SSC recruitment: চাকরির পরীক্ষায় উঠে যাবে ‘অ্যাকাডেমিক স্কোর’? একগুচ্ছ বদলের সুপারিশ SSC-র

SSC recruitment: নিয়োগের ক্ষেত্রে যাতে অবিলম্বে বেশ কিছু নিয়ম পরিবর্তন করা হয়, সে ব্যাপারে কমিশনের তরফে সুপারিশ করা হয়েছে শিক্ষা দফতরের কাছে।

SSC recruitment: চাকরির পরীক্ষায় উঠে যাবে 'অ্যাকাডেমিক স্কোর'? একগুচ্ছ বদলের সুপারিশ SSC-র
এসএসসি ভবন।
Follow Us:
| Edited By: | Updated on: Mar 22, 2023 | 6:06 PM

কলকাতা: শিক্ষক নিয়োগে এখনও পর্যন্ত যে পাহাড় প্রমাণ দুর্নীতির অভিযোগ সামনে এসেছে, তাতে কার্যত নিয়োগ প্রক্রিয়ার ওপরই আস্থা হারাচ্ছেন সাধারণ মানুষ। টাকা দিয়ে চাকরি যদি বিক্রি হয়, তাহলে যোগ্যতার কী দাম রইল? এই প্রশ্নে যখন জেরবার রাজ্যের শিক্ষা মহল, তখন নিয়োগ প্রক্রিয়ার খোল-নোলচে বদলাতে উদ্যোগী হল স্কুল সার্ভিস কমিশন। নিয়োগের ক্ষেত্রে যাতে অবিলম্বে বেশ কিছু নিয়ম পরিবর্তন করা হয়, সে ব্যাপারে কমিশনের তরফে সুপারিশ করা হয়েছে শিক্ষা দফতরের কাছে। আগামিদিনে যত পরীক্ষা হবে, সে সবকটির ক্ষেত্রেই এই পরিবর্তিত নিয়ম কার্যকর করতে চায় কমিশন। নবম-দশম, গ্রুপ সি বা গ্রুপ ডি- এসএসসি-র একাধিক পরীক্ষায় নিয়োগ নিয়ে অভিযোগ উঠেছে। ওএমআর বিকৃত করা, নম্বর বদলে দেওয়ার মতো অভিযোগ সামনে এসেছে। সেই বদনাম ঘোচাতেই তৎপর এসএসসি।

কী কী সুপারিশ করা হল?

১. ওএমআর-এই পরীক্ষা নেওয়া হবে।

২. ইন্টারভিউ বা অ্যাপটিটিউট টেস্ট ফিরে আসবে। বিগত পরীক্ষাগুলিতে কোনও অ্যাপটিটিউট টেস্ট নেওয়া হয়নি।

৩. মডেল উত্তরপত্র আপলোড করা হবে এসএসসি-র ওয়েবসাইটে।

৪. নিয়োগ প্রক্রিয়ায় লিখিত পরীক্ষার পর হবু শিক্ষককে পড়িয়ে দেখাতে হবে।

৫. অ্যাকাডেমিক স্কোর তুলে দেওয়ার পক্ষে সুপারিশ করা হয়েছে। বর্তমানে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক পরীক্ষার নম্বরের ওপর ভিত্তি করে একটা নির্দিষ্ট নম্বর দেওয়া হয় চাকরি প্রার্থীদের।

৬. ইন্টারভিউ-এর ভিডিয়োগ্রাফি করতে হবে।

বুধবার এসএসসি-র চেয়ারম্যান সিদ্ধার্থ মজুমদার সাংবাদিক বৈঠক করে এই সুপারিশের কথা জানিয়েছেন। উল্লেখ্য, নানা অভিযোগে মুখ পুড়েছে এসএসসি-র। আদালতে বারবার ভর্ৎসনার মুখে পড়তে হয়েছে। ইতিমধ্যেই কয়েক হাজার চাকরি বাতিল করে দেওয়া হয়েছে। এমতাবস্থায় অভিযোগ থেকে মুক্তি পেতেই এসএসসি-র এই সুপারিশ বলে মনে করছেন ওয়াকিবহাল মহল।