Shashi Panja: মূল্যবৃদ্ধি ইস্যুতে নির্মলাকে কড়া বার্তা শশীর

Shashi Panja: শশী পাঁজার দাবি, কেন্দ্রীয় সরকারের কাছ থেকে রাজ্যের বকেয়ার পরিমাণ প্রায় সাত হাজার কোটি টাকা। সেই টাকা মিটিয়ে দিলেই রাজ্য তার কর্তব্য পালন করবে।

Shashi Panja: মূল্যবৃদ্ধি ইস্যুতে নির্মলাকে কড়া বার্তা শশীর
শশী পাঁজা
Follow Us:
| Edited By: | Updated on: Sep 09, 2022 | 8:25 PM

কলকাতা: মূল্যবৃদ্ধি নিয়ে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের মন্তব্যের তীব্র সমালোচনা করলেন রাজ্যের শিল্পমন্ত্রী শশী পাঁজা। শিল্পমন্ত্রী শশী পাঁজার স্পষ্ট মন্তব্য, রাজ্যের দায়িত্ব বোঝাবার আগে কেন্দ্র রাজ্যের বকেয়া মিটিয়ে দিক। তাঁর দাবি, কেন্দ্রীয় সরকারের কাছ থেকে রাজ্যের বকেয়ার পরিমাণ প্রায় সাত হাজার কোটি টাকা। সেই টাকা মিটিয়ে দিলেই রাজ্য তার কর্তব্য পালন করবে।

শুক্রবার বণিকসভা মার্চেন্টস চেম্বার অফ কমার্সের অনুষ্ঠান শেষে মন্ত্রী বলেন, “রাজ্য সরকার পেট্রোপণ্যকে জিএসটির আওতার আনার পক্ষপাতি। কেন্দ্রীয় সরকার সেটাও করছে না। পেট্রোপণ্যকে জিএসটির আওতায় নিয়ে এলেই দাম অনেকখানি কমবে। তাতে আমজনতার ভার লাঘব হবে।”

প্রসঙ্গত, গতকাল কেন্দ্রীয় অর্থমন্ত্রী বলেছিলেন, কেন্দ্রের মতো রাজ্যগুলিরও একটি দায়িত্ব রয়েছে মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে। যে রাজ্যগুলি পেট্রোপণ্যের দাম কমায়নি, সেই রাজ্যগুলিতেই এই সমস্যা বেশি। এর জন্য রাজ্যগুলিকে দায়িত্ব নিয়ে এগিয়ে আসতে হবে। এর উত্তরে শশী বলেন, “ইতিমধ্যেই রাজ্য সরকার লিটারে এক টাকা ভ্যাট কমিয়েছে। যদি কেন্দ্র রাজ্যের সঙ্গে সহযোগিতা করে, তাহলে সাধারণ মানুষের ঘাড় থেকে এই বোঝা কমানো সম্ভব।”

এই প্রসঙ্গে রাজ্যের শিল্পমন্ত্রী কেন্দ্রীয় অর্থমন্ত্রীকে গণতন্ত্র রক্ষার মন্ত্রও মনে করিয়ে দিয়েছেন। তাঁর কথায়, “জিএসটি নিয়ে কেন্দ্র যে ভুল করেছে, তারই ফল ভুগতে হচ্ছে সারা দেশকে। সেই কারণেই মূল্যবৃদ্ধি আজকে এই উচ্চতায় পৌঁছে গিয়েছে।”

কেন্দ্র মে মাসের তৃতীয় সপ্তাহে পেট্রলে লিটার প্রতি ৮ টাকা এবং ডিজেলে লিটার প্রতি ৬ টাকা শুল্ক কমিয়েছে। এর ফলে কেন্দ্রের রাজস্ব কমতে পারে বছরে প্রায় ১ লক্ষ কোটি টাকা। জানিয়েছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী।