Citi Bank Board: ১২১ বছর পর কলকাতার ঐতিহ্যবাহী বিল্ডিং থেকে সরছে সিটি ব্যাঙ্কের সাইন বোর্ড

Citi Bank Board : সিটি ব্যাঙ্ককে অধিগ্রহণ করছে অ্যাক্সিস ব্যাঙ্ক। কলকাতার ঐতিহ্যবাহী বিল্ডিং থেকে সরছে এই ব্যাঙ্কের সাইন বোর্ড।

Citi Bank Board: ১২১ বছর পর কলকাতার ঐতিহ্যবাহী বিল্ডিং থেকে সরছে সিটি ব্যাঙ্কের সাইন বোর্ড
Follow Us:
| Edited By: | Updated on: Feb 27, 2023 | 6:08 AM

কলকাতা: যেন এক যুগের অবসান। ১২০ বছর ধরে সেখানেই ছিল। অবশেষে নিজের খুব পরিচিত স্থান থেকে সরিয়ে দেওয়া হল তাঁকে। কথা হচ্ছে সাইন বোর্ডের বিষয়ে। কলকাতার চৌরঙ্গী রোডের কনক বিল্ডিং অফিস থেকে অতি পুরনো সাইন বোর্ড সরিয়ে নিল সিটি ব্যাঙ্ক। তিলোত্তমা থেকে নিশ্চিহ্ন হয়ে গেল সিটি ব্যাঙ্ক। সম্প্রতি অ্য়াক্সিস ব্যাঙ্ক এই সিটি ব্যাঙ্ককে অধিগ্রহণ করেছে। তারপরই কলকাতার এই ঐতিহ্যবাহী বিল্ডিং থেকে মুছে যাচ্ছে অন্যতম পুরনো বিদেশি ব্যাঙ্ক।

প্রসঙ্গত, আমেরিকার ব্যাঙ্কিং সংস্থা সিটি ব্যাঙ্ক ১৯০২ সালে ভারতে আসে। আর ১৯৮৫ সাল থেকে ব্যাঙ্কিং ব্যবসা শুরু করে। চৌরঙ্গীর এই কলকাতার অফিস থেকেই ভারতে তাদের যাত্রা শুরু করেছিল সিটি ব্যাঙ্ক। আর সম্প্রতি অ্য়াক্সিস ব্যাঙ্ক এই সিটি ব্যাঙ্ককে অধিগ্রহণ করেছে। আর ব্র্যান্ড পুনঃপ্রতিষ্ঠার উদ্দেশে কলকাতা শহর থেকে শেষ চিহ্নটাও মুছে ফেলা হল সিটি ব্যাঙ্কের। সরিয়ে দেওয়া হল সিটি ব্যাঙ্কের সাইন বোর্ড।

গত বছর অ্যাক্সিস ব্যাঙ্ক ঘোষণা করেছিল যে তারা ভারতে মার্কিন ভিত্তিক সিটির গ্রাহক পরিষেবা ও খুচরো ব্যবসাকে ১২,৩২৫ কোটি টাকায় অধিগ্রহণ করবে। এর ফলে আইসিআইসিআই ব্যাঙ্ক ও এইচডিএফসি ব্যাঙ্কের মতো বৃহত্তর অংশীদারদের সঙ্গে ব্যবধান কমাতে সাহায্য করবে। এই চুক্তি অন্তিম হওয়ার পরই অ্যাক্সিস ব্যাঙ্কের চিফ এক্সিকিউটিভ ও ম্যানেজিং ডিরেক্টর অমিতাভ চৌধুরী সাংবাদিকদের বলেছিলেন, “অ্যাক্সিস ব্যাঙ্ক এত বছর ধরে ভালভাবে বৃদ্ধি পেয়েছে। কিন্তু আমাদের আকাঙ্ক্ষা অনেক বড়। এই চুক্তি আমাদের এবং আমাদের কিছু প্রতিদ্বন্দ্বীদের মধ্যে ব্যবধান কমানোর জন্য কৌশলগত জোর দেয়।”

প্রসঙ্গত, ২০২১ সালে সিটি গ্রুপ ১৩ টি আন্তর্জাতিক ব্যাঙ্কিং বাজার থেকে বেরিয়ে আসার সিদ্ধান্তের কথা জানিয়েছিল। ব্যাঙ্কিং থেকে নজর সরিয়ে তারা আপাতত সম্পত্তি ম্যানেজমেন্টে মনোনিবেশ করছে। সিটি চিফ এক্সিকিউটিভ জেন ফ্রেজার বলেছেন, “সিটি গ্রুপ চিন, ভারত সহ ১১ টি দেশের খুচরো বাজার থেকে নিজেদের গুটিয়ে নেবে।”