া’য় ঋষভ এখন শুধুই মরীচিকা

অন্য দিকে, এই ঘটনায় কলকাতার পুর প্রশাসক মন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়েছেন, হুকিং রুখতে তৎপরতের সঙ্গে ব্যবস্থা নেওয়া হবে। তিনি জানিয়েছেন, ‘সিএসি ও রাজ্য পুলিশের  ডিজিকে নিয়ে বসে এই বিষয়ে আলোচনা করতে হবে। তিনি বলেন, ‘শুধু রাজভব নয়, সারা কলকাতা জুড়ে কিছু মানুষ বিদ্যুৎ চুরি করছে, এ ভাবে প্রাণ নিয়ে খেলা বন্ধ করতে হবে।’ যারা বিদ্যুৎ চুরির সঙ্গে যুক্ত ধরে তাদের ধরে কঠোর শাস্তি দেওয়ার কথাও তিনি বলবেন কলকাতার পুলিশ কমিশনারকে। আজই রাজভবনের সামনে দুর্ঘনাস্থলে যাবে ফরেন্সিক টিম।