Doctors Protest: সার্ভিস কোটার দাবিতে স্বাস্থ্য ভবনে অবস্থান বিক্ষোভ! চিকিৎসকদের হঠাতে ‘পুলিশি হুমকি’র অভিযোগ

Service Doctors Protest: জানা গিয়েছে, সিসিইউ-আইসিইউয়ে মেডিকেল অফিসারদের অবস্থান বিক্ষোভ তুলতে পুলিশি হুমকির মুখ পড়তে হয়। এমনটাই অভিযোগ জানিয়েছেন বিক্ষোভরত চিকিৎসকরা।

Doctors Protest: সার্ভিস কোটার দাবিতে স্বাস্থ্য ভবনে অবস্থান বিক্ষোভ! চিকিৎসকদের হঠাতে 'পুলিশি হুমকি'র অভিযোগ
সিসিইউ-আইসিইউয়ের মেডিকেল অফিসারদের অবস্থান বিক্ষোভ (নিজস্ব চিত্র)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 16, 2022 | 10:14 PM

কলকাতা : কোটা চালুর দাবিতে বুধবার স্বাস্থ্য ভবনে (Swastha Bhavan) বিক্ষোভ। স্বাস্থ্য অধিকর্তা অজয় চক্রবর্তীর ঘরের সামনে অবস্থান বিক্ষোভ প্রদর্শন করেন সার্ভিস ডক্টররা (Service Doctors Protest)। সরকারি হাসপাতালের সিসিইউ-আইসিইউয়ে মেডিকেল অফিসার হিসাবে কাজ করার জন্য উচ্চশিক্ষায় বিশেষ সুযোগ পেতেন সার্ভিস ডক্টর্সরা। কিন্তু সুপ্রিম কোর্টের নির্দেশের সূত্র ধরে এই রাজ্যে সার্ভিস কোটার নামে সেই সুযোগ বন্ধ করে দেওয়া হয়েছে। বলা হয়েছে, ওপেন ক্যান্ডিডেটদের সঙ্গে প্রতিযোগিতায় বিশেষ সুযোগ পাবেন না তাঁরা। যার প্রেক্ষিতে কলকাতা হাইকোর্টে অধিকার আদায়ে সার্ভিস ডক্টর্সরা মামলাও করেছেন। এদিন স্বাস্থ্য সচিব নারায়ণ স্বরূপ নিগমকে সমস্যা সমাধানে তৎপর হ‌ওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

জানা গিয়েছে, সিসিইউ-আইসিইউয়ে মেডিকেল অফিসারদের অবস্থান বিক্ষোভ তুলতে পুলিশি হুমকির মুখ পড়তে হয়। এমনটাই অভিযোগ জানিয়েছেন বিক্ষোভরত চিকিৎসকরা। উল্লেখ্য, সার্ভিস ডক্টর বলতে বোঝায় যাঁরা স্বাস্থ্য দফতরের বিভিন্ন সরকারি হাসপাতালের সিসিইউ ও আইসিইউতে কর্মরত থাকেন। স্বাস্থ্য দফতরের অভ্যন্তরে একটি প্রথা ছিল এতদিন ধরে, যাঁরা এই ধরনের চিকিৎসা পরিষেবা দিয়ে থাকেন, তাঁরা উচ্চ শিক্ষার ক্ষেত্রে একটি বিশেষ সুবিধা পেতেন। কিন্তু এই বছর থেকে ওপেন ক্যান্ডিডেটদের সঙ্গেই তাঁদের প্রতিযোগিতা করতে বলা হয়েছে। তার প্রেক্ষিতে দীর্ঘদিন ধরে তাঁদের আন্দোলন চলছিল এবং আজ (বুধবার) হাইকোর্টে যে শুনানি ছিল, তার পর স্বাস্থ্য ভবনে স্বাস্থ্য অধিকর্তার ঘরের সামনে অবস্থান বিক্ষোভ দেখাতে থাকেন সার্ভিস ডক্টররা।

অভিযোগ,  সেই সময়েই পুলিশ স্বাস্থ্য ভবনে যায় এবং পুলিশের তরফে তাঁদের বলা হয় – যে সময় তাঁরা সেখানে এসেছেন সেই সময় স্বাস্থ্য ভবনের অফিসে কেউ নেই এবং তাঁরা এইভাবে সেখানে অবস্থান বিক্ষোভ করতে পারেন না। এরপর শাসানির সুরে বলা হয়, এরপরও যদি তাঁরা অবস্থান বিক্ষোভ চালিয়ে যান, তাহলে আইনি ব্যবস্থা নেওয়া হবে। চিকিৎসকদের বক্তব্য, স্বাস্থ্য ভবনে তাঁরা আসবেন। স্বাস্থ্য ভবনে চিকিৎসকরাই আসবেন নিজেদের দাবি দাওয়া জানাতে। কিন্তু সেখানে পুলিশের এই ধরনের আচরণ একেবারেই অনভিপ্রেত বলে মনে করেছেন তাঁরা। বিশেষ করে স্বাস্থ্য ভবনে সার্ভিস ডক্টররা যখন আসছেন নিজেদের দাবি দাওয়া নিয়ে, সেখানে তাঁদের যেভাবে পুলিশি হুমকির মুখে পড়তে হচ্ছে, তাও একইরকমভাবে অনৈতিক বলে দাবি অবস্থান বিক্ষোভকারীদের।

আরও পড়ুন : Dilip Ghosh: চার পুরনিগমে কেন ভরাডুবি? দলের অন্তর্কলহ নাকি অন্য কিছু! ব্যাখ্যা দিলেন দিলীপ

আরও পড়ুন : Haldia Port: গুরুত্ব বাড়ছে হলদিয়া বন্দরের! যাত্রা শুরু ইন্দো বাংলাদেশ প্রোটোকল রুটে