বড় খবর, চলতি সপ্তাহেই শিয়ালদহ মেট্রোর ট্রায়াল রান শুরু!

Sealdah Metro: ইস্ট ওয়েস্ট মেট্রোর অত্যন্ত গুরুত্বপূর্ণ রুট এই শিয়ালদহ অবধি পরিষেবা।

বড় খবর, চলতি সপ্তাহেই শিয়ালদহ মেট্রোর ট্রায়াল রান শুরু!
শিয়ালদহ মেট্রো স্টেশনে শেষ মুহূর্তের কাজ চলছে জোর কদমে। ছবি: অমিত দাস
Follow Us:
| Edited By: | Updated on: Jul 30, 2021 | 12:10 AM

কলকাতা: আগামী শনিবার থেকেই শুরু হতে চলেছে শিয়ালদহ-ফুলবাগান রুটে মেট্রোর ট্রায়াল রান। শিয়ালদহ মেট্রোর কাজ প্রায় শেষ পর্বে। সম্ভবত চলতি বছরের শেষে বা নতুন বছরের শুরুতেই সকলের জন্য খুলে যাবে শিয়ালদহ মেট্রোর দরজা।

শিয়ালদহে মেট্রো চলাচল নিয়ে দীর্ঘদিনের অপেক্ষা রয়েছে সাধারণ যাত্রীর। মূলত, যাঁরা শিয়ালদহ মেইন কিংবা শিয়ালদহ দক্ষিণ শাখায় যাতায়াত করেন তাঁদের একটা বড় অংশ সেক্টর ফাইভ কিংবা লেকটাউনের দিকে যান। সেই সমস্ত যাত্রীদের জন্য নিঃসন্দেহে শিয়ালদহের মেট্রো স্টেশন অত্যন্ত গুরুত্বপূর্ণ। এখান থেকে মেট্রো ধরলে অত্যন্ত কম সময়ে নিজেদের গন্তব্যে পৌঁছতে পারবেন তাঁরা। অর্থাৎ এই রুটে মেট্রোর যাতায়াত অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই এই রুটে কাজও হচ্ছে যুদ্ধকালীন তৎপরতায়।

মেট্রো স্টেশনের কাজ প্রায় শেষের পথে। খুব সামান্য কাজ বাকি রয়েছে। শিয়ালদহ রেল স্টেশন থেকে বেরিয়ে মেট্রো স্টেশন চত্বরে প্রবেশ করতে পারবেন যাত্রীরা। সেখানে ঢোকার পর এক ধাপ ছেড়ে দ্বিতীয় ধাপে দাঁড়ানো থাকবে ট্রেন। সেখান থেকে যাত্রীরা ট্রেনে উঠবেন। এই প্ল্যাটফর্ম অবধি পৌঁছতে যাত্রীরা চলমান সিঁড়ি কিংবা সাধারণ সিঁড়ি ব্যবহার করতে পারবেন। এই স্টেশনে যাত্রীরা মেট্রো রেকের দু’পাশের দরজাই ব্যবহার করতে পারবেন।

metro

ইতিমধ্যেই লাইন পাতার কাজ হয়ে গিয়েছে স্টেশনে। থার্ড রেলের কাজও শেষ পর্যায়ে। মেট্রো স্টেশনের সিলিংয়ের কাজও শেষের পর্যায়ে রয়েছে। এরই মধ্যে শনিবার থেকে এই রুটে শিয়ালদহ রুটে মেট্রোর ট্রায়াল রান শুরু হবে। যা শেষ হতে প্রায় মাস দু’য়েক সময় লাগবে।

metro

ইস্ট ওয়েস্ট মেট্রোর অত্যন্ত গুরুত্বপূর্ণ রুট এই শিয়ালদহ অবধি পরিষেবা। শিয়ালদহ থেকে মেট্রো পরিষেবা শুরু হলে একটা বড় অংশের মানুষ, যাঁরা শিয়ালদহ উত্তর কিংবা শিয়ালদহ দক্ষিণে যাতায়াত করেন, তাঁরা সরাসরি নিউটাউন, সল্টলেক, সেক্টর ফাইভ যাতায়াত করতে পারতেন। শিয়ালদহকে মাঝখানে রেখে একদিকে থাকবে এসপ্লানেড মেট্রো স্টেশন, অন্যদিকে ফুলবাগান। আরও পড়ুন: কোভিড রোগীর সঙ্গে দুর্ব্যবহার; ‘বৃদ্ধাশ্রমে গিয়ে খাবার পরিবেশন করতে হবে’, অভিনব শাস্তি নার্সদের