Sovan-Baishakhi Interview: বিরুষ্কা-রালিয়াকেও হার মানাবে ‘শোভন-বৈশাখীর’ এই ‘বিজ্ঞানসম্মত’ নাম!

Sovan-Baishakhi Interview: ফেসবুকে প্রোফাইলের নাম নিয়ে বৈশাখীর ব্যাখ্যা, শোভনের নিজস্ব ফেসবুক প্রোফাইল নেই। মাঝে মাঝে তাঁর ফেসুবক ব্যবহার করেই নিজের মতামত প্রকাশ করেন তিনি।

Sovan-Baishakhi Interview:  বিরুষ্কা-রালিয়াকেও হার মানাবে ‘শোভন-বৈশাখীর’ এই ‘বিজ্ঞানসম্মত’ নাম!
একান্ত সাক্ষাৎকারে শোভন-বৈশাখী
Follow Us:
| Edited By: | Updated on: Apr 24, 2022 | 3:06 PM

কলকাতা: শোভন-বৈশাখীর সম্পর্কের রসায়ন এখন কোন পর্যায়ে? ইতিউতি এই প্রশ্ন প্রায়শই দেখা যায় সোশ্যাল মিডিয়ায়। সম্প্রতি বৈশাখী বন্দ্যোপাধ্যায়ের বিবাহ বিচ্ছেদের আনুষ্ঠানিক সিলমোহর পড়েছে আদালতের তরফে। এরপরই তাঁর বিশেষ বন্ধু শোভন চট্টোপাধ্যায়ের ‘অমোঘ’ উক্তি, “এবার মুক্তির স্বাদ পেলেন বৈশাখী।” জল্পনা আরও ঘোরালো হয়। আগেই নেটিজেনরা দেখেছেন, বৈশাখীর সিঁথিতে সিঁদুর পরিয়ে দিতে কলকাতার প্রাক্তন মেয়রকে। এতদিন এক ছাদের তলায় থেকে এবার কি বিশেষ বন্ধু থেকে আরও একধাপ এগোতে পারলেন তাঁরা? TV9 বাংলায় একান্ত সাক্ষাৎকারে এ সব প্রশ্নের অকপটে উত্তর দিলেন শোভন-বৈশাখী।

বিরাট-অনুষ্কা, রণবীর-আলিয়া কিংবা নিক-প্রিয়াঙ্কার জুটির জনপ্রিয়তা আকাশচুম্বী।  আর সেখান থেকেই জন্ম নিয়েছে সম্পর্কের নতুন শব্দবন্ধ। বিরাট-অনুষ্কা থেকে বিরুষ্কা, রণবীর-আলিয়া থেকে রালিয়া কিংবা নিক-প্রিয়াঙ্কা থেকে নিয়াঙ্কা। তবে, এ বঙ্গে শোভন-বৈশাখী জুটির জনপ্রিয়তাই বা কম কিসের! তাঁদের এই জুটির কি কোনও শব্দবন্ধ রয়েছে? বৈশাখী বন্দ্যোপাধ্যায় বলছেন, “একটা চেষ্টা করা হয়েছিল। শোভনশাখী কোথায় এটা প্রচলন করা চেষ্টা হয়েছিল। এরপর শোভন একটা ভাল সমাধান সূত্র বার করল। বৈশাখীর কোনও টাইটেল নেই। শোভন-বৈশাখীই জুটি, যার শোভন নাম আর বৈশাখীই টাইটেল।” তাঁর কথায়, “শোভন-বৈশাখী ইটসেল্ফ একটা ব্র্যান্ড হয়ে গিয়েছে।”

ফেসবুকে প্রোফাইলের নাম নিয়ে বৈশাখীর ব্যাখ্যা, শোভনের নিজস্ব ফেসবুক প্রোফাইল নেই। মাঝে মাঝে তাঁর ফেসুবক ব্যবহার করেই নিজের মতামত প্রকাশ করেন তিনি। তাই সেখানে শোভন বৈশাখী বন্দ্যোপাধ্যায় লেখা রয়েছে। বৈশাখী দেবীর দাবি, হতে পারে কোনও একদিন শুধুই শোভন-বৈশাখী থাকবে ফেসবুক প্রোফাইলের নাম। তা তো নয় বোঝাল গেল। কিন্তু তাঁদের এই সম্পর্কের রসায়ন এখন কোন পর্যায়ে দাঁড়িয়ে? শুধুই কি বিশেষ বন্ধু না আরও অনেক কিছু? যখন রসায়ন নিয়ে প্রশ্ন উঠল তার বিজ্ঞানসম্মত ব্যাখ্যাও দিলেন ‘রসিক’ শোভন চট্যোপাধ্যায়।

শোভন-বৈশাখী সম্পর্ককে ব্যাখ্যা করতে গিয়ে শোভনবাবু বলেন, “এক কথায় উত্তর দিতে গেলে কী বলতে হয় জানেন, সর্বক্ষণের উঠতে-বসতে-দাঁড়িতে-চলতে যেটা হয়, তার এক কথায় বলা যায় H2o (জলের রাসায়নিক নাম)। যার আকার নেই, অস্তিত্ব আছে। আর যে অস্তিত্বকে অস্বীকার করা যায় না। জলের মতোই আকারহীন অবিচ্ছেদ্য বন্ডিং আমাদের। আমরা তাই এত সাবলীল।”  তাঁদের সম্পর্ক নিয়ে শোভনবাবুর আরও ব্যাখ্যা, “এই সম্পর্কের এত কাঁটা-ছেঁড়া যাঁরা করেছেন, তাঁদের কাছে আমরা কৃতজ্ঞ। মাঝে মধ্যে ধুলোর মতো ঝেড়ে ফেলে দিই।”

আরও পড়ুন- এখন ডাক্তারের কথাই বেদবাক্য, বিছানা ছেড়ে মোটে উঠবেন না অনুব্রত, ‘ফেরালেন’ সিবিআইকে